একা নাকি অনেকের সঙ্গে... by অজয় দাশগুপ্ত

ফতেয়ার এখন তৃতীয় শ্রেণীতে পড়ার জন্য ভর্তিযুদ্ধে ব্যস্ত। ঢাকার সেন্ট জোসেফে পরীক্ষা দিয়েছে। মা ফারজানা তারান্নুম কান্তা বাইরে দাঁড়িয়ে। এ স্কুলে ভর্তি হতে পারবে_ এমন নিশ্চয়তা নেই। মায়ের দুশ্চিন্তা স্কুল নিয়ে এবং তার চেয়েও বোধ করি আরও দুশ্চিন্তা ৯ বছরের ছেলেটির স্কুলে আনা-নেওয়ার সমস্যা। তিনি কাজ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনে। শ্রেষ্ঠ'র মা পল্লবী মুখার্জী পাঁড়েরও একই সমস্যা।


তিনি কাজ করেন বরিশালে ইউসিবিএল শাখায়। শ্রেষ্ঠ'র বাবা জগন্নাথ পাঁড়ে এবং ইফতেয়ারের বাবা সোহেল আহম্মেদ চৌধুরী। ২০০৫ সালের ১৪ নভেম্বর সোহেল আহম্মেদ চৌধুরী ও জগন্নাথ পাঁড়ের রক্তে লাল হয়েছিল ঝালকাঠির সবুজ চত্বর। তাদের নৃশংস বোমা হামলায় হত্যা করেছিল শায়খ আবদুর রহমান ও সিদ্দিকুল ইসলাম বাংলা ভাইয়ের নেতৃত্বাধীন জেএমবির ক্যাডাররা। এর তিন মাস আগে ১৭ আগস্ট বাংলাদেশের ৬৩ জেলায় অন্তত পাঁচশ' স্থানে একযোগে জঙ্গি হামলা চালানো হলে সর্বত্র এক ভয়ার্ত পরিবেশের সৃষ্টি হয়। ধর্মের নামে সংঘটিত হয়েছিল মানবতাবিরোধী নিষ্ঠুর অপরাধ। হামলাকারীরা ঔদ্ধত্যের সঙ্গে বলেছিল, 'এ কেবল সূচনা। এর চেয়ে প্রচণ্ড শক্তি নিয়ে তাদের আঘাত হানার সাংগঠনিক ও প্রযুক্তিগত ক্ষমতা রয়েছে।' খালেদা জিয়া ও মতিউর রহমান নিজামীর নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার অস্বীকার করে চলছিল উগ্র ধর্মান্ধ জঙ্গি শক্তির উপস্থিতি। তাদের বক্তব্য ছিল_ এসব বাংলাদেশের ভাবমূর্তি নস্যাতের চক্রান্ত। হামলাকারীরা নয়, বরং তার প্রতিবাদকারীরাই রাজরোষের শিকার। এমনই প্রেক্ষাপটে হেমন্তের এক শিশিরভেজা সকালে বিচারালয়ে যাওয়ার পথে নিহত হলেন দু'জন সিনিয়র সহকারী জজ জগন্নাথ পাঁড়ে ও সোহেল আহম্মেদ চৌধুরী। দু'জনেই ১৯৯৮ সালে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বিচার বিভাগে যোগদান করেছিলেন। তারা স্বল্প সময়ের মধ্যেই অর্জন করেন সহকর্মীদের শ্রদ্ধা-ভালবাসা। অশুভ শক্তি আইনের শাসন ও বিচার ব্যবস্থাকে তছনছ করে দিতে চেয়েছিল। কিন্তু ঝালকাঠিতে দু'জন বিচারকের হত্যাকাণ্ডে দেশব্যাপী যে প্রবল প্রতিবাদ ও ক্ষোভের প্রকাশ ঘটে তাতে স্পষ্ট হয়ে যায়, সত্য ও ন্যায়ের মৃত্যু নেই। চট্টগ্রাম ও গাজীপুরের আদালতে বোমা হামলার পরও প্রকাশ ঘটেছে বাঙালির সম্মিলিত ঘৃণার।
শ্রেষ্ঠ ও ইফতেয়ার। দু'জনের বাবার রক্তে লাল হয়েছিল ঝালকাঠির সবুজ চত্বর। এক বিচিত্র রক্তের বন্ধনে তারা আবদ্ধ হয়েছিলেন। আর এতেই যেন চিরকালের জন্য বাঁধা পড়ে গেল তাদের দুই শিশুপুত্রও। দুই পরিবারেই এখন শিশু দুটির জন্মদিন এবং অন্যান্য উপলক্ষে শুভেচ্ছা বিনিময় রেওয়াজে পরিণত হয়েছে। দু'জনেই বই পড়তে ভালবাসে। কম্পিউটার তাদের প্রিয়। নিজ নিজ বাবার জন্য তাদের অবিমানেও মিল। তাদের প্রশ্ন: 'কেন আমায় ফেলে গেলে? অফিস থেকে ফেরো না