ঢাকাসহ দেশের কয়েক স্থানে হাল্কা বৃষ্টি

 ঢাকাসহ দেশের বেশ কয়েকটি অঞ্চলে হাল্কা বৃষ্টিপাত হয়েছে বুধবার। আজ অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া শুষ্ক থাকতে পারে।
তবে দেশের নদী অববাহিকায় শেষ রাত থেকে সকাল পর্যনত্ম হাল্কা কুয়াশা পড়তে পারে। চলতি মাসে উত্তর ও মধ্যাঞ্চলে দু'একটি বজ্রঝড় হতে পারে। আগামী মার্চে দেশে মাঝারি থেকে তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে। বঙ্গোপসাগরে দেখা দিতে পারে একটি নিম্নচাপ। এপ্রিলে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। বুধবার দিনের অধিকাংশ সময় মেঘপুঞ্জ বিরাজ করে রাজধানীর আকাশে। বয়ে যায় হিমেল বাতাস।
আবহাওয়া অফিস জানায়, আজ নোয়াখালী, কুমিলস্না ও সিলেট অঞ্চলসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু'এক জায়গায় অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। বুধবার ঢাকায় বৃষ্টি হলেও তা রেকর্ড করার মতো ছিল না। কিছুণের জন্য টিপটিপ বৃষ্টি পড়ে রাজধানীসহ ঢাকা বিভাগের কয়েকটি স্থানে। এমন বৃষ্টি পড়েছে ফেনী, খুলনা ও চুয়াডাঙ্গায়। আর সন্দ্বীপে ৬ মিলিমিটার, খেপুপাড়ায় ১৬ মিমি ও যশোরে ১৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সূত্রটি আরও জানায়, চলতি মাসে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সেই সঙ্গে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। দেশের দৈনিক গড় বাষ্পভবন ২ দশমিক ৭৫ থেকে ৩ দশমিক ২৫ মিলিমিটার এবং গড় উজ্জ্বল সূর্য কিরণকাল ৬ দশমিক ৭৫ থেকে ৭ দশমিক ৭৫ ঘণ্টা থাকতে পারে। নদ-নদীতে স্বাভাবিক প্রবাহ থাকবে। সূত্রটি জানায়, মার্চে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। দিনের তাপমাত্রা ক্রমশ বৃদ্ধি পাবে। তবে উত্তর_পশ্চিমাঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ থেকে ৩৮ ডিগ্রী সেলসিয়াস হতে পারে। স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে এপ্রিলেও। এ মাসে দেশের উত্তর-মধ্যাঞ্চলে ৫ থেকে ৭ দিন মাঝারি থেকে তীব্র কালবৈশাখী/বজ্রঝড় এবং দেশের অন্যত্র ৪ থেকে ৬ দিন হাল্কা থেকে মাঝারি কালবৈশাখী/বজ্রঝড় হতে পারে। দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩টি মাঝারি তাপপ্রবাহ এবং অন্যত্র ২ থেকে ৩টি মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

No comments

Powered by Blogger.