কংগ্রেসে হিলারির শেষ উপস্থিতি- বেনগাজির ঘটনায় ব্যর্থতার দায় স্বীকার

লিবিয়ার বেনগাজিতে মার্কিন উপদূতাবাসে হামলার ঘটনায় আত্মপক্ষ সমর্থন করেছেন বিদায়ী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।
গত বুধবার কংগ্রেসে মার্কিন সিনেটের পররাষ্ট্র সম্পর্কবিষয়ক কমিটির শুনানিতে অংশ নিয়ে ওই হামলার সময় নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ার দায় নিজের কাঁধে তুলে নেন হিলারি।
একই সঙ্গে ওই হামলার ঘটনার পর ওবামা প্রশাসনকে অভিযুক্ত করায় এক সিনেটরের কড়া সমালোচনা করেন হিলারি।
গত বছরের ১১ সেপ্টেম্বর লিবিয়ার বেনগাজিতে মার্কিন উপদূতাবাসে সন্ত্রাসী হামলায় রাষ্ট্রদূতসহ চারজন কর্মকর্তা নিহত হন। ওই ঘটনার পর তোপের মুখে পড়ে ওবামা প্রশাসন; এমনকি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও ওই ঘটনা একটি বড় বিষয় হয়ে ওঠে।
শুনানিতে হিলারি দাবি করেন, বেনগাজির মার্কিন উপদূতাবাসে হামলার আগে সেখানে অতিরিক্ত নিরাপত্তার জন্য কোনো অনুরোধ তাঁকে করা হয়নি।
হামলার ঘটনার বিষয়ে হিলারিকে নানা প্রশ্ন করেন সিনেটররা। এ সময় হিলারি বেশ উত্তেজিত হয়ে আত্মপক্ষ সমর্থন করেন। আবার ঘটনার বিবরণ দিতে গিয়ে কখনো তিনি আবেগপ্রবণ হয়ে পড়েন। তিনি বলেন, ‘আমি পররাষ্ট্র দপ্তর ছাড়তে দৃঢ়সংকল্প। আমাদের দেশ এখন আরও নিরাপদ, আরও শক্তিশালী।’
বেনগাজিতে মার্কিন উপদূতাবাসে সন্ত্রাসী হামলার বিষয়ে গত বছরের ডিসেম্বরে কংগ্রেসের পররাষ্ট্রবিষয়ক কমিটির শুনানি হওয়ার কথা ছিল। তবে হিলারির অসুস্থতার কারণে তখন তা বাতিল করা হয়।
বুধবার আইনপ্রণেতাদের উদ্দেশে হিলারি বলেন, আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল-কায়েদা ও অন্যান্য জঙ্গিগোষ্ঠীকে মোকাবিলায় ইন্টারনেট ও সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো ব্যবহার করবে যুক্তরাষ্ট্র।
প্রেসিডেন্ট বারাক ওবামার প্রথম মেয়াদে ২০০৯ সালে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান তৎকালীন ডেমোক্র্যাট সিনেটর হিলারি। গত চার বছরে তিনি ১১২টি দেশ সফর করেছেন। চলতি মাসের শেষ দিকে পররাষ্ট্রমন্ত্রীর পদ ছাড়ছেন তিনি। বুধবার হিলারি মার্কিন শীর্ষ কূটনীতিক হিসেবে কংগ্রেসে শেষবারের মতো উপস্থিত হন। এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.