আমার ভাইয়ের রক্তে রাঙানো

 আগামীকাল রবিবার মহান একুশে ফেব্রম্নয়ারি। সমগ্র বাঙালী জাতির পরম আনন্দ, গর্ব, আর গভীর বেদনার দিন ফেব্রম্নয়ারির এই দিবসটি। আজ শনিবার ভাষা আন্দোলনের চেতনায় ভাস্বর ফেব্রম্নয়ারি মাসের এই ২০তম দিন।
'৫২ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা মেডিক্যাল কলেজের ছাত্ররা ১৪৪ ধারা ভঙ্গের চূড়ানত্ম সিদ্ধানত্ম নেয়। সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ যে সিদ্ধানত্মই নিক না কেন, ২১ ফেব্রম্নয়ারি ১৪৪ ধারা ভঙ্গের কঠোর প্রতিজ্ঞা নিয়েই দিনটি পার করেছে ছাত্ররা। সিদ্ধানত্ম অনুযায়ী ২১ ফেব্রম্নয়ারি সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমতলায় এক হাজারেরও বেশি শিৰাথর্ী জড়ো হয়। একুশের সকাল থেকেই ছাত্রদের মধ্যে ছিল অস্থিরতা ও রাজনৈতিক দলগুলোর মধ্যে ছিল উত্তেজনা। রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ ও ছাত্রদের মধ্যে ১৪৪ ধারা ভঙ্গের টানাটানির এক পর্যায়ে গাজীউল হক ১৪৪ দারা ভাঙ্গার পৰে সিদ্ধানত্ম দেন। এরপর শিৰাথর্ীরা একটার পর একটা মিছিল নিয়ে গেটের দিকে যাচ্ছিল, তখন মিছিল ঠেকাতে লাঠিচার্জ করে পুলিশ। ছাত্ররা শুরম্ন করে ইট-পাটকেল নিৰেপ, পুলিশ ছাড়তে থাকে কাঁদানে গ্যাস। দুপুরের পর পূর্ব বাংলার আইন সভার অধিবেশন বসার কথা। সব মিলিয়ে টানটান উত্তেজনা সর্বত্র। এই উত্তেজনার চিত্র হঠাৎ পাল্টে যায় ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণের পর।
সেই দিনই পুলিশের গুলিতে নিহত শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর উদ্দেশ্যে বর্তমান শহীদ মিনারের স্থানে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা মেডিক্যাল কলেজের ছাত্রছাত্রীরা অস্থায়ী শহীদ মিনার গড়ে তোলে। পরের দিন পুলিশ তা ভেঙ্গে ফেলার পর ছাত্রছাত্রীরা আবার নির্মাণ করে শহীদ মিনার। এভাবে কয়েকদিন চলে শহীদ মিনার ভাঙ্গা-গড়ার খেলা। এরপর রাষ্ট্রভাষা হিসেবে বাংলার স্বীকৃতি মেলার পর, সেই জায়গায়ই শহীদ মিনারের একটি স্থায়ী কাঠামো গড়ে তোলার সিদ্ধানত্ম হয় এবং বাঙালীরা তা করে। আগামীকাল রবিবার সেই শহীদ মিনারই ভরে যাবে বাঙালীর গভীর ভালবাসার ফুলে ফুলে।
বাঙালীর গর্বের এই ইতিহাসকে নতুন প্রজন্মকে জানানোর জন্যই এ মাসে আয়োজন করা হয়ে থাকে নানা আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। তারই ধারাবাহিকতায় আজ শনিবার বিকাল ৪টায় বাংলা একাডেমীর মূলমঞ্চে আলোচনা হবে 'বাঙালী জাতিসত্তা ও বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠায় ভাষা আন্দোলনের ভূমিকা' শীর্ষক বিষয়ে। এতে সভাপতিত্ব করবেন বিশিষ্ট শিৰাবিদ অধ্যাপক আনিসুজ্জামান খান। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর। আলোচনায় অংশ নেবেন রঙ্গলাল সেন ও এমএম আকাশ। শেষে থাকবে সাংস্কৃতিক পরিবেশনা।

No comments

Powered by Blogger.