দামেস্কে সৌদি ও কাতার দূতাবাসে হামলা-আরব লীগে সিরিয়ার সদস্যপদ স্থগিতের প্রতিবাদ

রব লীগে সিরিয়ার সদস্যপদ স্থগিতের ঘটনায় দেশটিতে সরকার সমর্থকদের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। উত্তেজিত জনতা বিক্ষোভ মিছিল শেষে রাজধানী দামেস্কে কাতার দূতাবাসের সামনে বিক্ষোভ এবং সৌদি আরব দূতাবাসে ভাংচুর চালায়। তবে সিরিয়ার বিরুদ্ধে আরব লীগের এই কড়া সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে পাশ্চাত্যের দেশগুলো। খবর এএফপি, আল জাজিরা ও বিবিসি অনলাইনের।


শনিবার আরব লীগ সিরিয়ার সদস্যপদ স্থগিতের সিদ্ধান্ত নেওয়ার পরপরই বিক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা দেয় দেশটিতে। ওই দিনই দামেস্কে সরকার সমর্থকরা সৌদি আরবের দূতাবাসে হামলা চালায়। সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানায়, ওই দিন সন্ধ্যায় বিক্ষুব্ধরা দূতাবাস কম্পাউন্ডে হামলা চালিয়ে ভবনের ক্ষতিসাধন করে। সৌদি আরব এ হামলার তীব্র নিন্দা জানিয়েছে। এ জন্য দেশটি সিরিয়া সরকারের নিরাপত্তা ঘাটতির অভিযোগ করেছে।
কাতার দূতাবাসেও সরকার সমর্থকরা বিক্ষোভ করেছে। তারা দূতাবাস থেকে কাতারের পতাকা সরিয়ে সিরিয়ার পতাকা লাগিয়ে দেয়।
সৌদি আরব ও কাতার যথাক্রমে গত আগস্ট ও জুলাইয়ে তাদের রাষ্ট্রদূতদের সিরিয়া থেকে প্রত্যাহার করে নেয়। সিরীয় শহর তারতুস, আলেপ্পো এবং রাকস্ফায়ও বিক্ষোভ করেছে সরকার সমর্থকরা।
গত শনিবার আরব লীগের বৈঠকে সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা এ জোট থেকে সিরিয়ার সদস্যপদ স্থগিত রাখার সিদ্ধান্ত নেন। সরকারবিরোধী বিক্ষোভে কড়া দমননীতি ও হতাহতের প্রতিবাদে এ সিদ্ধান্ত নেয় লীগ। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হগ বলেছেন, এ সিদ্ধান্ত আসাদের ওপর আরব লীগের হতাশারই বহিঃপ্রকাশ।
৫ বিক্ষোভকারী নিহত : গতকাল রোববার সিরিয়ার হোমস ও হামা শহরে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫ বিক্ষোভকারী নিহত হয়েছে। এ ছাড়া আততায়ীর গুলিতে নিহত হয়েছে দুই সেনাসদস্য। সিরিয়ার মানবাধিকার সংগঠন এ কথা জানিয়েছে।

এদিকে আরব লীগের এ সিদ্ধান্তে উচ্ছ্বাস প্রকাশ করেছে পশ্চিমা দেশগুলো। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এক বিবৃতিতে বলেছেন, এ সিদ্ধান্ত সিরিয়া সরকারের ক্রমবর্ধমান কূটনৈতিক একাকিত্বকে প্রকাশ করেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেছেন, সিরিয়ার বেসমারিক জনগণকে রক্ষায় এ সিদ্ধান্ত দৃঢ় ও ঐতিহাসিক একটি পদক্ষেপ।

স্থগিতের নিন্দা জানিয়েছে সিরিয়া : আরব লীগে সদস্যপদ স্থগিত হওয়ায় নিন্দা জানিয়ে সিরিয়া বলেছে, এ সিদ্ধান্ত অবৈধ এবং সংগঠনের সনদ লঙ্ঘন। যুক্তরাষ্ট্রের নির্দেশেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন আরব লীগে নিযুক্ত সিরিয়ার দূত ইউসুফ আহমদ। তার মতে, লিবিয়ার মতো সিরিয়ায়ও বিদেশি হস্তক্ষেপকে উস্কে দিচ্ছে আরব লীগ। তিনি বলেন, এটা পরিষ্কার যে, আরব লীগ আমেরিকার এজেন্ডা বাস্তবায়নে কাজ করছে।

No comments

Powered by Blogger.