শচীনের শত সেঞ্চুরির প্রহর গুনছে ইডেন

নামি অলঙ্কার প্রস্তুতকারী সংস্থার কাছে গিনি সোনা দিয়ে '১০০' বিশেষ স্মারক তৈরির অর্ডার দিয়েছে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল। কলকাতার মানুষ এবং সিএবি কর্মকর্তারা ধরেই নিয়েছেন শচীনের শততম সেঞ্চুরির অপেক্ষা ইডেনেই শেষ হবে। সাবেক ক্রিকেটারদেরও এমন মত। দেবাং গান্ধী থেকে শুরু করে দীপ দাশগুপ্ত_ সবাই আশাবাদী শততম সেঞ্চুরি হওয়ার ব্যাপারে।


আর যাকে ঘিরে প্রত্যাশার পারদ উঠছে ঊর্ধ্বমুখে, সেই শচীন ভেতরে প্রত্যাশার প্রবল ঢেউ সামলে নিবিড় মনোযোগে ব্যাটিং অনুশীলন করছেন। শততম সেঞ্চুরির আকর্ষণে ইডেনের গ্যালারি উপচে পড়ূক না পড়ূক; শচীন কিন্তু এবার মাঠে নামছেন প্রত্যাশা পূরণের প্রবল সম্ভাবনা তৈরি করে। তাহলে কি ইডেনই সেই মঞ্চ, যেখানে ক্রিকেট ইতিহাসের বিরলতম কীর্তি গড়া হবে। আজ থেকে পরের পাঁচ দিনেই মিলবে সে উত্তর।
সত্যি যদি শচীনের শততম সেঞ্চুরি এ মাঠে হয়ে যায়, সে ক্ষেত্রে নানাভাবে মুহূর্তকে স্মরণীয় করে রাখার জন্য প্রস্তুত রয়েছে সিএবি। স্বর্ণ স্মারক তো ইতিমধ্যে প্রস্তুত। সিএবির পক্ষ থেকে জানানো হয়েছে, 'শচীনের শততম সেঞ্চুরিকে বরণ করতে প্রস্তুত সিএবি। ওটা চমকই থাক।' ব্যাপারটা যে চমকই হতে যাচ্ছে, সেটা আয়োজন থেকেই পরিষ্কার। সিএবির উদ্যোগে শহরের নানা স্কুলের একশ' ছাত্রছাত্রীকে বিনামূল্যে টিকিট দেওয়া হচ্ছে। তাদের গায়ে থাকবে বিশেষভাবে তৈরি টি-শার্ট। যাতে লেখা থাকবে_ 'লেটস প্রে ফর শচীনস হানড্রেড অ্যাট ইডেন।' থাকবে একই বয়ানে লেখা প্ল্যাকার্ডও। শচীনের শততম সেঞ্চুরি নিয়ে আবেগের স্রোতে মানুষ ভুলেই গেছে ইডেন টেস্ট জিতলেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩ টেস্টের সিরিজ জিতবে ভারত। দিলি্ল টেস্ট জিতে তারা এরই মধ্যে ১-০-তে এগিয়ে আছে তারা। সফরকারী দলের পেস অ্যাটাক নিয়েও কেউ মাথা ঘামাচ্ছে না। অথচ বাস্তবতা হলো, ফিদেল অ্যাডওয়ার্ডরা প্রথম ইনিংসে ভারতকে ২০৮ রানে অল আউট করে দিয়ে ৯৫ রানের লিড নেয়। পরে দ্বিতীয় ইনিংসে ভারতীয় স্পিনকে সামলাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ফলে হারতে বাধ্য হয়েছে তারা। দিলি্লর মতো ভারতীয় স্পিন ইডেনেও ক্যারিবীয়দের দুশ্চিন্তায় রাখবে। অশ্বিন আর ওঝাকে সামলানো তাই সহজ হবে না বলেই মনে করছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ড্যারেন স্যামি। ইডেন টেস্টের আগে সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, 'আশা করছি, আমরা এ টেস্টে ঘুরে দাঁড়াতে পারব; কিন্তু ভারতের বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোটা সহজ হবে না। এটা কঠিন, কিন্তু অসম্ভব নয়।' এরপর স্যামি যোগ করেন, 'সিরিজ শুরুর আগে আমরা বলেছিলাম, ভীতিহীন ক্রিকেট খেলব। ভালো খেলা সত্ত্বেও আমরা প্রথম টেস্টের দু'দিন নিয়ন্ত্রণ করতে পারিনি।' তিনি আশা প্রকাশ করে বলেছেন, ভারতীয় স্পিনের বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যানরা চন্দরপলের দৃষ্টান্ত অনুসরণ করবে।'

No comments

Powered by Blogger.