তুকস্কী প্রেসিডেন্ট আজ আসছেন

দুদিনের সফরে তুরস্কের প্রেসিডেন্ট আবদুলস্নাহ আজ শুক্রবার বাংলাদেশে আসছেন। ২০০৯ সালের শুরম্নতে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের মতা গ্রহণের পর এটিই কোন দেশের সরকার বা রাষ্ট্র প্রধানের প্রথম বাংলাদেশ সফর।
একটি বিশেষ বিমানে দুপুর দুইটায় তিনি ভারতের মুম্বাই থেকে ঢাকা আসবেন। সফরকালে আবদুলস্নাহ গুল রাষ্ট্রপতি মোঃ জিলস্নুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। তাঁরা অর্থনীতিসহ দ্বিপাকি সহযোগিতার নানা দিক নিয়ে আলোচনা করবেন। এছাড়া ওআইসিসহ বিভিন্ন আনত্মর্জাতিক ফোরামে দুইদেশের অভিন্ন অবস্থান নিয়েও আলোচনা হবে। তুরস্কের প্রেসিডেন্টর সঙ্গে দেশটির উচ্চপর্যায়ের একটি ব্যবসায়ী প্রতিনিধি দলও বাংলাদেশ সফর করবে।
সূত্র জানিয়েছে, দুপুরে বাংলাদেশে পেঁঁৗছে তুরস্কের প্রেসিডেন্ট সাভার জাতীয় স্মৃতিসৌধে যাবেন। তিনি সেখানে একাত্তরের বীর শহীদের স্মরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। বিকালে বঙ্গবন্ধু রাষ্ট্রপতি জিলস্নুর রহমানের সঙ্গে তিনি বৈঠক করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হোটেল সু্যটে তাঁর সঙ্গে দেখা করবেন। এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এবং পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপুমনি উপস্থিত থাকবেন। বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়াও তাঁর সঙ্গে দেখা করবেন। এছাড়া রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দেয়া দুটি ভোজসভায়ও তিনি যোগ দেবেন। তুরস্কের প্রেসিডেন্ট ঢাকা বিশ্ববিদ্যালয়েও যাবেন। সেখানে বিশ্ববিদ্যালয়ের প থেকে তাঁকে ডক্টর অব লজ ডিগ্রী প্রদান করা হবে। এছাড়া ঢাকায় ইন্টারন্যাশনাল টার্কি হোপ স্কুলও পরিদর্শন করবেন। শনিবার সন্ধায় তার ঢাকা ত্যাগের কথা রয়েছে।

No comments

Powered by Blogger.