বসন্ত উসব কাল, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা সংস্কৃতি সংবাদ

কাল শনিবার পহেলা ফাল্গুন, বসনত্মের প্রথম দিন। বাঙালীর ভালোলাগা ভালবাসার স্বাচ্ছন্দ্য বহির্প্রকাশ ঘটে এদিন, প্রস্ফুটিত হয়। ঋতুরাজের আগমনী বার্তাটি পেতে তাই অধির আগ্রহে দিন গুনেন নগরের মানুষ।
কারণ বসনত্ম মানেই এখন যে বসনত্ম উৎসবও! বাংলা ১৪০১ সাল থেকে চারম্নকলার বকুলতলায় এ উৎসব অনুষ্ঠিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় কাল আয়োজন করা হচ্ছে বসনত্ম উৎসব ১৪১৬। অবশ্য এবার উৎসবের পরিসর বেড়ে রবীন্দ্রসরোবর মঞ্চ পর্যনত্ম বিসত্মৃত হচ্ছে। জাতীয় বসনত্ম উৎসব উদ্্যাপন পরিষদের এ আয়োজনে থাকবে সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, আলোচনাসহ নানা আয়োজন।
রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে বৃহস্পতিবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়ে আয়োজকরা বলেন, বসনত্ম আমাদের প্রাণকে সবচেয়ে বেশি রাঙিয়ে দিয়ে যায়। এর আহ্বানে নতুন করে জেগে ওঠে প্রকৃতি। মানুষের মন। আর এমন রঙিন মনের মানুষগুলোকে আনন্দ ভাগাভাগির সুযোগ করে দিতেই বসনত্ম উৎসবের আয়োজন। সমমনাদের এ পস্ন্যাটফর্মে রবীন্দ্রসঙ্গীত ও নজরম্নল সঙ্গীত ছাড়াও, বিশেষ পরিবেশনা থাকবে পঞ্চকবির গানের। প্রকৃত সুরে একাধিক শিল্পী গাইবেন লোকসঙ্গীত। এ ছাড়াও থাকবে আদিবাসী মণিপুরী সম্প্রদায়ের বিশেষ পরিবেশনা।
আয়োজকরা জানান, রাগ সঙ্গীতের মধ্য দিয়ে সকাল ৭টায় শুরম্ন হবে উৎসব। এরপর থাকবে ফুল আর আবীর বিনিময়, প্রীতি বন্ধনী ও বসনত্মের বিশেষ শুভেচ্ছা কার্ড বিনিময়। বসনত্ম কথন পর্বে অংশ নেবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের, আবৃত্তি শিল্পী কাজী আরিফ ও স্থপতি শফিউদ্দিন আহমেদ। অনুষ্ঠানে ঘোষণাপত্র পাঠ করবেন মানজারম্নল ইসলাম চৌধুরী সুইট। সকাল ১০টায় বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে উৎসবের প্রথম পর্বের সমাপ্তি ঘটবে। আয়োজকরা জানান, বিকেল সাড়ে ৩টায় চারম্নকলা ছাড়াও একযোগে উৎসব চলবে ধানম-ীর রবীন্দ্রসরোবর মঞ্চে। এতে একক ও দলীয় সঙ্গীত, নৃত্য, আবৃত্তি ইত্যাদি ছাড়াও থাকবে উন্মুক্ত আড্ডার ব্যবস্থা। উৎসবে সঙ্গীত পরিবেশন করবেন সাজেদ আকবর, ফাহিম হোসেন চৌধুরী, মহাদেব সাহা, সালাউদ্দিন আহমেদ, তানসেন রহমান, রূপা চৌধুরী, আলতাফ হোসেন, বিমন চন্দ্র বিশ্বাস, আবুবকর সিদ্দিক প্রমুখ। দলীয় পরিবেশনায় অংশ নেবে রবিরশ্মি, বহ্নিশিখা, ক্রানত্মি, সত্যেন সেন শিল্পী সংস্থা, তালিম, সুরবিহার, বিশ্ববীণা ও নিবেদন। দলীয় নৃত্য পরিবেশন করবে কেন্দ্রীয় খেলাঘর আসর, সুকন্যা, নৃত্যলোক, দিব্য, কত্থক, জাগো আর্ট সেন্টারসহ বেশ কিছু সংগঠন। আবৃত্তি করবেন লায়লা আফরোজ, শাহাদাৎ হোসেন নিপু, রেজিনা ওয়ালী লিনা, নিমাই ম-লসহ অনেকেই।
সংবাদ সম্মেলনে উৎসবের সদস্য সচিব কাজী আরিফ, শফিউদ্দিন আহমেদ, মানজারম্নল ইসলাম চৌধুরী সুইট ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান বাংলালিঙ্কের কর্মকর্তা সাদাব মইন উপস্থিত ছিলেন।
জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা
২০০৮ সালের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করা হয়েছে বৃহস্পতিবার। জুরি বোর্ড ২০০৮ সালের জন্য ২৩টি ক্যাটাগরিতে ২৪টি পুরস্কার প্রদানের সুপারিশ করে। সুপারিশ বিবেচনাক্রমে সরকার শ্রেষ্ঠ চলচ্চিত্রের নামসহ বিভিন্ন শাখায় নির্বাচিত শ্রেষ্ঠ পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেছে। শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয়েছে 'চন্দ্র গ্রহণ'।
শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক নির্বাচিত হয়েছেন মুরাদ পারভেজ, সঙ্গীত পরিচালক ইমন সাহা, নৃত্য পরিচালক মাসুম বাবুল, প্রধান চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা-রিয়াজ, পাশর্্ব চরিত্রে অভিনেতা-সামস সুমন, খল চরিত্রে অভিনেতা জহির উদ্দিন পিয়ার, প্রধান চরিত্রে অভিনেত্রী-পপি, পাশর্্ব চরিত্রে অভিনেত্রী দিলারা জামান এবং চম্পা, গীতিকার কবীর বকুল, সুরকার আলম খান, চিত্র গ্রাহক (রঙ্গিন) মাহফুজুর রহমান খান।

No comments

Powered by Blogger.