ব্যয় হ্রাসে পারমাণবিক অস্ত্র কমাবে পেন্টাগন

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাজেট কমিয়ে আনতে পারমাণবিক অস্ত্র খাতে ব্যয় হ্রাসের চিন্তাভাবনা করছে পেন্টাগন। তবে শীতল-যুদ্ধোত্তর সময়ে দেশটিতে কতগুলো পারমাণবিক বোমার প্রয়োজন, এ নিয়ে বিতর্ক রয়েছে।
ডেমোক্র্যাট প্রতিনিধি এড মারকি বলেছেন, ‘অপ্রয়োজনীয় অস্ত্র’ ধ্বংস করতে হবে। তবে আমেরিকার পারমাণবিক অস্ত্রর প্রয়োজন রয়েছে।
আগামী ১০ বছরে পেন্টাগনকে অন্তত ৪৫ হাজার কোটি বিলিয়ন ডলার ব্যয় হ্রাস করতে হবে। এ ছাড়া বাজেট ঘাটতির বিষয়ে চুক্তি করতে কংগ্রেস সম্মত না হলে আরও অন্তত ৬০ হাজার কোটি ডলার কমাতে হবে। প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেট্টা তাই পারমাণবিক বাজেট কমানোর চেষ্টা করছেন।
পেন্টাগনের প্রেস সেক্রেটারি জর্জ লিটল বলেছেন, ‘পারমাণবিক নিরোধক ব্যবস্থাপনা করা আমাদের জন্য সবচেয়ে জরুরি। কিন্তু যে বিপুল পরিমাণ গোলাবারুদ মজুদ আছে, সম্ভবত এতগুলোর প্রয়োজন নেই।’
লিটল বলেন, তবে এ খাতে কি পরিমাণ কাটছাঁট করা হবে, এ বিষয়ে মন্তব্য করার উপযুক্ত সময় এখনো আসেনি।
চলতি বছরের শুরুর দিকে রাশিয়ার সঙ্গে কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তি (এসটিএআরটি) করে যুক্তরাষ্ট্র। চুক্তির শর্ত অনুযায়ী, যুক্তরাষ্ট্রকে বর্তমানে মজুদ থাকা এক হাজার ৭৯০টি ওয়্যারহেড কমিয়ে এক হাজার ৫৫০টিতে আনতে হবে।
পারমাণবিক অস্ত্র খাতে বাজেট কমিয়ে পেন্টাগন হয়তো কিছুটা সঞ্চয় করতে পারবে। কিন্তু এর পরিমাণ কী হবে, এ নিয়ে বিতর্ক রয়েছে।
মারকির ভাষ্য অনুযায়ী, পারমাণবিক অস্ত্র খাতে যুক্তরাষ্ট্রকে প্রতিবছর অন্তত পাঁচ হাজার কোটি ডলার ব্যয় করতে হয়। মারকি ছাড়া আরও অন্তত ৬৪ জন ডেমোক্র্যাট কংগ্রেসে আগামী এক দশকে অন্তত ২০ হাজার কোটি ডলার ব্যয় সঙ্কোচনের আহ্বান জানিয়েছেন।

No comments

Powered by Blogger.