ডাঃ নূরুল ইসলাম আর নেই

জাতীয় অধ্যাপক ডা: নূরুল ইসলাম আর নেই। গত রাতে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার বয়স হয়েছিল ৮৫ বছর।
তিনি এক ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন। তিনি ছিলেন মেডিসিনের বিশিষ্ট অধ্যাপক। ১৯৮২ সালে প্রণীত ওষুধনীতির তিনি ছিলেন পথিকৃৎ। তার ওষুধনীতির কারণে দেশের ওষুধ শিল্প আজ বিশ্বমানে এসে দাঁড়িয়েছে। জাতীয় অধ্যাপক ডা: নূরুল ইসলামের ইন্তেকালে রাষ্ট্রপতি জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া শোক প্রকাশ করেছেন।

চিকিৎসক নূরুল ইসলামকে দেশে ধূমপানবিরোধী আন্দোলনের পথিকৎ বলা হয়। তামাকমুক্ত দেশ গড়ার স্বপ্ন নিয়ে তিনি গড়ে তোলেন ‘আধূনিক’ (আমরা ধূমপান নিবারণ করি) নামে সংগঠন। তিনি প্রতিষ্ঠা করেছিলেন বঙ্গবন্ধু মোমোরিয়াল হাসপাতাল। চট্টগ্রামের ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলোজির (ইউএসটিসি) প্রতিষ্ঠাতা ভিসি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

নূরুল ইসলামের জন্ম ১৯২৮ সালের ১ এপ্রিল চট্টগ্রামে। ১৯৫১ সালে কলকাতা থেকে চিকিৎসা শাস্ত্রে ডিগ্রি নেন তিনি। পরে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রে উচ্চতর ডিগ্রি নেন। তার প্রকাশিত বইয়ের সংখ্যা ২১টি। এ ছাড়া বিভিন্ন পত্রিকা ও সাময়িকীতে বহু নিবন্ধ প্রকাশিত হয়েছে তার।

রাষ্ট্রপতির শোক : বাসস জানায়, রাষ্ট্রপতি জিল্লুর রহমান জাতীয় অধ্যাপক ডা: নূরুল ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

রাষ্ট্রপতি এক শোক বার্তায় বলেন, চিকিৎসাসেবার উন্নয়নে তার অবদান জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করবে। রাষ্ট্রপতি মরহুমের রূহের মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

প্রধানমন্ত্রীর শোক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় অধ্যাপক ডা: নূরুল ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব আবুল কালাম আজাদ জানান, দেশের চিকিৎসাবিজ্ঞানের উন্নয়নে তার অবদানের কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী।

তার মৃত্যু জাতির জন্য এক অপূরণীয় তি হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘ডা: নূরুল ইসলাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিগত চিকিৎসক ছিলেন।’

প্রধানমন্ত্রী তার রূহের মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

খালেদা জিয়ার শোক : জাতীয় অধ্যাপক ডা: নূরুল ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তিনি মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

বিভিন্ন সংগঠনের শোক : জাতীয় অধ্যাপক নূরুল ইসলামের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) অধ্যাপক ডা: এ কে এম আজিজুল হক, মহাসিচব অধ্যাপক ডা: এ জেড এম জাহিদ হোসেন, জাতীয় পেশাজীবী ফোরামের সভাপতি মো: সোলায়মান চৌধুরী, সেক্রেটারি জেনারেল অধ্যাপক ডা: এন এ কামরুল আহসান প্রমুখ। নেতৃবৃন্দ মরহুমের রূহের মাগফিরাত কামনা করে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।
       

No comments

Powered by Blogger.