পুরনো রূপে ফিরছে ঢাকা-রাস্তায় যান চলাচল

দের ছুটি শেষ হয়েছে আরও চার দিন আগেই। তবু ছিল ছুটির আমেজ। গতকাল রোববার ছিল সপ্তাহের প্রথম কর্মদিবস। ছুটির আমেজও ফুরিয়ে এসেছে। তাই রাজধানী ঢাকা আবার ফিরতে শুরু করেছে পুরনো রূপে। সেই স্বাভাবিক কর্মচাঞ্চল্য না থাকলেও চার দিনের তুলনায় গতকাল রাজধানী ছিল অনেকটাই ব্যস্ত। অসহনীয় যানজট না থাকলেও রাস্তায় যান চলাচল ছিল ঈদের পর যে কোনো দিনের চেয়ে বেশি। আর রাজধানীতে ফেরা মানুষের ভিড় ছিল প্রতিটি বাস টার্মিনাল ও রেল স্টেশনে।


ঈদের ছুটি শেষ হয় গত ৯ নভেম্বর। এর পর দুটি কর্মদিবস থাকলেও পরের দুই দিন সাপ্তাহিক ছুটির কারণে ঈদ করতে বাড়ি যাওয়া অনেকেই ফিরে আসেননি। শিক্ষা প্রতিষ্ঠানগুলোও ছিল বন্ধ। গত শনিবার শিক্ষা প্রতিষ্ঠান খুললেও ভিড় ছিল না। রোববার রাজধানীর প্রায় প্রতিষ্ঠানের সামনেই ছিল সেই পুরনো ভিড়ভাট্টা আর কোলাহল। ফার্মগেটের হলিক্রস স্কুলের সামনে রোববার দুপুরে চোখে পড়ে পুরনো ভিড়।
ব্যাংক-বীমা, অফিস-আদালত ঈদের পর গত বুধবার শুরু হলেও কাজের চেয়ে ছুটির আমেজই ছিল বেশি। রোববার অফিস-আদালত পুরনো চেহারা ফিরে পেয়েছে। সচিবালয়ে গত বুধবার ও বৃহস্পতিবার উপস্থিতি কম থাকলেও রোববার পুরোদমে কাজ চলেছে।
দীর্ঘ নয় দিন বাদে ঈদের পর গতকালই প্রথম পুঁজিবাজারে লেনদেন শুরু হয়। রোববার দুপুরে বাণিজ্যিক এলাকা মতিঝিলে ছিল পুরনো কর্মচাঞ্চল্যের চেহারা। ফার্মগেট, কারওয়ানবাজার, শাহবাগ, গুলিস্তান, পল্টন, মহাখালী, মগবাজারসহ প্রধান প্রধান সড়কে যানবাহনের চলাচল ছিল ঈদের পর যে কোনো দিনের চেয়ে বেশি। যানজটের জন্য না হলেও ট্রাফিক সিগন্যালে আটকে থাকতে হয়েছে নগরবাসীকে।
রোববার কমলাপুর রেলস্টেশনে সরেজমিন ঘুরে দেখা যায় এখনও রাজধানীতে ফিরছেন ঈদে বাড়ি যাওয়া মানুষ। ট্রেনের সময়সূচি ঠিক না থাকায় দুর্ভোগে পড়ছেন ঢাকা ফেরা যাত্রীরা। রাজধানীর দুই বাস টার্মিনাল গাবতলী ও মহাখালীতেও ছিল মানুষের ভিড়।
রাজধানীতে ফেরা মানুষকে ভোগান্তি পোহাতে হয়েছে জ্বালানির মূল্য বৃদ্ধি পাওয়ায়। সরকারি সিদ্ধান্তের আগেই বেড়ে গেছে রাজধানীতে চলাচলকারী বাস ও সিএনজিচালিত অটো রিকশার ভাড়া। সিএনজি গ্যাসের দাম এখনও না বাড়লেও অটো রিকশার ভাড়া বাড়িয়ে দিয়েছেন চালকরা। ফলে ঈদ শেষে ঢাকায় ফেরা যাত্রীদের বাস টার্মিনাল থেকে বাসাবাড়ি পেঁৗছাতে দুর্ভোগ পোহাতে হয়।
ঈদের পর বন্ধ ছিল রাজধানীর বেশিরভাগ বিপণিবিতান ও দোকানপাট। রোববার থেকে সেগুলো খুলতে শুরু করেছে। বসুন্ধরা সিটি শপিং মলসহ রাজধানীর বড় বড় বিপণিবিতান গত বৃহস্পতিবার খুললেও বন্ধ ছিল বেশিরভাগ দোকানপাট। রোববার এসব বিপণিবিতানের বেশিরভাগ দোকানপাটই খোলা ছিল। রাজধানীর কারওয়ানবাজার ও হাতিরপুল বাজার ঘুরে দেখা যায়, কাঁচাবাজারও আগের ব্যস্ত রূপ ফিরে পাচ্ছে।

No comments

Powered by Blogger.