এসএমই খাতের উন্নয়নে বাংলাদেশ ব্যাংকের যুগান্তকারী পদক্ষেপ- মহিলাদের বিশেষ সুবিধা, শীঘ্রই সার্কুলার by খায়রুল হোসেন

 ৰুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের উন্নয়নে যুগানত্মকারী পদৰেপ গ্রহণ করছে বাংলাদেশ ব্যাংক। যা এর আগে ছিলো না। ইতোমধ্যে একাধিক পদৰেপ বাসত্মবায়নও করা হয়েছে।
এছাড়া নতুন পদৰেপের মধ্যে মাহিলাদের জন্য বিশেষভাবে আলাদা নীতিমালা তৈরি করা হবে। যেটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে মহিলা উদ্যোক্তাদের মধ্যে ঋণ কিতরণের ৰেত্রে সহায়ক হিসাবে কাজ করবে। এটি প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া মহিলাদের সর্বোচ্চ সুবিধা প্রদানের লৰ্যে ৫০ হাজার থেকে শুরম্ন হরে ৫০ লাখ টাকা পর্যনত্ম ঋণ দেয়ার বিষয়ে সংশিস্নষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেয়া হবে। আগামী রবিবার বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ থেকে এ সংক্রানত্ম একটি সাকর্ুলার জারি করা হতে পারে। এ বিষয়ে একটি নীতিগত সিদ্ধানত্মও নিয়েছে বাংলাদেশ ব্যাংক।
এসএমই খাতে মহিলাদের বেশি অংশ গ্রহণের লৰ্যে বাংলাদেশ ব্যাংক এ সিদ্ধানত্ম নিয়েছে। এসএমই খাতের আগের সাকর্ুলার কিছুটা সংশোধন করে নতুন এ সাকর্ুলার জারি করা হবে। আগের সাকর্ুলারে উলেস্নখ রয়েছে, ১ লাখ থেকে ৫০ লাখ টাকা পর্যনত্ম যেসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান মহিলাদের অর্থায়নে করবে তারাই কেবল বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থান সুবিধা পাবে। কিন্তু নতুন এ সাকর্ুলার জারি করা হলে এক লাখের পরিবর্তে ৫০ হাজার থেকে ৫০ লাখ টাকা পর্যনত্ম পুনঃঅর্থায়ন করতে পারবে। এর মধ্যে ৫০ হাজার থেকে ২৫ লাখ টাকা পর্যনত্ম কোনো জামানত ছাড়াই প্রদান করবে ব্যাংকগুলো ও সংশিস্নষ্ট প্রতিষ্ঠান। এ ৰেত্রে শুধুমাত্র ব্যক্তি গ্যারান্টি থাকতে হবে।
বাংলাদেশ ব্যাংকের পৰ থেকে বলা হয়েছে, এসএমই খাতে ৰুদ্র মহিলাদের বেশি অগ্রাধিকার দেয়ার লৰ্যেই নতুন এসব উদ্যোগ নেয়া হচ্ছে। কারণ অনেক ৰুদ্র মহিলা উদ্যোক্তা রায়েছেন, যাদের ৫০ হাজার টাকা ঋণ হলেই তারা ব্যবসা করতে পারেন। কিন্তু ব্যাংকগুলো আগের সাকর্ুলার অনুযায়ী ১ লাখ টাকার কমে এসএমই খাতে লোন দিতে পারত না। এখন থেকে সে বাঁধা অপসারণ করা হচ্ছে। অভ্যনত্মরীণ খাতের চাহিদাসহ কর্মসংস্থান বৃদ্ধি করতে মূলত এসএমই খাতের ওপর বিশেষ জোর দেয়া হয়েছে।
দেশে কৃষি বিপস্নব ঘটানোর সঙ্গে দেশীয় ৰুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের আরো শক্তিশালী করার লৰ্যে কেন্দ্রীয় ব্যাংকের পৰ থেকে বিভিন্নভাবে উদ্যোগ নেয়া হচ্ছে। এসব উদ্যোগের মধ্যে এসএমই খাতে বিশেষ করে মহিলা উদ্যোক্তাদের ঋণ দেয়ার বিষয়ে গুরম্নত্ব দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এৰেত্রে এসএমই খাতে মহিলা উদ্যোক্তাদের জন্যে সহজ শর্তে অধিকতর প্রাতিষ্ঠানিক ঋণ সুবিধা নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংক কতর্ৃক পুণঃঅর্থায়ন সমুদয় অর্থের নূ্যনতম ১৫ শতাংশ বরাদ্ধ রাখা হয়েছে। এ ঋণ পাওয়ার জন্যে নারী উদ্যোক্তাদের জন্যে ব্যাংক রেট ৫ শতাংশ অর্থাৎ ১০ শতাংশ সুদ হার প্রযোগ্য হবে। এছাড়া সামগ্রিকভাবে এসএমই গ্রাহকদের অধিকতর সুবিধা প্রদানে এ পর্যনত্ম ২০০টি এসএমই সার্ভিস সেন্টার খোলার জন্যে লাইসেন্স ইসু্য করা হয়েছে। এর মধ্যে ১৫০টি সার্ভিস সেন্টার ইতোমধ্যে তাদের কার্যক্রম শুরম্ন করেছে। উলেস্নখ্য. এসএমই ও কৃষির ন্যায় অর্থনীতির আগ্রাধিকারপ্রাপ্ত খাতের অর্থায়নে ব্যাংকগুলোকে অধিক সম্পৃক্ত করার লৰ্যে ২০১০ সাল থেকে 'এসএমই সার্ভিস সেন্টার' এর পরিবর্তে 'এসএমই/কৃষি শাখা' নামে লাইসেন্স ইসু্য করার ব্যবস্থা করেছে।

No comments

Powered by Blogger.