প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নতুন যুগ চায় যুক্তরাষ্ট্র-এপেক সম্মেলনে ওবামা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা শনিবার হাওয়াইতে এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক সহযোগিতা (এপেক) সম্মেলনে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য একটি ব্যাপক মুক্তবাণিজ্য চুক্তির রূপরেখার ঘোষণা দিয়েছেন। তিনি দ্রুত উন্নয়নশীল এ অঞ্চলে আমেরিকার নেতৃত্বে নতুন যুগের সূচনার আগ্রহের কথা জানান। খবর এএফপি, এপি।চীন, জাপানসহ বিশ্বের প্রায় ২০টি দেশের নেতৃবৃন্দ বৈঠকে যোগদানের জন্য বর্তমানে হাওয়াইতে রয়েছেন।


ওবামা এপেক সম্মেলনের ফাঁকে পৃথকভাবে চীন ও রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন। মেদভেদেভের সঙ্গে বৈঠকের পর ওবামা বলেন, ইরানের পরমাণু চ্যালেঞ্জ মোকাবেলায় যুক্তরাষ্ট্র ও রাশিয়া অভিন্ন পদক্ষেপ আশা করে।
চীনা প্রেসিডেন্ট হু জিনতাওয়ের সঙ্গে বৈঠককালে ওবামা তাকে চীনা মুদ্রা ইউয়ানের মূল্যমান বাড়ানোর জন্য চাপ প্রয়োগ এবং বৈশ্বিক অর্থনীতির ভারসাম্যের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন। ওবামা চীনা প্রেসিডেন্টকে হুশিয়ার করে বলেন, আমেরিকার জনগণ ক্রমেই মার্কিন-চীন অর্থনৈতিক সম্পর্কে ধৈর্য হারিয়ে ফেলছে। সম্মেলনের আগে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এক বক্তব্যে বলেন, নয়টি দেশ আন্তঃপ্রশান্ত মহাসাগরীয় অংশীদারিত্ব (টিপিপি) চুক্তির রূপরেখা প্রণয়ন করেছে। তাদের মধ্যে চীন নেই। হু তার এ ধারণার সমর্থন করেন।
তিনি বলেন, 'এ অঞ্চলে মুক্তবাণিজ্য এলাকা সম্প্রসারণ এবং টিপিপিসহ বিভিন্ন প্রস্তাবের ভিত্তিতে আঞ্চলিক অর্থনৈতিক সমন্বয়ের লক্ষ্য বাস্তবায়ন চীন সমর্থন করে। এ চুক্তির আলোচনায় সরাসরি জড়িত হওয়ার কোনো চীনা পরিকল্পনার কথা তিনি উল্লেখ করেননি। তিনি বলেন, চীনের অব্যাহত শক্তিশালী অর্থনীতির দ্রুত প্রবৃদ্ধি নিশ্চিত করে বৈশ্বিক অর্থনীতি পুনরুদ্ধারে তার সরকার সবকিছু করবে। এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভের সঙ্গে বৈঠকের পর ওবামা বলেন, ইরানের পরমাণু চ্যালেঞ্জ মোকাবেলায় যুক্তরাষ্ট্র ও রাশিয়ার অভিন্ন পদক্ষেপ দরকার।
ওবামা বলেন, 'পরমাণু কর্মসূচির বিষয়ে ইরানকে আন্তর্জাতিক দায়-দায়িত্ব মেনে চলতে বাধ্য করার ক্ষেত্রে আমাদের অভিন্ন পদক্ষেপের বিষয়টি রাশিয়াও নিশ্চিত করেছে।'
যদিও আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার রিপোর্টের পরিপ্রেক্ষিতে ইরানের ওপর কঠোর অবরোধ আরোপে যুক্তরাষ্ট্রের ইচ্ছার প্রতি চীনের পাশাপাশি রাশিয়াও শীতল মনোভাব প্রকাশ করেছে।
মেদভেদেভের সঙ্গে আলোচনায় ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার রিপোর্ট প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের গভীর উদ্বেগের কথা বারাক ওবামা মেদভেদেভকে জানান। বৈঠকের আগে মার্কিন কর্মকর্তা বলেছিলেন, ইরানের ওপর ফের কঠোর অবরোধ আরোপের বিষয়ে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া ও চীন ভেটো দেবে_ এ কারণে ওয়াশিংটন অবরোধের ব্যাপারে সমর্থন চাইবে।

No comments

Powered by Blogger.