কাজাখস্তানে সামরিক বিমান বিধ্বস্ত, নিহত ২৭

কাজাখস্তানের দক্ষিণাঞ্চলীয় সিমকেন্ত প্রদেশে গত মঙ্গলবার একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে ২৭ জন আরোহীর সবাই নিহত হয়েছেন। এঁদের মধ্যে দেশটির সীমান্তরক্ষী বাহিনীর ভারপ্রাপ্ত প্রধান ও তাঁর স্ত্রী রয়েছেন। দেশটির জাতীয় নিরাপত্তা বিভাগ (কেএনবি) গতকাল বুধবার এ কথা জানিয়েছে।
কেএনবি এক বিবৃতিতে জানায়, ২৭ আরোহী নিয়ে মঙ্গলবার রাতে সামরিক বাহিনীর একটি বিমান রাজধানী আস্তানা থেকে সিমকেন্তের উদ্দেশে যাত্রা শুরু করে। সিমকেন্ত বিমানবন্দর থেকে ২০ কিলোমিটার দূরে এটি বিধ্বস্ত হয়। এতে বিমানের সব আরোহী মারা যায়। নিহতদের মধ্যে সাতজন ক্রু ও সীমান্ত রক্ষী বাহিনীর সদস্য ছাড়াও বাহিনীর ভারপ্রাপ্ত প্রধান তুরগানবেক স্তামবেকভ ও তাঁর স্ত্রী রয়েছেন।
কাজাখস্তানের কেটিকে টেলিভিশন জানায়, অ্যান-৭২ বিমানটি প্রায় ৮০০ মিটার ওপর থেকে মাটিতে পড়ে বিধ্বস্ত হয়। বিধ্বস্ত হওয়ার সময় বিকট বিস্ফোরণ হয় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে। 'খাবার' টেলিভিশন জানায়, দুর্ঘটনার সময় ওই এলাকায় ভারি তুষারঝড় হচ্ছিল।
ইউক্রেনে নিহত পাঁচ : ইউক্রেনে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে পাঁচজনের মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার কিরোভোগ্রাদ অঞ্চলে এ দুর্ঘটনা ঘটে। কর্তৃপক্ষ জানিয়েছে, নিহতদের মধ্যে তিন ক্রু ও দুই প্রকৌশলী রয়েছেন। ওলেক্সান্দ্রিয়া শহরের একটি বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছু সময় পরই বিমানটি বিধ্বস্ত হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ ঘটনার তদন্ত শুরু হয়েছে। সাংবাদিকরা জানান, সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোতে হেলিকপ্টার দুর্ঘটনা সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। মূলত দুর্বল ব্যবস্থাপনা, ব্যয় হ্রাস করতে গিয়ে নিরাপত্তাব্যবস্থার অপ্রতুলতাই এসব দুর্ঘটনার কারণ। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.