জ্বালানির দাম বৃদ্ধিতে ইএবির প্রতিক্রিয়া রফতানি খাত বিপদে পড়বে

জ্বালানি তেলের সাম্প্রতিক দাম বৃদ্ধিতে এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইএবি) উদ্বেগ প্রকাশ করেছে। ইএবি বলেছে, জ্বালানির দাম বৃদ্ধিতে রফতানি খাত বিপদে পড়বে। রফতানিমুখী শিল্প কারখানার উৎপাদন খরচ বেড়ে গিয়ে বাংলাদেশের প্রতিযোগিতার সক্ষমতা আরও কমিয়ে দেবে। গতকাল রোববার ইএবি সভাপতি আবদুস সালাম মুর্শেদী স্বাক্ষরিত এক প্রতিক্রিয়ায় ওই আশঙ্কার কথা জানানো হয়।


ইএবির বিবৃতিতে জানানো হয়, বাংলাদেশের রফতানি পণ্যের চলমান মূল বাজার ইউরোজোন এবং যুক্তরাষ্ট্র। এ কথা বলার অপেক্ষা রাখে না, বিশ্ববাজারে অর্থনৈতিক মন্দার কারণে দেশের রফতানি বাণিজ্য হুমকির সম্মুখীন। ইতিমধ্যে রফতানি আদেশ এবং রফতানি পণ্যের দাম হ্রাস পেয়েছে। রফতানি আদেশ না পাওয়ায় অনেক শিল্প কারখানা বন্ধ হয়ে গেছে। বিশ্ববাজারে মন্দা আরও ঘনীভূত হচ্ছে বলে মনে হচ্ছে। ফলে আরও রফতানিযোগ্য শিল্প কারখানা বন্ধ হওয়ার আশঙ্কা রয়েছে। চলতি বছরের প্রথম কোয়ার্টারে রফতানি খাতের আয়ের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হয়নি। লক্ষ্যমাত্রার চেয়ে ২২ দশমিক ৬৩ শতাংশ আয় কম হয়েছে। এ অবস্থা দেশের রফতানি বাণিজ্য তথা অর্থনীতির জন্য একটি অশনি সংকেত। বিশ্ববাজারের বিদ্যমান এ পরিস্থিতি বিবেচনা না করে সরকার হঠাৎ করে পেট্রোল, অকটেন, ডিজেল, কেরোসিন এবং ফার্নেস অয়েলের দাম লিটারপ্রতি ৫ টাকা বৃদ্ধি করেছে এবং তা ১০ নভেম্বর কার্যকর হয়েছে। জ্বালানির এ দাম বৃদ্ধিতে রফতানি শিল্প বিপদ সংকুল অবস্থায় পড়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। মূলত সব খাতের দ্রব্যমূল্য বৃদ্ধি পাবে। বিশেষ করে অর্থনীতির মূল চালিকাশক্তি রফতানি শিল্প কারখানার উৎপাদন খরচ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে। ফলে আন্তর্জাতিকভাবে প্রতিযোগী দেশগুলোর তুলনায় দেশের রফতানিকারকদের সক্ষমতা হ্রাস পাবে। উল্লেখ্য যে, গ্যাস এবং বিদ্যুতের অপর্যাপ্ত সরবরাহের কারণেও রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা ইতিমধ্যেই হ্রাস পেয়েছে।
সরকারের কাছে ইএবি প্রস্তাব করছে, রফতানি শিল্প কারখানার জন্য বর্ধিত হারের জ্বালানি মূল্য প্রত্যাহার করা হোক অথবা রফতানি শিল্প কারখানার জন্য বর্ধিত হারে প্রণোদনা দেওয়ার ব্যবস্থা নেওয়া হোক, যাতে রফতানিকারকরা সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে কর্মসংস্থান এবং বর্তমান ২৪ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রার আয় উত্তরোত্তর আরও বৃদ্ধি করে অর্থনীতিতে অবদান রাখতে সক্ষম হয়।

No comments

Powered by Blogger.