মানুষের ঢল নামবে আজ, নতুন এসেছে ৯৯ বই- বইমেলা প্রতিদিন

ঋতু পরির্বতনের হাওয়া লেগে গেছে একুশের বইমেলায়ও। বসনত্মের রঙে যেন জেগে উঠছে মেলাপ্রাঙ্গণ। বাঙালী সংস্কৃতির এই অসাম্প্রদায়িক উৎসবকে সামনে রেখে ঘর থেকে বেরিয়ে আসছে মানুষ।
ছুটির দিন না হলেও এখন প্রতিদিনই বাড়ছে নগরবাসীর সরব উপস্থিতি। প্রাণের উচ্ছ্বাসে গমগম করছে মেলা প্রাঙ্গণ। যদিও শীত নেই, তবে পঞ্জিকার হিসেবে আজ শীতকালের শেষদিন। কাল শনিবার থেকে শুরম্ন হচ্ছে ঋতুরাজ বসনত্ম। তবে এর প্রভাব এখনই পড়ে গেছে বইমেলায়। বৃহস্পতিবারই কয়েক তরম্নণী বাসনত্মী পোশাকে সেজে মেলায় এসেছিল। ঘুরে বেড়িয়েছে স্টল থেকে স্টলে। প্রতিদিন পাঠক_দর্শনার্থীর সংখ্যা যে হারে বাড়ছে, তাতে আজ যে নগরবাসীর ঢল নামবে, তা স্পষ্ট। আজ শুক্রবার ও আগামীকাল শনিবার সরকারী ছুটি থাকায় এ দু'দিন মেলার দ্বার খুলবে সকাল এগারোটায়, আর একটানা খোলা থাকবে রাত ৯টা পর্যনত্ম। বৃহস্পতিবার মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, পাইরেসি বই বিক্রির দায়ে টাস্কফোর্স কর্তৃক বন্ধ করে দেয়া ৫টি স্টল আবার খুলে দিয়েছে একাডেমী। কোন্ নীতির ভিত্তিতে স্টলগুলো খোলা হলো, তা জানায়নি একাডেমী। একটি সূত্র বলেছে, এখন থেকে বন্ধ করে দেয়া স্টলগুলো তাদের নিজস্ব প্রকাশনার বই বিক্রি করবে এই শর্তে তাদের স্টল খুলে দেয়া হয়েছে। তবে মেলার চিত্র অন্যরকম। রাসত্মার প্রায় সব স্টলেই নিজস্ব প্রকাশনার বই ছাড়াও রয়েছে অন্য প্রকাশনার বইও। বিশেষ করে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ ও মুহম্মদ জাফর ইকবাল ভ্রাত্রিদ্বয়ের বই পাওয়া যাচ্ছে রাসত্মার সব স্টলেই। চলমান এই অনিয়মের মাঝেও এদিন নতুন বই এসেছে ৯৯টি। মোড়ক উন্মোচিত হয়েছে ৩টি বইয়ের।
মোড়ক উন্মোচন এদিন মেলায় মোড়ক উন্মোচিত হয় তিনটি বইয়ের। আ ফ প মোদাচ্ছের আলীর বারোয়ারি ছড়া বইটির মোড়ক খোলেন ছড়াকার লুৎফর রহমান রিটন, আবুল হাসনাত মিল্টনের পস্নাস মাইনাসের রাজনীতি গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন অধ্যাপক সৈয়দ মোদাচ্ছের আলী এবং মানবতার প্রতিমূর্তির মোড়ক খোলেন মেজর জেনারেল (অব) অধ্যাপক নাজমুল ইসলাম।
নতুন বই এদিন মেলায় নতুন বই এসেছে ৯৯টি। গত সাতদিন যাবত কবিতার বই আসছে বেশি, এদিনও তার ব্যত্যয় ঘটেনি। এদিন কবিতার বই এসেছে ২৩টি, উপন্যাস ২১টি, গল্প ও প্রবন্ধ ৭টি করে। এদিন সবচেয়ে বেশি ৪টি করে বই এসেছে ঐতিহ্য ও ম্যাগনাম ওপাসের। এদিনের উলেস্নখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে আহসান হাবিবের কৃষ্ণ মেকুর ও অন্যান্য ঢেকুর এনেছে গ্রন্থকানন, নন্দিতা প্রকাশ এনেছে আফসারউদ্দিনের পাতাবাহার, আগামী এনেছে ফরহাদ মযহারের ক্যামেরাগিরি ও মনজুরে মওলার কবিতা ও খুনি, সময় এনেছে কবীর চৌধুরী অনূদিত জে এম কোয়েৎজিতের যৌবনের গল্প, বিজয় প্রকাশ এনেছে শামসুজ্জামান খান সম্পাদিত মেঘমলস্নার, অন্যপ্রকাশ এনেছে হুমায়ূন আহমেদের মাতাল হাওয়া, ম্যাগনাম ওপাস এনেছে হারম্নন হাবীবের একাত্তরের যাত্রি ও কর্নেল (অব) শওকত আলীর কারাগারের ডায়েরি। ঐতিহ্য এনেছে জহুরম্নল আলম সিদ্দিকীর সৌরজগতের পরিচয়, আতাউর রহমানের জীবনস্মৃতি ও জীবনরঙ্গ, রিজিয়া রহমানের খাওয়া খায়ির বাঙালী এবং আরাফাত শাহরিয়ারের চাকরিই আপনাকে খুঁজবে। জোনাকী এনেছে অধ্যৰ গোলসান আরা বেগমের হায় বঙ্গবন্ধু এ_ কী করলাম, শুদ্ধস্বর এনেছে অভিজিৎ রায়ের সমকামিতা ও হরিশংকর জলাদাসের জীবনানন্দ ও তাঁর কাল, মুক্তধারা এনেছে আতাউর রহমানের ছোটদের চুটকি। শ্রাবণ এনেছে রবিন দাসের মুক্তিযুদ্ধের ছড়া কবিতা, সাইফুল হকের বাংলাদেশ রাষ্ট্র সেনা আমলাতন্ত্র ও গণতন্ত্রের ভবিষ্যত ও আব্দুল হামিদ রতনের একাত্তরের তৃষ্ণা। ইত্যাদি এনেছে বেগম মুশতারী শফীর অকাল বোধন ও মুক্তিযুদ্ধে চট্টগ্রামের নারী। সাহিত্য প্রকাশ এনেছে আনোয়ার কবিরের সশস্ত্র বাহিনীতে গণহত্যা ও আতিউর রহমানের বাংলাদেশের আর এক নাম বঙ্গবন্ধু শেখ মুজিব এবং উৎস এনেছে মোহাম্মদ সুবাস উদ্দিনের শাহ আব্দুল করিম ও তাঁর দুঃখ জয়ের মন্ত্রগীত বইটি।

No comments

Powered by Blogger.