অধিকাংশ জাপানি চান ডিপিজের নেতৃত্বে থাকুন নাওতো কান

জাপানের ক্ষমতাসীন দল ডেমোক্র্যাটিক পার্টি অব জাপানের (ডিপিজে) নেতৃত্বে প্রধানমন্ত্রী নাওতো কানকে চান দেশটির বেশির ভাগ মানুষ। গতকাল সোমবার প্রকাশিত এক জরিপ থেকে এ কথা জানা গেছে।
জাপানের পত্রিকা ইয়োমিউরো শিম্বুন পরিচালিত জরিপের ফলাফল অনুযায়ী দলের অপর নেতা ইশিরো ওজাওয়ার চেয়ে কানই এই পদের জন্য উপযুক্ত হবেন। এ ক্ষেত্রে কানকে সমর্থন করেছে ৬৫ শতাংশ মানুষ। আর ওজাওয়া পেয়েছেন মাত্র ১৫ শতাংশ মানুষের সমর্থন।
আগামী ১৪ সেপ্টেম্বর ডিপিজের প্রেসিডেন্ট নির্বাচিত করবে দলটি। তবে এ ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে ভোটারদের মতামতকে বিবেচনায় নেবেন আইনপ্রণেতা, স্থানীয় আইন পরিষদের সদস্য এবং নির্বাচনে ভোটদানের অধিকারী ব্যক্তিরা।
ক্ষমতা নেওয়ার মাত্র এক বছরের মাথায় দলের প্রধান নির্বাচন নিয়ে ভাঙনের হুমকির মুখে পড়েছে ডিপিজে। দলটি এখন সরাসরি দুটি উপদলে বিভক্ত।
৬৮ বছর বয়সী ইশিরো ওজাওয়া এখন ডিপিজের অন্যতম প্রধান নেতা। তবে তিনি মাত্র কয়েক বছর আগে রক্ষণশীল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি ছেড়ে এ দলে এসেছেন। দলবদল এবং দলে ভাঙা-গড়ায় বেশ পটু এই নেতা।
অন্যদিকে কান রাজনৈতিক জীবন শুরু করেছেন ডিপিজের তৃণমূল পর্যায়ের সদস্য থেকে। এর আগে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দক্ষতার পরিচয় দিয়ে তিনি জনপ্রিয়তা অর্জন করেন।

No comments

Powered by Blogger.