আরব লিগের 'ডেডলাইন' পার, নিরুত্তর সিরিয়া

র্যবেক্ষক পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত জানাতে সিরিয়াকে আরব লিগের বেঁধে দেওয়া সময় গতকাল রবিবার শেষ হয়েছে। তবে সময় ফুরালেও সিরিয়া এ বিষয়ে কিছুই জানায়নি। গতকাল কাতারের এক কর্মকর্তা এ কথা জানান। এদিকে সিরিয়ার ১৯ কর্মকর্তার বিরুদ্ধে আরব দেশগুলোতে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে আরব লিগ। গত শনিবার কাতারের রাজধানী দোহায় আরব লিগের মন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।


বৈঠক শেষে কাতারের প্রধানমন্ত্রী শেখ হামাদ বিন জসিম আল থানি বলেন, 'বৈঠক চলাকালে আমরা দামেস্কের সঙ্গে যোগাযোগ করি। চুক্তিতে সই করার জন্য আগামীকাল (রবিবার) তাদের দোহায় আসতে অনুরোধ জানাই। তাদের জবাবের অপেক্ষায় রয়েছি।' পরিস্থিতি এভাবে চলতে থাকলে তা আরব লিগের নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে বলেও তিনি জানান।
চুক্তি প্রসঙ্গে গত মাসে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়ালেম বলেন, আরব লিগ পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে যে ভাষায় প্রস্তাব দিয়েছিল তা সিরিয়ার সার্বভৌমত্বকে খাটো করেছে। এতে সিরিয়া সরকারের সঙ্গে সহযোগিতার বিষয়টি পুরোপুরি এড়িয়ে যাওয়া হয়েছে।
সিরিয়ার পরিস্থিতি পর্যবেক্ষণে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে আরব লিগের দেওয়া প্রস্তাব না মানলে আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে সতর্ক করে দিয়েছেন কাতারের প্রধানমন্ত্রী। গত আট মাসেরও বেশি সময় ধরে চলা সংকট নিরসনে আরব লিগ সিরিয়ায় ওই প্রস্তাব দিয়েছিল। সহিংসতায় এ পর্যন্ত চার হাজারের বেশি লোক নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। তবে মানবাধিকার সংগঠনগুলোর দাবি নিহতের প্রকৃত সংখ্যা এর থেকে ঢের বেশি।
বৈঠকে আরব দেশগুলোতে সিরিয়ার ১৯ কর্মকর্তার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা এবং তাদের সম্পদ বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। তালিকায় সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের ভাই মাহের আল আসাদ, তার জ্ঞাতি ভাই রামি মাখলুফ ছাড়াও সামরিক ও গোয়েন্দা কর্মকর্তাদের নাম আছে। এ ছাড়া সিরিয়ায় ৫০ শতাংশ ফ্লাইট কমিয়ে আনার সিদ্ধান্তও নিয়েছে আরব লিগ। আগামী ১৫ ডিসেম্বর থেকে ফ্লাইট কমিয়ে আনার বিষয়টি কার্যকর হবে বলে জানা গেছে।
গত শনিবার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত বাহিনীর অভিযানে বেসামরিক নাগরিকসহ ২৩ জন নিহত হওয়ার পর আরব লিগ এ ঘোষণা দিল। সিরিয়ার ইদলিব ও হোমস নগরীতে সেনারা ওই অভিযান চালায়। সূত্র : বিবিসি, আলজাজিরা, এএফপি।

No comments

Powered by Blogger.