সবচেয়ে বৃহৎ কাচের সেতুর নতুন বিশ্বরেকর্ড

চীনের হুয়াংগোশু সিনিক এরিয়ায় গড়ে তোলা কাচের সেতু
বিশ্বের সবচেয়ে বৃহৎ কাচের সেতু তৈরি হয়েছে চীনে। শিগগিরই এর ওপর দিয়ে প্রতিদিন শত শত মানুষ হাঁটবেন। ভ্রমণপ্রেমীদের জন্য এ মাসে খুলে দেওয়া হবে এটি।
মজার বিষয় হলো, হাঁটার জন্য বানানো এই সেতুর নকশা সোজাসুজি রাখা হয়নি। এর আকৃতি প্যাঁচানো। এতে হেঁটে হেঁটে চারপাশের নয়নাভিরাম পরিবেশ উপভোগ করা যাবে।
চীনের দক্ষিণ-পশ্চিমে হুয়াংগোশুর প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত এলাকায় সেতুটি গড়ে তোলা হয়েছে। ঝরনা ও চুনাপাথরের কাঠামোর সুবাদে ভ্রমণপিপাসুদের কাছে এই পর্যটন স্পটের জুড়ি নেই।
কাচের সেতুটির দৈর্ঘ্য ৫৫০ মিটার তথা ১ হাজার ৮০৪ ফুট
কাচের সেতুটির দৈর্ঘ্য ৫৫০ মিটার তথা ১ হাজার ৮০৪ ফুট
এ বছরের মার্চে নতুন কাচের সেতুর নির্মাণকাজ শুরু হয়। এটি তৈরিতে ব্যয় হয়েছে ১০ লাখ ডলার (প্রায় সাড়ে ৮ কোটি টাকা)।
উচ্চতার ভয়কে যারা চ্যালেঞ্জ জানাতে চান, তাদের জন্য সেতুটি আকর্ষণীয় হবে নিঃসন্দেহে। এর দৈর্ঘ্য ৫৫০ মিটার তথা ১ হাজার ৮০৪ ফুট।
হুয়াংগোশু সিনিক এরিয়ার পরিচালক প্যান জাওফু বলেন, ‘আমরা এমন একটি রিসোর্ট তৈরি করতে চাই যেখানে পর্যটকরা বিনোদন পাওয়ার পাশাপাশি খেলাধুলা ও অবসর কাটানোর সঙ্গে স্বাস্থ্যসেবা উপভোগ করবে। তাই তাদের জন্য নতুন ধরনের চিত্তবিনোদন, খেলা ও স্বাস্থ্যসেবার উপাদান থাকবেন।
সেতুতে হেঁটে হুয়াংগোশু সিনিক এরিয়ার সৌন্দর্য উপভোগ করা যাবে
সেতুতে হেঁটে হুয়াংগোশু সিনিক এরিয়ার সৌন্দর্য উপভোগ করা যাবে
চীনে কাছের সেতু এটাই প্রথম নয়। এর আগে বানানো এমন একটি স্থাপনার দৈর্ঘ্য ১ হাজার ৬০১ ফুট (৪৮৮ মিটার)। নতুন সেতুটি সেই রেকর্ড ভাঙলো। গোয়াইজো প্রদেশের সুইয়াং কাউন্টিতে এমন স্থাপনা এবারই প্রথম তৈরি হলো।
>>সূত্র: সিএনএন

No comments

Powered by Blogger.