রাজশাহী জামায়াত আমির ও ১০ শিবির ক্যাডার পাঁচ দিনের রিমান্ডে- বিক্ষোভ সমাবেশ হয়নি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে তা-ব ও ছাত্রলীগের ফারম্নক হোসেন হত্যাকান্ড এবং আবাসিক হলগুলোতে তা-ব ও পুলিশের সঙ্গে সংঘর্ষ ঘটনায় গ্রেফতারকৃত রাজশাহী মহানগর জামায়াতের আমির আতাউর রহমান এবং ১০ শিবির ক্যাডারসহ মোট ১১ জনকে ৫ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। অন্যদিকে পুলিশী ধড়পাকড়ের ভয়ে শুক্রবার বাদজুমা রাজশাহী মহানগরীতে কেন্দ্রীয় কমিটি ঘোষিত বিােভ সমাবেশ পালন করতে পারেনি জামায়াত-শিবির নেতাকর্মীরা।
রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ নগরীর গুরম্নত্বপূর্ণ পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়েছে। জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। এ ল্যে নগরীতে জেলা থেকে বাড়তি পুলিশ আনা হয়েছে। এদিকে বিশ্ববিদ্যালয়ে ছাত্র হত্যা, আহত ও তা-বের ঘটনায় শুক্রবার মতিহার থানায় আরও একটি মামলা হয়েছে। ছাত্রলীগ কর্মী রাহেদুল ইসলাম বাদী হয়ে দায়েরকৃত মামলায় শিবিরের ৩৪ নেতাকর্মী ও ক্যাডারের নামোলেস্নখসহ অজ্ঞাত ২০/২৫ জনকে আসামি করা হয়েছে। এ নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ঘটনায় মামলার সংখ্যা দাঁড়াল ৪ -এ। এ ছাড়া পুলিশের চিরম্ননি অভিযানের তৃতীয় রাতে ১২ শিবির ক্যাডারকে গ্রেফতার করা হয়েছে। মোট গ্রেফতারের সংখ্যা দাঁড়িয়েছে ৪৬ -এ।
মতিহার থানার ডিউটি অফিসার এএসআই আমিনুল জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ কর্মী ফারম্নক হোসেন হত্যাকা- এবং আবাসিক হলগুলোতে তা-ব ও পুলিশের ওপর হামলার মামলায় শুক্রবার ১২ আসামিকে রাজশাহীর চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হয়। এরা হলো- রাজশাহী মহানগর জামায়াতের আমির আতাউর রহমান, শিবির কর্মী খালেক, সায়নুজ্জামান, মোকবুল হোসেন, গোলাম ইয়াছিন, শাহীন আলম, আব্দুল হক, মামুনুর রশিদ (১), মামুনুর রশিদ (২), খায়রম্নল ইসলাম ও ইসরাফিল। দুপুরে আসামিদের ১১ জনকে রাজশাহীর অতিরিক্ত চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোঃ রম্নহুল আমিনের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডের আবেদন জানায় পুলিশ। শুনানি শেষে আদালত তাদের প্রত্যেকের ৫ দিনের পুলিশ রিমান্ড মঞ্জুর করে। তবে রাজশাহী মহানগর জামায়াতের আমির আতাউর রহমানের প েরিমান্ডের বিরোধিতা করে আদালতে বক্তব্য রাখেন আইনজীবী যথাক্রমে শামসুল আলম, মিজানুল ইসলাম, আবু মোহাম্মদ সেলিম, নাজিমুদ্দিন খান ও সদরম্নল আলম । এর আগে জামায়াতের অনুসারী একদল চিকিৎসক এ্যাম্বুলেন্সে করে গিয়ে টেস্টের কথা বলে কোর্ট হাজত থেকে আতাউর রহমানের বস্নাড নেয়ার চেষ্টা করেন। এ সময় পুলিশ তাদের বাধা দিলে উভয়প েবাকবিত-ার ঘটনা ঘটে। প্রসঙ্গত গত বুধবার ২৮ এবং বৃহস্পতিবার ৬ শিবির ক্যাডারকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। তাদের নিকট থেকে বিশ্ববিদ্যালয়ে হামলা ও তা-ব সম্পর্কে গুরম্নত্বপূর্ণ তথ্য প্রাপ্তির কথা জানালেও মামলার স্বার্থে তা প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা।
এদিকে জামায়াতের কেন্দ্রীয় কমিটি ঘোষিত শুক্রবারের বিােভ কর্মসূচী পালন করতে পারেনি জামায়াত-শিবির নেতাকর্মীরা। জানা গেছে, জামায়াত-শিবির নেতাকর্মীরা বাদ জুমা নগরীর বিভিন্ন মসজিদ এলাকা থেকে বিােভ মিছিল করবে খবর পেয়ে সংশিস্নষ্ট মসজিদ এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। ফলে পুলিশী ধড়পাকড়ের ভয়ে শুক্রবার বাদজুমা রাজশাহী মহানগরীর কোথাও বিােভ-সমাবেশ পালন করতে পারেনি জামায়াত-শিবির নেতাকর্মীরা।

No comments

Powered by Blogger.