এ্যাসপিরিন- ব্রেস্ট ক্যান্সারের কম দামের দাওয়াই by শফিকুল ইসলাম জীবন

 চিকিৎসা বিজ্ঞানের এবারের চমক এ্যাসপিরিন! ঘাতক ব্রেস্ট ক্যান্সারের স্বল্পমূল্যের দাওয়াই। ব্যথানাশক ট্যাবলেট এ্যাসপিরিন ব্রেস্ট ক্যান্সারে মৃতু্য ঝুঁকি ৭১ ভাগ কমায়।
বিশেষ করে যেসব মহিলা ব্রেস্ট ক্যান্সারে ভুগছেন, তারা সপ্তাহে দু'টি থেকে পাঁচটি এ্যাসপিরিন সেবন করে অনিবার্য মৃতু্যর কবল থেকে বাঁচতে পারেন। এমনকি অন্যান্য ক্যান্সার আক্রানত্মরাও সপ্তাহে দু'বার এ্যাসপিরিন সেবন করলে বাঁচার সম্ভাবনা দ্বিগুণ থাকে । দুই লাখ ৩৮ হাজার নার্সের ওপর ত্রিশ বছর ধরে পরিচালিত গবেষণায় বেরিয়ে এসেছে এই ফল।
হার্ভার্ড মেডিক্যাল স্কুলের গবেষক ড. মিশেল হোমসের নেতৃত্বে এক দল গবেষক চিকিৎসাজগতে এই নাটকীয় পরিবর্তন আনতে সৰম হয়েছে বলে আনত্মর্জাতিক সংবাদ মাধ্যমগুলোতেই চাউর হয়েছে। আগের গবেষণায় দেখানো হয়েছিল যে এ্যাসপিরিন বোন ক্যান্সার থেকেও মানুষকে রৰা করতে পারে। এর সঙ্গে ব্রেস্ট ক্যান্সার থেকে দ্রম্নত সেরে ওঠার ৰেত্রে এ্যাসপিরিন নাটকীয় প্রভাব ফেলতে পারে। গবেষকরা বলেছেন, ভাল ফল পেতে সপ্তাহে দুই, তিন, চার কিংবা পাঁচবার এ্যাসপিরিন সেবন করা যেতে পারে। আর এ সব এ্যাসপিরিন মৃতু্যঝুঁকি কমাতে পারে ৭১ ভাগ এবং অন্যান্য ক্যান্সার থেকে ব্রেস্ট ক্যান্সার ছড়িয়ে পড়ার হার ৬০ ভাগ কমতে পারে। সপ্তাহে ছয় থেকে সাতদিন এ্যাসপিরিন খেলে মৃতু্য ঝুঁকি কমতে পারে ৬৪ ভাগ; তবে সে সঙ্গে ক্যান্সারে ছড়িয়ে পড়ার হার হতে পারে ৪৩ ভাগ।
বিশ্বে এই প্রথম চিকিৎসা বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন যে কোন মহিলা ব্রেস্ট ক্যান্সার শনাক্ত হওয়ার প্রথম পর্যায়ে এ্যাসপিরিনের মাধ্যমে মৃতু্যঝুঁকি কমানো সম্ভব। কিছু অন্যান্য কিনিক্যাল গবেষণায় এই ফল নিশ্চিত হলে এ্যাসপিরিনই হবে বিশ্বের সব চেয়ে স্বল্প মূল্যের ব্রেস্ট ক্যান্সার নিমর্ূলের প্রতিষেধক।

No comments

Powered by Blogger.