দ্বিতীয় স্পেস ইনোভেশন সামিট ১৯ ও ২০ জুলাই

আবারও ইনোভেশন সামিটের আয়োজন করেছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও নাসা প্রবলেম সলভার বাংলাদেশ। মহাকাশ বিজ্ঞান ও মহাকাশ গবেষণা যন্ত্রপাতি নিয়ে সেই সঙ্গে রকেট টেকনলজির দক্ষতা উন্নয়নে, গ্রাউন্ড স্টেশন তৈরি ও এ সম্পর্কিত বিভিন্ন আবিষ্কারকে উৎসাহিত করতে ১৯ ও ২০ জুলাই বসছে এ আয়োজটি।
ঢাকার ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশে অনুষ্ঠিতব্য এ সামিটে দু-দিনে দুটি কর্মশালা ও ৪ সেশনে মোট ১৬টি টেকনিক্যাল সেমিনার অনুষ্ঠিত হবে। দেশে ও দেশের বাইরে থেকে প্রায় ২৪ জন বক্তা দুই দিনব্যাপী এ সামিটে বক্তব্য রাখবেন। এছাড়াও থাকছে মহাকাশে গবেষণা করার যন্ত্রপাতি নিয়ে একটি প্রদর্শনী।
এ আয়োজনে প্রধান অতিথি থাকবেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এছাড়া  বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর সাজ্জাদ হোসেন ও এমআইএসটি অ্যারোনটিক্যাল বিভাগের প্রফেসর ও হেড এয়ার কমডোর মো আবদুস সালাম।
দুই দিনব্যাপী সেশনগুলোর মধ্যে প্রথম দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত থাকছে রকেট টেকনলজি এ টু জেড ও দুপুর ৩টা থেকে ৭টা পর্যন্ত থাকছে স্যাটেলাইট মেকিং অ্যান্ড কমিউনিকেশন।
দ্বিতীয় দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত থাকছে রোবট ফর স্পেস এক্সপ্লোরেশন ও দুপুর ৩টা থেকে ৭টা পর্যন্ত থাকছে ক্যারিয়ার অ্যাট নাসা।
সামিটে প্রথম দিনে দিনব্যাপী গ্রাউন্ড স্টেশন মেকিং উইথ স্যাটেলাইট ট্র্যাকিং অ্যান্ড ইমেজ রিসিভিং নিয়ে ৩০ জনকে হাতেকলমে একটি কর্মশালা করানো হবে ও দ্বিতীয় দিনেও থাকছে সিমুলেশন বেসড রকেট মেকিংয়ের ওপর হাতে-কলমে দিনব্যাপী কর্মশালা।
এছাড়াও আয়োজনটিতে বিশেষ চমক হিসেবে থাকছে অ্যাপোলো-১১ চাঁদে ভ্রমণের ৫০ বছর পূর্তি উপলক্ষে ঘণ্টাব্যাপী বিশেষ আয়োজন।
স্পেস সায়েন্স ও স্যাটেলাইট নিয়ে ভবিষ্যতে কাজ করতে আগ্রহী যে কেউ এ সামিটে অংশ নিতে পারবেন।
সামিটের আহ্বায়ক মাহমুদ মুসা বলেন, তরুণদের মাঝে মহাকাশ বিজ্ঞানকে আরও বেশি জনপ্রিয় করা ও সায়েন্স, টেকনলজি, ম্যাথমেটিক্স ও ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিশদভাবে তাদের কাছে তুলে ধরার জন্য দু-দিনে প্রায় ১৮টির মতো সেমিনার হবে। আশা করছি এ সামিটের মাধ্যমে আমাদের তরুণরা মহাকাশ বিজ্ঞান সম্পর্কে আরও বিস্তারিত জানতে পারবে ও এ বিষয়ে তারা ভবিষ্যতে গবেষণায় ভূমিকা রাখতে পারবেন।  
আয়োজনটিতে ভেন্যু পার্টনার হিসেবে আছে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ ও সহযোগিতায় রয়েছেন স্পেস অ্যান্ড রকেট সেন্টার বাংলাদেশ ও আইইউবি ইইই ডিপার্টমেন্ট।
অংশগ্রহণ ও বিস্তারিত জানা যাবে spacecampbd.com ঠিকানায়।

No comments

Powered by Blogger.