খবর পাঠক সাঈদুল হাসান

‘আসসালামু আলাইকুম, বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডের সংবাদে আপনাদের সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি আমি দেওয়ান সাঈদুল হাসান’ হ্যাঁ, পাঠক আমি বিটিভির ভরাট কণ্ঠের অধিকারী জনপ্রিয় সংবাদ উপস্থাপক দেওয়ান সাঈদুল হাসানের কথাই বলছি।
নরসিংদীর সাঁটিরপাড়া গ্রামে দেওয়ান সাঈদুল হাসানের জন্ম। তিনি ঢাকা ইউনিভার্সিটির ফার্সি ও সাহিত্য বিভাগের শিক্ষক মোঃ রুস্তম আলী দেওয়ানের সুযোগ্য পুত্র। উদয়ন স্কুল থেকে এসএসসি এবং ঢাকা কলেজ থেকে তিনি এইচএসসি পরীক্ষা দেন। ঢাকা ইউনিভার্সিটির ইকোনমিক্সে তিনি অনার্স ও মাস্টার্স এবং উত্তর আয়ারল্যান্ডের ইউনিভার্সিটি অব আলস্টার থেকে ফাইনান্স ম্যানেজমেন্টে মাস্টার্স করেন। বর্তমানে তিনি একজন সরকারী কর্মকর্তা হিসেবে দায়িত্বরত। দেওয়ান সাঈদুল হাসান নব্বই দশকের শুরু থেকেই বিটিভির সংবাদ পরিবেশনের সাথে যুক্ত। এই জগতে পদচারণার সূত্রপাত কিভাবে সেটা জানতে চাইলে তিনি বলেন যে, কবিতা আবৃত্তি করতে ভালবাসেন তিনি আর সে থেকেই আশির দশকে যুক্ত হয়েছিলেন কণ্ঠশীলন আবৃত্তি একাডেমির সাথে। সেখানে নরেন বিশ্বাসের সান্নিধ্যে নিজেকে আরও যোগ্য করে গড়ে তোলেন। এরপর কিছুদিন মুক্তকণ্ঠ ও স্বরশ্রুতি আবৃত্তি সংগঠনের সাথে তিনি যুক্ত ছিলেন। তখন একসময় বিটিভির সংবাদ পরিবেশনের জন্য অডিশনে নির্বাচিত হন আর সে থেকেই তার এই পথচলা। বিটিভির পাশাপাশি দেওয়ান সাঈদুল হাসান বাংলাদেশ বেতার এবং বিবিসিতেও নিয়মিত সংবাদ উপস্থাপন করেন। নিউজ প্রেজেন্টারস সোসাইটি অব বাংলাদেশের (এনপিএসবি) সঙ্গে তিনি সক্রিয়ভাবে জড়িত এবং বর্তমানে সেখানে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটসহ বিভিন্ন প্রতিষ্ঠানে তিনি সংবাদ উপস্থাপকদের প্রশিক্ষণ প্রদান করে থাকেন।
বিটিভির সঙ্গে অন্যান্য প্রাইভেট চ্যানেলের সংবাদ পরিবেশনের মধ্যে পার্থক্যের কথা জানতে চাইলে দেওয়ান সাঈদুল হাসান বলেন যে, বিটিভি একটি সরকারী প্রতিষ্ঠান যে কারণে এটি দেশের এবং দেশের মানুষের কাছে দায়বদ্ধ, সে কারণেই বিটিভির সংবাদ পরিবেশনটাও হয় কিছুটা ভিন্ন আর বাকি যে পার্থক্য চোখে পড়ে সেটা প্রযুক্তিগত পার্থক্য। বর্তমানে প্রাইভেট চ্যানেলে যারা সংবাদ উপস্থাপন করেন তাদের ভেতর সঠিকভাবে বাংলা শব্দ উচ্চারণে কিছুটা অবহেলা লক্ষ্য করা যায়। বর্তমানে যারা এখন ইংরেজি সংবাদ উপস্থাপনা করছেন তা কতটুকু মানসম্মত তা নিয়ে তিনি সংশয় প্রকাশ করেন। তিনি বলেন, একসময় সংবাদ উপস্থাপকদের উৎকর্ষতা লাভের জন্য বিভিন্ন পর্যবেক্ষণ কমিটি এবং ‘ইন হাউস ট্রেনিং’-এর ব্যবস্থা ছিল কিন্তু সেটা এখন আর পরিলক্ষিত হয় না। তিনি আরও বলেন, সংবাদ উপস্থাপকের দায়িত্ব শুধু সংবাদ পাঠেই সীমাবদ্ধ নেই; বর্তমানে সংবাদ উপস্থাপকের দায়িত্ব আরও অনেকগুণ বেড়ে গেছে। যার উপস্থাপন শৈলী আর নিউজ সেন্স যত ভাল সে তত বেশি উন্নতি করতে পারবে, সেই সঙ্গে তাকে অবশ্যই জোর দিতে হবে প্রমিত বাংলা উচ্চারণের প্রতি। দেওয়ান সাঈদুল হাসান বলেন যে, এখন যারা সংবাদ উপস্থাপনায় আগ্রহী তারা যেন সমকালীন রাজনীতি, অর্থনীতি ও সকল খবরাখবরে নিজেকে আপ টু ডেট রাখে। উন্নত বাচনভঙ্গি ও নিজের মূল্যায়ন নিজেই করার মাধ্যমে সে তার দক্ষতার উৎকর্ষ সাধন করতে পারে। উপস্থাপন শৈলী ও প্রমিত বাংলা উচ্চারণের প্রতি জোর দেয়া এবং নিষ্ঠার সঙ্গে সংবাদ উপস্থাপনের মাধ্যমে সে নিজেকে যোগ্য করে গড়ে তুলতে পারে।
দেওয়ান সাঈদুল হাসান শুধু সংবাদ উপস্থাপক হিসাবেই প্রতিষ্ঠিত নন পাশাপাশি তিনি একজন কবি এবং গীতিকার। জনকণ্ঠ, বিচিত্রাসহ বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় তিনি নিয়মিত কবিতা লেখেন। জনপ্রিয় সঙ্গীতশিল্পী নকিব খানের গাওয়া, আশিকুজ্জামান টুলুর সুরে ‘কিছু প্রিয় শব্দ কিছু প্রিয় কথা, বলব ভেবেও দ্বিধায় বলতে পারিনি’, এমনি কিছু জনপ্রিয় গান এসেছে তাঁর লেখনীর মাধ্যমে। তিনি বাংলাদেশ বেতারে নিয়মিত অনুষ্ঠান গ্রন্থনা করেন ও পা-ুলিপি লেখেন। সামিয়া আলম, দেওয়ান সাঈদুল হাসানের সহধর্মিণী যিনি তাঁর অফুরন্ত প্রেরণার সঙ্গী। ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি তাঁর একক আবৃত্তির এ্যালবাম বের করার কথা বলেন।

সায়েম রায়হান

No comments

Powered by Blogger.