কীভাবে এল- ক্লিপের নাম জেম

এ জমানায় কত কিছুরই না উদ্ভব হলো, কিন্তু জেম ক্লিপ নামের ছোট্ট নিরীহদর্শন বস্তুটির অবস্থান কিন্তু একচুলও নাড়ানো যায়নি। কোনো ক্ষতিসাধন না করে আলগা এক তাড়া কাগজকে শাসনবদ্ধ করে রাখতে এর জুড়ি মেলা ভার।
রাস্তার মোড়ের দোকান থেকে শুরু করে রাষ্ট্রপ্রধানদের কার্যালয়—জেম ক্লিপ খুঁজে পাওয়া যাবে না, এমন জায়গা বোধ হয় নেই।
বেশি দিন আগে নয়, কাগজ আবিষ্কারের অনেক পরেই এই জেম ক্লিপের উদ্ভব। আদতে এর নাম যদিও জেম ছিল না, পেপার ক্লিপ নামেই সবাই চিনত। ১৮৬৭ সালে স্যামুয়েল ফে নামের এক ভদ্রলোক এটি আবিষ্কার করেন। শুরুর দিকে পোশাকের গায়ে দাম সেঁটে দেওয়ার কাজে এই ক্লিপ ব্যবহূত হলেও পরে স্যামুয়েল ফে প্রমাণ করেন, পোশাকের গায়ে দাম সেঁটে দেওয়ার চেয়ে এই ক্লিপ এলোমেলো কাগজের তাড়া শৃঙ্খলাবদ্ধ করাতেই বেশি ওস্তাদ।
স্যামুয়েল ফের আবিষ্কৃত জেম ক্লিপ কিন্তু ছিল বর্তমানের জেম ক্লিপ থেকে অনেকটাই আলাদা। কোনো রকম পেটেন্ট ছাড়াই ১৮৭০ সালে ‘দ্য জেম প্রডাকশন কোম্পানি’ এই পেপার ক্লিপটির উৎপাদন শুরু করলে এর বাণিজ্যিক নাম দাঁড়ায় জেম ক্লিপ। ১৮৮৯ সালে উইলিয়াম ডি মিডলব্রুক নামের আরেক ব্যক্তি জেম ক্লিপকে আধুনিক রূপ দেন। মিডলব্রুকের নকশাটি ছিল এখনকার জেম ক্লিপের মতোই।
১৮৮৯ সালেই মিডলব্রুকের ক্লিপের পেটেন্ট কিনে নেয় ‘কাশম্যান অ্যান্ড ডেনিসন’ নামের একটি প্রতিষ্ঠান। তারা এই পেপার ক্লিপের জন্য আলাদা একটি ট্রেডমার্ক রেজিস্ট্রিভুক্ত করে। সেই ট্রেডমার্কটি ছিল জেম নামেই। কাশম্যান অ্যান্ড ডেনিসনের বিপণন সফলতায় বিপুল জনপ্রিয়তা পায় ক্লিপটি। সেদিন থেকে আজও পেপার ক্লিপ বলতে মানুষ ওই জেম ক্লিপকেই বোঝে।
আইডিয়া ফাইন্ডার ডটকম অবলম্বনে নাইর ইকবাল

No comments

Powered by Blogger.