ইতালিতে দুই পাকিস্তানি গ্রেপ্তার -মুম্বাই হামলার ঘটনা

ভারতের বাণিজ্যিক রাজধানীমুম্বাইয়ে সন্ত্রাসী হামলাকারীদের সঙ্গে যোগসাজশ থাকার অভিযোগে দুই পাকিস্তানি নাগরিককে গ্রেপ্তার করেছে ইতালির পুলিশ। দেশটির গণমাধ্যমের এক প্রতিবেদনে গতকাল শনিবার এ তথ্য জানানো হয়। খবর এএফপির।
ইতালির সন্ত্রাসবাদ-বিরোধী পুলিশের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, প্রায় এক বছর ধরে তদন্তের পর ওই দুই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা ইতালির উত্তরাঞ্চলীয় একটি শহরে বিদেশে টাকা পাঠানোর একটি প্রতিষ্ঠান চালাত।
প্রতিবেদনে আরও বলা হয়, গ্রেপ্তারকৃত ওই দুই ব্যক্তি ভুয়া নাম ব্যবহার করে মুম্বাই হামলাকারীদের কাছে টাকা পাঠিয়েছিল। গোয়েন্দারা এর প্রমাণ পেয়েছেন। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে গোপনে ও অবৈধ উপায়ে বিভিন্ন দেশে অর্থ পাচারের অভিযোগ রয়েছে।
মার্কিন ও ভারতীয় গোয়েন্দা সূত্রে পাওয়া তথ্যের ভিত্তিতে গত বছরের ডিসেম্বর থেকে পুলিশ তদন্ত শুরু করে। ২০০৮ সালের নভেম্বর মাসে মুম্বাইয়ে ওই সন্ত্রাসী হামলায় ১৬৬ জন নিহত হন।
মার্কিন ও ভারতীয় কর্তৃপক্ষের দাবি, পাকিস্তানের নিষিদ্ধঘোষিত সন্ত্রাসী গোষ্ঠী লস্কর-ই-তাইয়েবা ওই হামলা চালায়। এতে ১০ সশস্ত্র জঙ্গি অংশ নেয়। পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে জঙ্গিদের নয়জন নিহত হয়। জীবিত ধরা পড়েন আজমল আমির কাসাব নামের এক জঙ্গি।

No comments

Powered by Blogger.