মামলার পরবর্তী শুনানি সোমবার

দিল্লিতে বাসে গণধর্ষণের মামলায় গতকাল বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো শুনানি হয়েছে। তবে দক্ষিণ নয়াদিল্লির সাকেত আদালত ভবনে স্থাপিত দ্রুত বিচার আদালতের গতকালের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। আগামী সোমবার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।
ব্যাপক আলোচিত এ মামলার বিচারকাজ শুরু থেকেই রুদ্ধদ্বার করার নির্দেশ দেওয়া হয়। এরপর দ্রুত বিচার আদালতের বিচারক যোগেশ খান্না এ-সংক্রান্ত কোনো তথ্য বাইরে প্রকাশ না করতে আইনজীবীদের নির্দেশ দেন। গত সোমবার দ্রুত বিচার আদালতে প্রথম শুনানি হয়।
আসামিপক্ষের আইনজীবীরা আদালতকে বলেন, ধর্ষণের শিকার ২৩ বছরের তরুণী মারা যাওয়ায় বিচারকাজ উন্মুক্ত করতে বাধা নেই। আদালত এতে সম্মত হননি। আইনজীবী ভি কে আনন্দ সাংবাদিকদের বলেন, 'মামলার কার্যক্রম বাইরে প্রকাশ না করার ব্যাপারে আদালত আমাদের কঠোরভাবে নির্দেশ দিয়েছেন।' তিনি জানান, সরকারপক্ষের কেঁৗসুলি দয়ান কৃষ্ণাণ সতর্ক করে বলেছেন, কেউ নির্দেশ ভঙ্গ করলে তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার নোটিশ জারি করা হবে।
মামলার দৈনন্দিন কার্যক্রম জানতে চেয়ে গতকাল আবেদন করেন সাংবাদিকরাও। বিচারক খান্না তাও প্রত্যাখ্যান করেন। সাংবাদিকদের তিনি বলেন, 'আমি এ ব্যাপারে একটি নির্দেশ জারি করেছি। আপনারা এতে সম্মত না হলে আদালতে তা চ্যালেঞ্জ করতে পারেন।' তিনি জানান, তাঁর এ আদেশ বহাল থাকবে।
গত ১৬ ডিসেম্বর সংঘটিত ওই গণধর্ষণে অভিযুক্ত পাঁচজনকে ব্যাপক পুলিশি প্রহরায় আদালতে হাজির করা হয়। আটক ষষ্ঠজন নিজেকে নাবালক দাবি করায় তার বিচার কিশোরদের জন্য স্থাপিত আদালতে হওয়ার আশা করা হচ্ছে। সূত্র : এপি, এএফপি।

No comments

Powered by Blogger.