সেফুদাকে নিয়ে প্রশ্ন করা সেই শিক্ষক বরখাস্ত

সিফাত উল্লাহ মজুমদার ওরফে সেফুদা
বিতর্কীত ইউটিবার সিফাত উল্লাহ মজুমদার ওরফে সেফুদাকে নিয়ে পরীক্ষার প্রশ্নপত্র করায় ঢাকার রাজউক উত্তরা মডেল কলেজের (স্কুল শাখা) ধর্ম শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এ বিষয়ে গঠিত তদন্ত কমিটির সিদ্ধান্তে তাকে বুধবার বরখাস্ত করা হয়। ওই শিক্ষকের নাম জাহিনুল হাসান।
সোমবার রাজউক উত্তর মডেল স্কুল এন্ড কলেজের দশম শ্রেণির প্রাক-নির্বাচনী পরীক্ষায় ইসলাম শিক্ষা প্রশ্নপত্রে সিফাত উল্লাহ মজুমদারকে (সেফুদা) উল্লেখ করে একটি সৃজনশীল প্রশ্ন তৈরি করা হয়।
প্রশ্নে বলা হয়, অদ্ভুত একধরনের মানুষ সেফাতুল্লাহ সেফুদা। সোশ্যাল মিডিয়ায় সে বিভিন্ন ধরনের কুরুচিপূর্ণ মন্তব্য করে। তরুণদের উদ্দেশে সে বলে, ‘মদ খাবি মানুষ হবি, দেখ আমি আরও এক গ্লাস খাইলাম‘ তার কথার প্রতিবাদ করে একজন বিজ্ঞ আলেম বলেন, ‘তার মধ্যে যদি ইমানের সর্বপ্রথম ও সর্বপ্রধান প্রভাব পরিলক্ষিত হতো, তাহলে সে হয়ে উঠত একজন আত্মসচেতন ও আত্মমর্যাদা এক ব্যক্তি।’
এ উদ্দীপক থেকে প্রশ্ন করা হয়েছে, ‘আকাইদ কী?, ‘ইসলামের নাম ইসলাম রাখা হয়েছে কেন?’, ‘বিজ্ঞ আলেমের বক্তব্যে যে বিষয়টি ফুটে উঠেছে, তা আমাদের জীবনে কী প্রভাব ফেলতে পারে তা ব্যাখ্যা করো’। ‘ঘ’ নম্বর প্রশ্নে বলা হয়েছে, তরুণদের উদ্দেশে দেয়া সেফুদার বক্তব্য কিসের শামিল? এর ফলাফল বিশ্লেষণ করো।
প্রসঙ্গত সেফুদা একজন বিতর্কিত ফেসবুক সেলিব্রেটি। ইউটিউব ও ফেসবুকে বিভিন্ন কুরুচিপূর্ণ মন্তব্য করে আলোচনায় আসেন তিনি। বিভিন্ন লাইভে কথা বলার সময় তার কিছু বিশেষ সংলাপ বিতর্কিত ও আকর্ষণীয় হয়ে ওঠে। অস্ট্রিয়া প্রবাসী তিনি।

No comments

Powered by Blogger.