হনলুলুতে অ্যাপেক সম্মেলনের বিরুদ্ধে বিক্ষোভ

যুক্তরাষ্ট্রের হোওয়াইয়ের হনলুলুতে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক সহযোগিতা সংস্থার (অ্যাপেক) সম্মেলনের বিরুদ্ধে বিক্ষোভ করেছে পুঁজিবাদবিরোধীরা। কঠোর নিরাপত্তাব্যবস্থা উপেক্ষা করে বিভিন্ন শ্রেণী-পেশার কয়েক শ মানুষ গত শনিবার এ বিক্ষোভ করে।বিক্ষোভের আয়োজন করেছিল 'ওয়ার্ল্ড ক্যান নট ওয়েট' নামের একটি মানবাধিকার সংস্থা। আয়োজক লিজ রিস বলেন, ' সম্মেলনের নেতারা বিশ্বের সাধারণ মানুষের পাশে দাঁড়াবেন না।


তবে আমরা দাঁড়াব।'শনি ও রবিবার অ্যাপেকের ১৯তম সম্মেলন উপলক্ষে হনলুলুতে জড়ো হয়েছিলেন ২১ দেশের নেতারা। পর্যটন নগরীতে বিশ্ব নেতাদের নিরাপত্তা দিতে গোয়েন্দা সংস্থা, পুলিশ ও সেনাবাহিনী কড়া নজরদারির ব্যবস্থা করা হয়। এরই মধ্যে সম্মেলনের প্রথম দিন বিভিন্ন শ্রেণী-পেশা-সংস্থার প্রায় ৪০০ বিক্ষোভকারী বিক্ষোভ করে। তবে কোনো সহিংস ঘটনা ঘটেনি।
১৮৯৮ সালে যুক্তরাষ্ট্র হোওয়াই দখল করে। এর বিরুদ্ধে স্লোগান দেয় বিক্ষোভকারীরা। তাদের হাতে 'হোওয়াইয়ের চুরি করা জমি ফেরত দাও যুক্তরাষ্ট্র' লেখা প্ল্যাকার্ড ছিল। এ ছাড়াও তারা হোওয়াইসহ অন্যান্য প্রশান্ত মহাসগরীয় এলাকার মানুষের সঙ্গে হওয়া অন্যায়ের বিচার দাবি করে।
জন সিগনর নামের এক বিক্ষোভকারী বলেন, 'এ অঞ্চলের ন্যায্য বাণিজ্যব্যবস্থার প্রয়োজন, মুক্ত বাণিজ্যের নয়। আপনি যদি সারা বিশ্বের দিকে লক্ষ্য করেন তবে অসঙ্গতিপূর্ণ ও বৈষম্যপূর্ণ অর্থনৈতিক ব্যবস্থা দেখতে পাবেন। কাজেই সময় এসেছে পশ্চিমা পুঁজিবাদী নীতির বিরুদ্ধে কথা বলার। অনেক মানুষ ধনী হলেও তার থেকে বেশি মানুষ দরিদ্র হয়েছে।'
গতকাল রবিবার অ্যাপেক সম্মেলনের দ্বিতীয় দিনে আন্তপ্রশান্ত মহাসাগরীয় মুক্তবাণিজ্য অঞ্চল গঠনের লক্ষ্যে একটি রূপরেখা ঘোষণা করেন প্রেসিডেন্ট বারাক ওবামা। আন্তপ্রশান্ত মহাসাগরীয় অংশীদারত্ব (টিটিপি) নামের এই রূপরেখায় সায় দিয়েছে অ্যাপেকভুক্ত ৯টি দেশ অস্ট্রেলিয়া, ব্রুনেই, চিলি, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, পেরু, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র ও ভিয়েতনাম। তবে টিটিপিতে যোগদানের কোনো আগ্রহই প্রকাশ করেনি চীন।
সূত্র : দ্য নিউ ইয়র্ক টাইমস, এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.