রোনির জন্য দুয়ার খোলা মেনেজেসের

বয়স ৩০ হয়ে গেছে। পায়ের জাদুকরি ছন্দটা আর আগের মতো নেই। দুই বছরের বেশি হলো, আন্তর্জাতিক ফুটবলেও নেই। দুইয়ে দুইয়ে পাঁচ মিলিয়ে কি ধরেই নিয়েছেন, রোনালদিনহোর আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ! তেমনটা মনে করা হবে ভুল! ব্রাজিলের নতুন কোচ মানো মেনেজেসই জানিয়ে দিলেন, রোনালদিনহোর জন্য ব্রাজিল জাতীয় দলের দরজা খোলা।
দরজা অবশ্যই খোলা। তবে শর্ত হচ্ছে, সেই খোলা দরজা দিয়ে প্রবেশের আগে কঠোর পরিশ্রম করে স্বরূপে ফিরতে হবে। এসি মিলানের তারকাকে অনেক দিন ধরেই সংগ্রাম করতে হচ্ছে ফিটনেসের জন্য। এই ফিটনেস আর ফর্মহীনতার দোহাই দিয়েই রোনালদিনহোকে বিশ্বকাপ দলে জায়গা দেননি কার্লোস দুঙ্গা। অতীতের এসব কিছুই মেনেজেসের জানা। তা সত্ত্বেও রোনালদিনহোর জন্য দলের দরজা বন্ধ তিনি করছেন না।
দুবারের বর্ষসেরা ফুটবলারকে একরকম ফেরার আহ্বানই জানিয়ে রাখলেন মেনেজেস। ব্রাজিলের জার্সি গায়ে রোনালদিনহো সর্বশেষ খেলেছেন ১ এপ্রিল, ২০০৯। এত দিন পর আবার কি ওই জার্সি ব্রাজিলিয়ান প্লে-মেকারের গায়ে উঠতে যাচ্ছে? ‘রোনালদিনহো জাতীয় দলে? আমি ২০১৪ বিশ্বকাপ সামনে রেখে কাজ করছি। ‘দিনহো বুড়ো হয়ে যায়নি এবং ব্রাজিলের জন্যও সে তা নয়’—ইতালিয়ান ক্রীড়া দৈনিক গাজেত্তা দেল্লো স্পোর্তকে বলেছেন মেনেজেস। রোনালদিনহোর মান নিয়েও সংশয় নেই তাঁর, ‘ওর মান নিয়ে কারও প্রশ্ন নেই। মিলানে ওর গত মৌসুমটি ছিল দারুণ। কিন্তু তার আগের দুই-তিনটি বছরের পারফরম্যান্স ছিল খারাপ। তাকে যেমনটা মানায় সেই রূপে সে যদি ফিরতে পারে, তা হলে আমি তাকে ডাকব।’

No comments

Powered by Blogger.