বিশিষ্ট নাগরিকদের সন্তোষ প্রকাশ

মানবতাবিরোধী অপরাধের মামলায় আবুল কালাম আযাদের ফাঁসির রায়ে সন্তোষ প্রকাশ করেছেন দেশের বিশিষ্ট কয়েকজন নাগরিক। গতকাল সোমবার দেওয়া পৃথক প্রতিক্রিয়ায় তাঁরা এই রায়কে মাইলফলক হিসেবে আখ্যা দেন।
এসব নাগরিক বিচারাধীন অন্য মামলাগুলো দ্রুত নিষ্পত্তির দাবি জানান। স্বস্তি বোধ করছি: আনিসুজ্জামান শিক্ষাবিদ আনিসুজ্জামান প্রথম আলোকে বলেন, ‘আমি ৪০ বছর ধরে যুদ্ধাপরাধী তথা মানবতাবিরোধী অপরাধের বিচার চেয়ে আসছি এবং এই বিচার-প্রক্রিয়ায় সহযোগিতা করে আসছি। স্বভাবতই একজনের বিচার শেষ হওয়ায় স্বস্তি বোধ করছি। আমি মনে করি, এই বিচারের মধ্য দিয়ে ১৯৭১ সালে এদের কৃত অপরাধের শাস্তি হয়েছে। আশা করি, অন্য মামলাগুলো যথাযথভাবে সম্পন্ন হবে।’

লজ্জা থেকে অনেকটা রেহাই পেলাম: সুলতানা কামাল
আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামাল প্রথম আলোকে বলেছেন, ‘এই রায় আমাদের জাতীয় জীবনের একটি বড় অর্জন। যারা মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত, তাদের সবাই এ দেশের মাটিতে যে জঘন্য অন্যায় করেছিল, তার বিচার শুরু হয়েছে। এটি আমাদের লজ্জা থেকে অনেকটা রেহাই দিয়েছে। আইনের ঊর্ধ্বে থাকার যে সংস্কৃতি চালু হয়েছিল, এই বিচারের মাধ্যমে তা ভুল প্রমাণিত হয়েছে।’ অন্য অভিযুক্তদের বিচারও যাতে সঠিকভাবে সম্পন্ন হয়, সেই দাবি জানান সাবেক তত্ত্বাবধায়ক সরকারের এই উপদেষ্টা।

জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করতে হবে: মুনতাসীর মামুন
প্রথম আলোর কাছে এক প্রতিক্রিয়ায় ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন বলেছেন, এই বিচারের মাধ্যমে বাংলাদেশ নতুন একটি বিজয়ের দিকে যাত্রা করল। এই রায়ে প্রমাণিত হয়েছে, ১৯৭১ সালে জামায়াতে ইসলামী মানবতাবিরোধী অপরাধের সঙ্গে সংশ্লিষ্ট ছিল। এ কারণেই তারা এই বিচার বানচালের চেষ্টা করে আসছে। কিন্তু তারা ন্যায়বিচারের কাছে পরাস্ত হয়েছে। এই রায়ের পর জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করতে হবে। মানবতাবিরোধী অপরাধের ট্রাইব্যুনালকে স্থায়ী করার দবিও জানান তিনি।

নাগরিক আন্দোলনের ফসল: শাহরিয়ার কবির
ঘাতক দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির বলেন, যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে শহীদ জননী জাহানারা ইমাম ২১ বছর আগে যে নাগরিক আন্দোলন শুরু করেছিলেন, তা এই রায়ের মাধ্যমে আলোর মুখ দেখল। প্রথম আলোকে তিনি আরও বলেন, একাত্তরে মানবতাবিরোধী অপরাধ ছিল জামায়াতের রাজনৈতিক সিদ্ধান্ত। ওই সময়ের সেই সংগঠন ও সহযোগী সংগঠন এখনকার জামায়াতে ইসলামী। তিনি ট্রাইব্যুনালকে স্থায়ী ও শক্তিশালী করে বিচারাধীন অন্য মানবতাবিরোধী অপরাধীদের বিচার সঠিকভাবে শেষ করার আহ্বান জানান।

জামায়াত এখন যুদ্ধাপরাধীদের দল: নাসির উদ্দীন ইউসুফ
সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বলেছেন, জামায়াত যে যুদ্ধাপরাধীদের দল, তা এই রায়ের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছে। তাই রায়ের পর জামায়াতকে যুদ্ধাপরাধীদের দল হিসেবে ঘোষণা করতে হবে। এ ছাড়া আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালকে আরও জোরদার করার আহ্বান জানান তিনি। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে রায় ঘোষণার সময় সেখানে উপস্থিত নাসির উদ্দীন ইউসুফ এই প্রতিক্রিয়া জানান।

No comments

Powered by Blogger.