মানবতাবিরোধী অপরাধ-'এ দেশের মানুষের মনোভাবের প্রতি ভারত সহানুভূতিশীল'

একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারকে বাংলাদেশের 'অভ্যন্তরীণ বিষয়' বলে উল্লেখ করলেও এ বিষয়ে এই দেশের জনগণের মনোভাবের প্রতি ভারত পুরোপুরি সহানুভূতিশীল।
বাংলাদেশে ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ গতকাল বৃহস্পতিবার ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের সব কয়টি সংবাদমাধ্যমের সাংবাদিক এবং বসুন্ধরা গ্রুপের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা জানিয়েছেন। ঢাকার বারিধারায় বসুন্ধরা আবাসিক এলাকায় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড কমপ্লেক্সে ওই মতবিনিময় অনুষ্ঠান হয়।
মানবতাবিরোধী অপরাধের বিচার প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ভারতের হাইকমিশনার বলেন, 'এ বিচার বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। তবে এটিও সত্য যে, পুরো বিশ্ব ১৯৭১ সালে বাংলাদেশের জনগণের ওপর সংঘটিত নৃশংসতা সম্পর্কে অবগত এবং সারা বিশ্ব তা স্মরণ করে। ওই নৃশংসতাগুলোর মধ্যে ছিল গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ।' তিনি বলেন, 'ওই অপরাধগুলো সম্পর্কে বাংলাদেশের মানুষের মনোভাবের প্রতি আমরা পুরোপুরি সহানুভূতিশীল। আমরা মনে করি, ওই অপরাধগুলো গুরুতর।'
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রথম রায় প্রসঙ্গে পঙ্কজ বলেন, 'এ রায়ের মাধ্যমে কিছুটা ন্যায় বিচার প্রতিষ্ঠা করা হয়েছে বলে মনে হচ্ছে। আর এটি করা হয়েছে পূর্ণাঙ্গ বিচারিক ও আইনি প্রক্রিয়ায়।'
গত সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আবুল কালাম আযাদ ওরফে বাচ্চু রাজাকারকে মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির আদেশ দিয়েছেন। ওই রায়ের পর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের মতো বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী দেশগুলো এ বিচারের পক্ষে তাদের অবস্থানের কথা জানিয়েছে।

No comments

Powered by Blogger.