শিক্ষা ব্যয় কমানোর দাবিতে লস অ্যাঞ্জেলেসে বিক্ষোভ

শিক্ষা ব্যয় কমানোর দাবিতে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস অঙ্গরাজ্যে ব্যাপক ছাত্রবিক্ষোভ শুরু হয়েছে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন দুই দিন ধরে অবরোধ করে রেখেছেন শিক্ষার্থীরা। বর্ধিত টিউশন ফি বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে ক্যাম্পাস পুলিশের সংঘর্ষ অব্যাহত রয়েছে। বিপুলসংখ্যক পুলিশ ক্যাম্পাস ঘিরে রেখেছে। বৃহস্পতিবার ও শুক্রবার দুই দিনে বিক্ষোভস্থল থেকে ১০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
শিক্ষার্থীদের বিক্ষোভ প্রতিবাদের মুখে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি ৩২ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। বর্ধিত টিউশন ফি কার্যকর হলে আগামী জানুয়ারি থেকে প্রতি শিক্ষার্থীকে বছরে ন্যূনতম আট হাজার ৩৭৩ ডলার টিউশন ফি দিতে হবে। ফি বাড়ার দ্বিতীয় ধাপে আগামী বছরের শেষ প্রান্তে টিউশন ফি দিতে হবে ১০ হাজার ডলারেরও বেশি। বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের বেলায় বর্ধিত ফি মারাত্মক প্রভাব ফেলবে। আবাসিক শিক্ষার্থীদের ফি বেড়ে ১৭ হাজার ২০০ ডলার হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে।
চলমান মন্দা-অর্থনীতিতে যুক্তরাষ্ট্রের বেশ কটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যের অবস্থা খুবই নাজুক। এর মধ্যে লস অ্যাঞ্জেলেস অন্যতম। সেখানে বেকারের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ঋণ পরিশোধ না করায় ব্যাপকসংখ্যক বাড়িঘর নিলামে উঠেছে। একদা জমকালো জীবনযাপনের জন্য বিখ্যাত ছিল এ লস অ্যাঞ্জেলেস।
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, টিউশন ফি বাড়িয়ে ৫০৫ মিলিয়ন ডলার তাদের সংগ্রহ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার জন্য কর্তৃপক্ষের টিউশন ফি বাড়ানো ছাড়া আর কোনো বিকল্প নেই।

No comments

Powered by Blogger.