কেন, কী অপরাধ বলো? তোমার পথ চেয়ে অনেক দিন তো গেল! কবে তুমি আসবে বাবা?' এসব প্রশ্নের উত্তর নেই। মায়েরা চোখের জল ফেলে সন্তানদের আড়াল করেন। ওদের একাকিত্ব অনুভব করেন। ইফতেয়ার ভর্তি পরীক্ষা দিয়ে বের হয়ে দেখে, তার সমবয়সীদের জন্য অপেক্ষা করে আছে বাবা ও মায়েরা। কিন্তু তার জন্য কেবলই দাঁড়িয়ে মা। হাসিমুখে মা তাকে বুকে টেনে নেন, কিন্তু সে তো ছুটে ধরতে চায় বাবার হাতও। শ্রেষ্ঠ বরিশাল অশ্বিনী কুমার দত্ত শিশুনিকেতনে দ্বিতীয় শ্রেণীর ছাত্র। তার সহাপাঠীদের কেউ কেউ বাবার মোটরসাইকেলে স্কুলে আসে। তারও যে এমন ইচ্ছে হয়!
ঝালকাঠিতে হত্যাকাণ্ডের জন্য ঘাতকদের চরম দণ্ড হয়েছে এবং রায়ও কার্যকর হয়েছে। আমাদের বিচার বিভাগের জন্য এ এক বড় অর্জন। তবে যারা লাখো শহীদের রক্তে অর্জিত লাল-সবুজ পতাকার বাংলাদেশে উগ্র ধর্মান্ধ অপশক্তির উত্থানে মদদ দিয়েছিল তারা কিন্তু রয়ে গেছে ধরাছোঁয়ার বাইরে।
সোহেল আহম্মেদ এবং জগন্নাথ পাঁড়ে তাদের সন্তানদের কাছে আকাশের তারা হয়ে জ্বলজ্বল করছেন। প্রতি মুহূর্তে থাকছে তাদের জন্য আশীষবাণী। তবে প্রকৃতই তাদের জন্য অভয়বানী হয়ে থাকতে হবে আমাদের রাষ্ট্র ও সমাজকে। এ দায় থেকে কিন্তু কখনোই মুক্তি নেই। এ জন্য অগণতান্ত্রিক শক্তিকে পরাভূত করতে হবে। এ লড়াইয়ে বিচার বিভাগ দৃঢ়তা দেখিয়েছে। কিন্তু সমাজ থেকে এ অপশক্তিকে বিনাশ করার দায় প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর। দায় রয়েছে রাজনৈতিক শক্তিরও। কিন্তু সেখানে যে বড় ঘাটতি!
জগন্নাথ পাঁড়ে এবং সোহেল আহম্মেদ চৌধুরী বিচারকের আসনে বসে ন্যায়বিচারের জন্য কাজ করে গেছেন। এখন বিচার বিভাগ স্বাধীন সত্তা অর্জন করেছে। এ লক্ষ্য অর্জনে দু'জনেই ছিলেন সক্রিয়। আর যারা তাদের হত্যা করেছে তারা চেয়েছে বিচার ব্যবস্থা গুঁড়িয়ে দিয়ে বর্বর যুগে দেশকে ফিরিয়ে নিতে। দুয়ের এ লড়াইয়ে সত্য ও সুন্দরের জয় হয়েছে। তবে তা চিরকালের জন্য নিশ্চিত হয়েছে_ সেটা বলা যাবে না বলেই ঝালকাঠিতে বিচারক হত্যার ষষ্ঠ বার্ষিকীতে আমাদের এ সতর্কবার্তা।
জগন্নাথ পাঁড়ে ও সোহেল আহম্মেদ চৌধুরী নিজ নিজ কর্মগুণেই কীর্তিমান ছিলেন। তাদের স্মরণ করে ধন্য হবো আমরাই। তাদের পরিবারের সদস্য এবং বিশেষভাবে ইফতেয়ার ও শ্রেষ্ঠ'র সান্ত্বনার জায়গাটুকুও এখানেই। তারা দু'জনে যাতে জীবন সংগ্রামের প্রতিটি স্তরে শ্রেষ্ঠ হয়_ এ শুভ কামনা থাকল। এ জন্য আরও কিছু করার রয়েছে। ওদের জন্য ভালো স্কুলে ভর্তির ব্যবস্থা করা যায়। মায়েদের জন্য একটু স্বাচ্ছন্দ্যের জীবন নিশ্চিত করাও সরকারের জন্য কঠিন কাজ নয়। নিরাপদে সন্তানকে নিয়ে দু'জন মা যাতে থাকতে পারেন তেমন আশ্রয়ের ব্যবস্থাও কিন্তু জরুরি। আমাদের বৃহত্তর সমাজ এবং ব্যক্তিগতভাবেও কিন্তু আমরা সহমর্মিতার হাত বাড়াতে পারি ফারজানা তারান্নুম কান্তা-ইফতেয়ার এবং পল্লবী মুখার্জী পাঁড়ে-শ্রেষ্ঠ'র প্রতি।

No comments

Powered by Blogger.