রাশিয়ার আধুনিকায়ন: মেদভেদেভকে সমর্থন করলেন পুতিন

রাশিয়ার অর্থনীতির আধুনিকায়নে প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভের আহ্বানকে জোর সমর্থন করেছেন সেদেশের প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, দেশের বৃহত্তর স্বার্থে দল-মত নির্বিশেষে সব নেতার উচিত মেদভেদেভের আহ্বানে সাড়া দেওয়া।
সম্প্রতি জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে মেদভেদেভ বলেন, ‘রাশিয়াকে জ্বালানি তেল আমদানির ওপর নির্ভরশীল থাকলে আর চলবে না, দেশের অর্থনীতির আধুনিকায়নও জরুরি।’ সেন্ট পিটার্সবুর্গে ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া পার্টির বার্ষিক কংগ্রেসে গতকাল শনিবার দেওয়া বক্তৃতায় পুতিন বলেন, ‘প্রেসিডেন্ট মেদভেদেভের ডাক রাশিয়ার সব সমাজেরই প্রতিফলন। রাশিয়ার অর্থনীতির আধুনিকায়নের মধ্য দিয়ে দেশকে উন্নতির শিখরে নিয়ে যাওয়ার ব্যাপারে মেদভেদেভের ডাক যথার্থ। আমাদের উচিত রাজনৈতিক মতপার্থক্য ভুলে গিয়ে তাঁর এ আহ্বানে সাড়া দেওয়া।’
বিশ্বমন্দার এ সময় রাশিয়ার অর্থনৈতিক সংকট মোকাবিলায় তাঁর দলের নেতা-কর্মীদের ভূমিকার প্রশংসা করেন পুতিন। এ জন্য সব নেতা-কর্মীকে তিনি স্বাগত জানান। পুতিন এও বলেন, রাশিয়ার জিডিপি ৮ দশমিক শূন্য থেকে ৮ দশমিক ৫-এ রয়েছে। জিডিপির উন্নয়নে আরও সোচ্চার হওয়ার জন্য তিনি নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান।

No comments

Powered by Blogger.