যৌথ সীমান্ত ব্যবস্থাপনায় একমত হয়েছে সার্বিয়া ও কসোভো

সার্বিয়া ও কসোভো যৌথ সীমান্ত ব্যবস্থাপনার বিষয়ে একমত হয়েছে। গত শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মধ্যস্থতায় দেশ দুটি এ সংক্রান্ত চুক্তি করে। এর ফলে সার্বিয়ার ইইউ সদস্যপদ পাওয়ার ক্ষেত্রে একটি বাধা দূর হলো।
কসোভো ২০০৮ সালে স্বাধীনতা ঘোষণা করলেও সার্বিয়া এখন পর্যন্ত দেশটিকে স্বীকৃতি দেয়নি। সম্প্রতি সার্বিয়া ও কসোভোর সীমান্তে সহিংসতায় ন্যাটোর শান্তিরক্ষা মিশনের সদস্যসহ অনেকেই আহত হন। কসোভো সরকার সীমান্ত পারাপারের বিষয়টি নিয়ন্ত্রণ করার চেষ্টা করলে জাতিগত সার্ব জনগণ ক্ষুব্ধ হয়ে ওঠে। তারা সীমান্ত অবরোধ করে। শান্তিরক্ষী বাহিনী গত সোমবার সেই অবরোধ তুলে দিতে গেলে সার্ব জনগণ তাদের সঙ্গে সহিংসতায় জড়িয়ে পড়ে। এতে শান্তিরক্ষা মিশনের অন্তত ৫০ জন সদস্য আহত হন।
ইইউ গত শুক্রবার এক বিবৃতিতে জানায়, দুই পক্ষ যৌথ সীমান্ত ব্যবস্থাপনার ব্যাপারে একমত হয়েছে। পর্যায়ক্রমে তারা সীমান্ত নিরাপত্তা নিশ্চিত করবে।
সার্বিয়ার ইইউ সদস্যপদ পাওয়া নিয়ে আলোচনার এক সপ্তাহ আগে কসোভোর সঙ্গে যৌথ সীমান্ত ব্যবস্থাপনায় একমত হলো সার্বিয়া। এর আগে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেন, কসোভোর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক না করা পর্যন্ত সার্বিয়াকে ইইউয়ের সদস্যপদ পাওয়ার জন্য প্রস্তুত বলে বিবেচনা করা হবে না।

No comments

Powered by Blogger.