স্তন ক্যানসার চিকিৎসা- টিউমার অপসারণই ভালো

তন ক্যানসারের চিকিৎসায় বর্তমানে অস্ত্রোপচার করে পুরো স্তন ফেলে দেওয়ার প্রবণতা বাড়ছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এর চেয়ে বরং প্রাথমিক পর্যায়ে অস্ত্রোপচারের মাধ্যমে ক্যানসার আক্রান্ত কোষ ফেলে দিলে ভালো ফল পাওয়া যেতে পারে।
অস্ত্রোপচারের মাধ্যমে পুরো স্তন ফেলে দেওয়াকে চিকিৎসাবিজ্ঞানে বলা হয় মাস্টেকটামি। আর ক্যানসারের প্রাথমিক পর্যায়ে অস্ত্রোপচার করে স্তনের ক্যানসার আক্রান্ত এবং তার আশপাশের কোষ অপসারণকে বলা হয় লাম্পেক্টটামি।
নতুন একটি গবেষণায় দেখা গেছে, মাস্টেকটামির চেয়ে লাম্পেক্টটামিতে দীর্ঘমেয়াদে মৃত্যুর ঝুঁকি ১৯ শতাংশ কম। এ ছাড়া দীর্ঘায়ু লাভ, ক্যানসারের দ্রুত বিস্তার রোধের ক্ষেত্রেও লাম্পেক্টটামিতে তুলনামূলক বেশি সুবিধা পাওয়া যেতে পারে। তবে এ ক্ষেত্রে স্বাস্থ্যসেবা গ্রহণের হেরফেরের কারণে পরিস্থিতি ভিন্ন হতে পারে বলে গবেষকেরা সতর্ক করে দিয়েছেন।
ডুকে ক্যানসার ইনস্টিটিউটের ব্রেস্ট সার্জারি বিভাগের প্রধান গবেষক ই শেলি হাওয়াং জানান, অনেক নারী মনে করেন, অস্ত্রোপচার করে স্তন অপসারণ করাই ভালো। কিন্তু তাঁদের এটা বুঝতে হবে যে লাম্পেক্টটামি থেকেও দীর্ঘমেয়াদি ভালো ফল পাওয়া যায়।
তবে গবেষকেরা জানান, লাম্পেক্টটামি সবার জন্য ভালো না-ও হতে পারে। বিশেষ করে যাঁদের স্তনে টিউমার বড় হয়ে গেছে, একই স্তনে একাধিক টিউমার আছে বা যাঁরা আগে বুকে তেজস্ক্রিয় চিকিৎসা নিয়েছেন। তবে এর পরও স্তন ক্যানসারে আক্রান্ত নারীদের মধ্যে প্রায় ৮০ শতাংশের জন্য লাম্পেক্টটামি প্রযোজ্য হতে পারে বলে জানান গবেষক হাওয়াং।
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ১৯৯০ থেকে ২০০৪ সাল পর্যন্ত স্তন ক্যানসারের চিকিৎসা (লাম্পেক্টটামি ও মাস্টেকটামি) নিয়েছেন এমন এক লাখ ১২ হাজার ১৫৪ জন নারীর তথ্য বিশ্লেষণ করে দেখেছেন গবেষক হাওয়াং এবং তাঁর সহকর্মীরা। লাইভ সায়েন্স।

No comments

Powered by Blogger.