যশোরের পর সিলেট রুটেও বন্ধ হয়ে গেছে রিজেন্ট এয়ার-নভোএয়ারের ইঞ্জিন বিকলঃ কার্যক্রম গুটিয়ে নিচ্ছে গালফ এয়ার by মনির হোসেন

অভ্যন্তরীণ রুটে টানা দুই বছর ফাইট পরিচালনা করে আন্তর্জাতিক রুটে যাওয়ার আগেই বড় ধরনের ধাক্কায় পড়েছে রিজেন্ট এয়ারওয়েজ।
প্রতিষ্ঠানটির বহরে থাকা দু’টি উড়োজাহাজের একটি প্রায় দেড় মাস অচল হয়ে হ্যাংগারে পড়ে আছে। মেরামতের পর উড়োজাহাজটি কবে আকাশে উড়বে তা-ও নিশ্চিত নয় কর্তৃপ। একটি উড়োজাহাজের ওপর নির্ভর করার কারণে আগেই যশোর রুট বন্ধ হয়েছে। এবার বন্ধ হয়ে গেছে সিলেট রুট। এর ফলে আন্তর্জাতিক রুটের ফাইট শুরুর উদ্যোগও পিছিয়ে যাচ্ছে।

এ দিকে সম্প্রতি জাঁকজমকভাবে বেসরকারি এয়ারলাইন্স ‘নভোএয়ার’-এর যাত্রা শুরু হতে না হতেই উড়োজাহাজে সমস্যা দেখা দিয়েছে। গতকাল দু’টি উড়োজাহাজের একটির ইঞ্জিনে সমস্যা দেখা দিলে চারটি ফাইটের যাত্রীরা বিপাকে পড়েন।

অপর দিকে ২৩ বছর ধরে বাংলাদেশ থেকে গালফ এয়ারওয়েজ ফাইট পরিচালনা করলেও ব্যবসায়িক কারণে তারা আগামী ৩ মার্চ থেকে তাদের সব কার্যক্রম গুটিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ফলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুর্বলতার সুযোগে গুরুত্বপূর্ণ এই রুটটি দখলে নিতে যাচ্ছে এমিরেটসসহ তিন-চারটি বিদেশী এয়ারলাইন্স।

জানা গেছে, এয়ারলাইন্সটির বহরে থাকা দু’টি ড্যাস-৮ উড়োজাহাজের একটির ইঞ্জিন গত ২১ ডিসেম্বর বিকল হয়ে যায়। রিজেন্ট এয়ারওয়েজের প্রকৌশলীরা উড়োজাহাজটি উড্ডয়ন উপযোগী করার চেষ্টা করেও ব্যর্থ হন। ফলে বহর থেকে বাদ দিতে হয় ৫০ আসনের উড়োজাহাজটি। সঙ্কট মোকাবেলায় ঢাকা-যশোর রুট বন্ধ করে দেয়া হয়। ঢাকা-চট্টগ্রাম রুটের ফাইট সংখ্যাও কমিয়ে আনা হয়। পরিস্থিতি খারাপ হতে থাকায় গত ১৫ জানুয়ারি থেকে ঢাকা-সিলেট রুটের ফাইটও বন্ধ করার সিদ্ধান্ত নেয় কর্তৃপ। বর্তমানে কেবল ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-কক্সবাজার রুটে পাঁচটি ফাইট চালু রয়েছে এয়ারলাইন্সটির।

গতকাল বৃহস্পতিবার রাতে রিজেন্ট এয়ারওয়েজের বিমানবন্দর স্টেশন ম্যানেজার জাফরের সাথে যোগাযোগ করা হলে তিনি নয়া দিগন্তকে বলেন, দু’টি এয়ারক্রাফটের মধ্যে একটির ইঞ্জিনে সমস্যা দেখা দেয়ায় যশোর রুট আমরা বন্ধ রেখেছি। তারপরও আমরা আমাদের সুনাম ধরে রাখার জন্য গত ১৫ জানুয়ারি থেকে সিলেট রুটও বন্ধ করে দিয়েছি। কারণ একটি ফাইট দিয়ে এতগুলো রুট পরিচালনা করা কঠিন হয়ে পড়ছে। তবে আগামী ৩০ জানুয়ারির মধ্যে বিকল হওয়া উড়োজাহাজের ইঞ্জিন আসছে। সেটি মেরামত করতে তিন দিন লাগবে। এরপর সব ঠিক হয়ে যাবে বলে আশা করছি।

নাম প্রকাশে অনিচ্ছুক রিজেন্ট এয়ারওয়েজের এক কর্মকর্তা জানান, উড়োজাহাজটি বসে যাওয়ার পর থেকেই বিদেশ থেকে ইঞ্জিন কেনার চেষ্টা চালিয়ে যাচ্ছে কর্তৃপ। কিন্তু ড্যাস-৮ এর সরবরাহের অপর্যাপ্ততার কারণে কোথাও ইঞ্জিন পাওয়া যাচ্ছে না। ইঞ্জিন মিললেও মডেল মিলছে না। ফলে নতুন উড়োজাহাজ কবে বহরে যোগ দেবে তা নিয়ে অনিশ্চয়তা আছে।

এ দিকে গতকাল বৃহস্পতিবার নতুন করে চালু হওয়া নভোএয়ারের দু’টি উড়োজাহাজের মধ্যে একটির ইঞ্জিনে হঠাৎ করে সমস্যা ধরা পড়ায় ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার ও যশোর বিমানবন্দরে যাত্রীরা চরম ভোগান্তির মধ্যে পড়েন।

গত রাতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নভোএয়ারের সেলস অ্যান্ড মার্কেটিং বিভাগে যোগাযোগ করা হলে সংশ্লিষ্ট দুই কর্মকর্তা তৌহিদ রহমান ও নাছিমা বেগম নয়া দিগন্তকে বলেন, আমাদের একটি এয়ারক্রাফটের ইঞ্জিনে সমস্যা দেখা দেয়ায় আজকের শিডিউলে কিছুটা সমস্যা হয়েছে। তবে ইঞ্জিনিয়াররা বলেছেন, সমস্যাটা আজই সমাধান হয়ে যাবে।
       


No comments

Powered by Blogger.