সমর্থন সংগ্রহে তৎপর ডেমোক্র্যাট ও রিপাবলিকান শিবির -স্বাস্থ্যসেবা সংস্কার প্রস্তাব নিয়ে সিনেটে ভোট

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্যসেবা খাত সংস্কার প্রস্তাব সিনেটে অনুমোদনের লক্ষ্যে নিজ নিজ পক্ষে সমর্থন সংগ্রহে শেষ মুহূর্তেও জোর তৎপর ছিল রিপাবলিকান ও ডেমোক্র্যাট শিবির। স্থানীয় সময় গতকাল শনিবার রাতে মার্কিন সিনেটে ভোট নেওয়ার কথা। এ প্রস্তাব নিয়ে চলমান বিতর্কে গুরুত্বপূর্ণ এই ভোটে এবার বিরোধী রিপাবলিকান-দলীয় সদস্যরা নারীদের ক্যানসারের প্রসঙ্গ টেনে আনেন। তাঁরা নারীদের স্তন ও জরায়ু ক্যানসার নিয়ে সম্প্রতি প্রকাশিত সরকারি প্রতিবেদনের প্রসঙ্গ সামনে এনেছেন। খবর এএফপির।
নারীদের ক্যানসার নিয়ে সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনটির প্রসঙ্গ টেনে আলাস্কার সাবেক গভর্নর ও গত নির্বাচনে রিপাবলিকান-দলীয় ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী সারাহ পেলিন এক প্রতিক্রিয়ায় বলেন, “প্রতিবেদনটির পরামর্শ শুনে আমার মাথায় প্রথম যে বিষয়টি এসেছে তা হলো ‘রেশনভিত্তিক সেবা দেওয়া’। এই প্রতিবেদন ওই রেশন সেবার প্রাথমিক ধাপ হতে পারে।”
সম্প্রতি প্রকাশিত সরকারি প্রতিবেদনটিতে স্তন ক্যানসার শনাক্তকরণের জন্য নারীদের নিয়মিত শারীরিক পরীক্ষা ‘ম্যামোগ্রাম’ ৪০ বছরের পরিবর্তে ৫০ বছর থেকে শুরু করার পরামর্শ দেওয়া হয়েছে।
প্রভাবশালী মার্কিন সাময়িকী টাইম-এর প্রতিবেদক কেট পিকার্ট লিখেছেন, বর্তমানে এই ‘ম্যামোগ্রাম’ নিয়ে রিপাবলিকান শিবির নতুন বিতর্কে মেতে উঠেছে। এ ধরনের বক্তব্যকে রাজনৈতিক ফায়দা হাসিলের কৌশল উল্লেখ করে ডেমোক্র্যাট-দলীয় কংগ্রেস সদস্য ডেবি ওয়াসেরমান শুলত্জ রিপাবলিকানদের সমালোচনা করেছেন।
এদিকে সিনেটে ভোট গ্রহণ সামনে রেখে ওবামার ডেমোক্র্যাট শিবির তাদের প্রস্তাবের পক্ষে প্রয়োজনীয় সমর্থন সংগ্রহে শেষ মুহূর্তে জোর প্রচেষ্টা চালায়। ডেমোক্র্যাট-দলীয় সিনেটর ডিক ডারবিন বলেন, ‘আমরা কোনো কিছু ধরে নিচ্ছি না; বরং সিনেটে সব ডেমোক্র্যাটকে ঐক্যবদ্ধ করার চেষ্টা করছি। ১০০ সদস্যের সিনেটে প্রস্তাবটি অনুমোদনের জন্য ৬০ ভোট প্রয়োজন।’ প্রস্তাবটি নিয়ে সংশয়ে থাকা ডেমোক্র্যাট-দলীয় সিনেটর বেন নেলসন বলেন, তিনি হয়তো দলের পক্ষেই ভোট দেবেন। তবে চূড়ান্ত অনুমোদনের সময় তিনি রিপাবলিকানদের পক্ষেও চলে যেতে পারেন। এ ছাড়া ডেমোক্র্যাট-দলীয় আরও দুজন সিনেটর ম্যারি ল্যান্ডরিউ ও ব্ল্যাঞ্চে লিনকন এখন প্রস্তাবের পক্ষে ভোট দেবেন কি না, তা নিশ্চিত নয়। এদিকে রিপাবলিকান-দলীয় ৪০ জন সিনেটর এই প্রস্তাবের বিপক্ষে ভোট দেওয়ার ব্যাপারে ঐক্যবদ্ধ রয়েছেন।
এর আগে ৭ নভেম্বর মার্কিন প্রতিনিধি পরিষদে ২২০-২১৫ ভোটে স্বাস্থ্যসেবা খাতসংক্রান্ত সংস্কার প্রস্তাবটি অনুমোদন পায়। তবে ওই প্রস্তাবটির সঙ্গে সিনেটে যে প্রস্তাবটি ভোটে দেওয়া হবে তার কিছুটা পার্থক্য রয়েছে। সিনেটে ডেমোক্র্যাটদের প্রস্তাবটি অনুমোদন পেলে দুটি প্রস্তাব নিয়ে একটি চূড়ান্ত প্রস্তাব আইন আকারে তৈরি করার জন্য আবার আলোচনা শুরু হবে। বারাক ওবামার স্বাস্থ্যসেবা খাত সংস্কারবিষয়ক প্রস্তাবে মার্কিন নাগরিকদের জন্য সরকারি স্বাস্থ্যবীমা চালু করার কথা বলা হয়েছে। ২০১৯ সাল পর্যন্ত ৮৪ হাজার ৮০০ কোটি ডলার ব্যয়ে এই পরিকল্পনা বাস্তবায়ন করা হলে নতুন করে তিন কোটির বেশি মার্কিন নাগরিক স্বাস্থ্যসেবার আওতায় আসবে।

No comments

Powered by Blogger.