শিবির-পুলিশ সংঘর্ষ গুলি টিয়ারশেল, রেল স্টেশনে ভাংচুর- গাইবান্ধায় জামায়াত অফিসে আগুন, আটক ২

 গাইবান্ধায় বৃহস্পতিবার শিবির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের দফায় দফায় ধাওয়া পাল্টাধাওয়া এবং সংঘর্ষের ঘটনাসহ জামায়াতের অফিস জ্বালিয়ে দেয়ার ঘটনা ঘটেছে। ওই সংঘর্ষের ঘটনায় ৪ পুলিশ সদস্যসহ ২৫ জন আহত হয়েছে।
এ সময় পুলিশ রেলস্টেশন এলাকা থেকে জোবায়ের হোসেনসহ (১৮) দুই শিবিরকর্মীকে আটক করে। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, গোবিন্দগঞ্জে এক নেতার বাড়িতে কর্মিসভা চলাকালে গত ১৮ জানুয়ারি জেলা জামায়াতের আমির ডা. আব্দুর রহিমসহ আটককৃত ৩০ নেতাকর্মীর মুক্তির দাবিতে বৃহস্পতিবার দেড় শতাধিক ছাত্রশিবির নেতাকর্মী গাইবান্ধা-পলাশবাড়ী সড়কে হকার্স মার্কেট এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে। এ সময় পুলিশ মিছিলকারীদের বাধা দেয়। ফলে উভয়পক্ষের মধ্যে ধাওয়া পাল্টাধাওয়া এবং ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। পুলিশ মিছিলকারীদের ছত্রভঙ্গ করতে ৪ রাউন্ড টিয়ারশেল, ৮ রাউন্ড শটগানের গুলি ছোড়ে। ফলে মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায় এবং পরে মিছিলকারীরা রেলস্টেশন এলাকায় গিয়ে একত্রিত হয়। পুলিশ সেখানেও তাদের ধাওয়া করলে শিবিরকর্মীরা পুলিশকে লক্ষ্য করে রেললাইনের পাথর নিক্ষেপ ও ৫-৬টি ককটেলের বিস্ফোরণ ঘটায়। এ সময় শিবিরকর্মীরা রেলস্টেশন এবং আশপাশের দোকানপাটে ব্যাপক ভাংচুর চালায়। এ সময় পুলিশের নায়েক প্রফুল্ল কুমার, আব্দুস সামাদ, আসাদুল ইসলাম আসাদ ও আনোয়ার হোসেনসহ ট্রেনের জন্য অপেক্ষমাণ যাত্রী এবং কয়েক শিবিরকর্মী আহত হয়। ওই ঘটনায় উত্তেজিত জনতা শিবিরকর্মীদের ধাওয়া করে ডেভিড কোম্পানিপাড়ার দিকে এগিয়ে যায়। পরে তারা জেলা জামায়াত কার্যালয় ভাংচুর এবং আগুন লাগিয়ে দেয়। এখানে জাসদ ছাত্রলীগের শহর কমিটির আহ্বায়ক রায়হান কবীর মান্নাসহ অন্তত ১৩ জন আহত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে প্রায় ৩ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। ওই ঘটনার পর শহর ও শহরতলী এলাকায় দাঙ্গা পুলিশের টহল জোরদার করা হয়। গাইবান্ধা সদর থানার ওসি গোপাল চন্দ্র চক্রবর্তী বলেন, লাঠিসোটা নিয়ে উচ্ছৃঙ্খল শিবিরকর্মীরা মিছিল বের করলে পুলিশ বাধা দেয়।
জেলা জামায়াতের রাজনৈতিক সেক্রেটারি আমিনুল হক দাবি করেন, শিবিরের শান্তিপূর্ণ মিছিলে পুলিশ হামলা করে। অফিসে অগ্নিসংযোগের ফলে আসবাব, ফাইল, কাগজপত্রসহ অফিসঘর ও হলরুম পুড়ে যায়।
শিবির-ছাত্রলীগ ॥ নিজস্ব সংবাদদাতা সুনামগঞ্জ থেকে জানান, ছাতক ডিগ্রী কলেজে শিবির-ছাত্রলীগের সংঘর্ষে ১৫ জন আহত হয়েছে। আহতরা হলো, শিবিরকর্মী হাবিবুর রহমান জুলহাস (২৫), জাকির হোসেন (২২), আব্দুল হক (২১), কামরুল হাসান সবুজ (১৯), সম্রাট (২০)। গুরুতর আহতদের বিভিন্ন প্রাইভেট ক্লিনিকে চিকিৎসা দেয়া হয়। বাকিরা প্রাথমিক চিকিৎসা নিয়ে চলে যায়। বৃহস্পতিবার বিকেল পৌনে ৪টার দিকে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

No comments

Powered by Blogger.