জাতীয় ক্রিকেট লীগে প্রথম বিদেশি

থা উঠেছিল বেশ ক'বছর আগেই। সংস্কারবাদীরা দাবি তুলেছিলেন, জাতীয় লীগের মান বাড়াতেই স্বদেশি ক্রিকেটারদের সঙ্গে কোটাভিক্তিক ক'জন আন্তর্জাতিক মানের বিদেশি ক্রিকেটারকে খেলানো হোক। প্রথম প্রথম এ দাবি অতটা জোরাল না হলেও এবার বিসিবির সম্মতিতে জাতীয় লীগে বিদেশি ক্রিকেটারের আগমন হচ্ছে। দলে একজন লেগ স্পিনার প্রয়োজন, তাই পাকিস্তানের শিয়ালকোট থেকে আমির খান নামের এক ক্রিকেটারকে উড়িয়ে এনেছে চট্টগ্রাম বিভাগ।


আজ ঈদ-পরবর্তী ছুটির পর বিদেশি ক্রিকেটারের এ চমক দিয়েই শুরু হচ্ছে জাতীয় লীগের চতুর্থ রাউন্ড। যশোরের শামসুল হুদা স্টেডিয়ামে রাজশাহী বিভাগ খুলনার বিপক্ষে, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে স্বাগতিক চট্টগ্রাম ও ঢাকা বিভাগ মুখোমুখি হবে। এছাড়া সিলেট বিভাগীয় স্টেডিয়ামে ঢাকা মেট্রো স্বাগতিক সিলেটের। এ ম্যাচটি দেখতে যাবেন জাতীয় দলের কোচ স্টুয়ার্ট ল। এছাড় বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে রংপুর বিভাগ খেলবে বরিশালের বিপক্ষে।
শুরু থেকেই দল দুর্বল বলে বরিশালের একটা আক্ষেপ ছিল। তবে আজ তাদের সঙ্গে যোগ দিচ্ছেন অধিনায়ক শাহরিয়ার নাফীস। তবে জাতীয় দলের ফ্রি থাকা সবাই কিন্তু নিজ নিজ বিভাগের হয়ে আজ খেলছেন না। মুশফিকুর রহিম, সাকিব আল হাসান আর রুবেল হোসেনকে বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছেন কোচ স্টুয়ার্ট ল। তবে তামিম শেষ মুহূর্তে চট্টগ্রামের হয়ে খেলতে পারছেন না তার কাঁধে চোট থাকার কারণে। তবে তামিমের পরিবর্তে চট্টগ্রাম চমক দেখাতে প্রস্তুত আমির খানের মতো বিদেশি দিয়ে। গতকালই আমির খান বাংলাদেশে এসে পেঁৗছায়। চট্টগ্রামের টিম ম্যানেজার আবু সামা বিপ্লব আমির খানের খেলার বিষয়টি নিশ্চিত করেছেন। 'আমাদের দলে স্পিনার নুর হোসেন মুন্না ছিল; কিন্তু সে 'এ' দলের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়ায় আমাদের বোলিং ডিপার্টমেন্ট দুর্বল হয়ে পড়ে। এ কারণে আমরা বিসিবির কাছে একজন খেলোয়াড় অন্তর্ভুক্ত করার আবেদন করি। বিসিবি আমাদের আবেদন সাড়া দিলে আমরা পাকিস্তান থেকে এ লেগ স্পিনারকে দলভুক্ত করি।'
এ মুহূর্তে জাতীয় দলের কোনো খেলা না থাকায় কয়েকজন আইকন খেলোয়াড়দের দেখা যাবে আজ। খুলনার হয়ে আজ মাঠে থাকবেন ওপেনার ইমরুল কায়েস। রংপুরের হয়ে খেলবেন নাঈম ইসলাম। তবে তারকা খেলোয়াড় সবচেয়ে বেশি পাচ্ছে ঢাকা মেট্রো। মোহাম্মদ আশরাফুলের সঙ্গে এবার যোগ দিচ্ছেন ইলিয়াস সানি। সেই সঙ্গে ঢাকা বিভাগের হয়ে জাতীয় দলের সহ-অধিনায়ক মাহমুদুউল্লাহ রিয়াদ, চট্টগ্রামে নাজিমউদ্দিন চৌধুরী, বরিশালের হয়ে শাহরিয়ার নাফীস ও নাসিরউদ্দিন ফারুক মাঠে নামবেন। এছাড়া সিলেটের হয়ে পেসার নাজমুল হোসেন ও অলক কাপালি খেলবেন।
যশোরের ম্যাচটিতে দারুণ প্রতিদ্বন্দ্বিতার ইঙ্গিত দিচ্ছে। যদিও রাজশাহী দলে থাকছেন না কোনো তারকা খেলোয়াড়। তাদের দলে একাধিক তারকা খেলোয়াড় থাকলেও একজন বিশ্রামে, অন্য তিনজন ওয়েস্ট ইন্ডিজ সফরে। তার পরও তাদের হাতে ফর্মে থাকা অলরাউন্ডার ফরহাদ হোসেন আছেন। যিনি কি-না তিন ম্যাচে ২১৬ রান এবং বল হাতে ১০ উইকেট শিকার করেছেন। খুলনার আবদুর রাজ্জাক ১৯ উইকেট নিয়ে রয়েছেন শীর্ষে। তৃতীয় রাউন্ড শেষে ৪১.৪৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে ঢাকা মেট্রো। দ্বিতীয় স্থানে থাকা চট্টগ্রামের পয়েন্ট ৩৬। খুলনা ৩৫.৫৬ পয়েন্ট নিয়ে রয়েছে তৃতীয় স্থানে। এরপর যথাক্রমে রয়েছে সিলেট, রাজশাহী, ঢাকা, রংপুর ও বরিশাল।

No comments

Powered by Blogger.