৭ দিন

 ইসরায়েলের সাধারণ নির্বাচনে ডানপন্থী ও মধ্য বামরা সমানসংখ্যক (৬০/৬০) আসন পেয়েছে। একক জোট হিসেবে এগিয়ে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর লিকুদ পার্টি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আভিগদর লিবারমানের ইসরায়েল বেইতেনু পার্টি।
ডানপন্থী ও মধ্য বাম জোটের সমান ভোট পাওয়া দেশটিতে বিরল ঘটনা।
 পাকিস্তানের প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফের বিরুদ্ধে বিদ্যুৎকেন্দ্র মামলার কাজ স্থগিত রাখবে জাতীয় জবাবদিহিতা ব্যুরো (এনএবি)। মামলার তদন্ত কর্মকর্তা কামরান ফয়সালের রহস্যজনক মৃত্যুর তদন্ত আগে শেষ হবে বলে জানিয়েছেন এনএবির প্রধান।
 ফ্রান্সের মালি অভিযানের প্রতিবাদে আলজেরিয়ার ইসলামি জঙ্গিরা গত ১৬ জানুয়ারি দেশের একটি গ্যাসক্ষেত্রে ১৩২ জন বিদেশি নাগরিককে জিম্মি করে। সেনাদের অভিযানে কয়েকজন জিম্মি ও জিম্মিকারী জঙ্গি নিহত হয়। এ ঘটনা উত্তর আফ্রিকায় জঙ্গি ইসলামপন্থীদের শক্তি বৃদ্ধি ও বিস্তৃতির বিষয়টি জোরালোভাবে সামনে নিয়ে এসেছে।
 ২৩ জানুয়ারি ভারতের প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টির সভাপতি নির্বাচিত হয়েছেন রাজনাথ সিং। এর আগে ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত দলের নেতৃত্ব দেন রাজনাথ। আয়কর ফাঁকির অভিযোগে নীতিন গড়কড়ির ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হওয়ায় সভাপতি পদে তাঁর বহাল থাকার বিরোধী ছিলেন অনেক জ্যেষ্ঠ নেতা।
 দীর্ঘ প্রতীক্ষিত বক্তৃতায় ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নে থেকে যাবে কি না তা স্থির করতে গণভোট হবে। ক্যামেরন বলেন, তাঁর কনজারভেটিভ দল আগামী নির্বাচনেও জিতলে ২০১৭ সালের শেষ নাগাদ এ গণভোট হবে।

No comments

Powered by Blogger.