দেশের ইতিহাসে কোনো সরকার নিয়মমাফিক নির্বাচন করতে পারেনিঃ তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, গত ৪০ বছরের ইতিহাসে কোনো সরকার নিয়মমাফিক নির্বাচন করতে পারেনি। নির্বাচনের সময় এলে প্রত্যেক সরকারকেই টালবাহানা করতে দেখা গেছে।
তারপর নির্বাচন অনুষ্ঠিত হলেও পরাজিতপক্ষ তা মেনে নিতে চায় না। গতকাল সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি ভিআইপি মিলনায়তনে অনুষ্ঠিত বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, দেশে নির্বাচনের সময় এলেই সরকার ও বিরোধী দলগুলোর মধ্যে নানা ধরনের অমিল দেখা যায়। এ ক্ষেত্রে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের মতো পেশাজীবী সংগঠনগুলোর নিয়মমাফিক নির্বাচন দেখে রাজনৈতিক দলগুলোকে তা শিখতে তিনি আহ্বান জানান। এসব অরাজনৈতিক সংগঠন নিয়মিতভাবে সাধারণ সভা করে নির্বাচন করছে।  এদের কাছ থেকে রাজনৈতিক দলগুলোর শেখার আছে।
হাসানুল হক ইনু বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যর্থতার কারণে সাংবাদিক সাগর সারোয়ার ও মেহেরুন রুনি হত্যার  বিচার হচ্ছে না। কিন্তু এটা কাম্য নয়। তিনি বলেন, কেউ আইনের ঊর্ধ্বে নয়; সে বঙ্গবন্ধুর  হত্যাকারী হোক, মানবতাবিরোধী অপরাধীরা হোক, সাগর-রুনি হত্যাকারী হোক বা কোনো ধর্ষক হোক না কেন। আইনের চোখে সবাই সমান। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় অপরাধীদের মুক্তির জন্য রাজনৈতিক নেতা এমনকি এমপি-মন্ত্রীরাও ওকালতি করে থাকেন। একটি গণতান্ত্রিক দেশের জন্য যা  মোটেই কাম্য নয়।
মন্ত্রী বলেন, অপরাধবিষয়ক সাংবাদিকদের প্রতিবেদন প্রকাশের কারণে অল্প সময়ের মধ্যে অপরাধীদের চিহ্নিত করে গ্রেফতার করা হচ্ছে। এটা দেশের জন্য অবশ্যই ইতিবাচক। তিনি সাংবাদিকদের ন্যায়ের পথে আরো সামনে এগিয়ে যাওয়ার আহ্বান জানান। সংগঠনের সভাপতি আখতারুজ্জামান লাবলুর সভাপতিত্বে এ সভায় আরো বক্তৃতা করেন, ক্র্যাবের সিনিয়র সদস্য বশির আহমেদ, ডিআরইউর সাবেক সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, ক্র্যাবের সাবেক সভাপতি পারভেজ খান, ফখরুল ইসলাম কাঞ্চন, খায়রুজ্জামান কামাল প্রমুখ।



No comments

Powered by Blogger.