অনেক সম্ভাবনার বিসিএল

একটির শেষে ‘বিভাগ’, আরেকটির শেষে ‘মহানগর’। তবে জাতীয় লিগে দুই ঢাকার তুমুল প্রতিদ্বন্দ্বিতা।
‘মহানগরের’ আশরাফুল, মার্শাল, মেহরাবরা গত কয়েক দিন অনুশীলন করলেন ‘বিভাগের’ মাহমুদউল্লাহ, মোশারফ, শুভাগতদের সঙ্গে। ঘরোয়া টুর্নামেন্ট, সেই চার দিনের ম্যাচ। কিন্তু দুই ঢাকা এখন এক দল, নাম মধ্যাঞ্চল! অলক কাপালি যখন সর্বশেষ টেস্ট খেলেন, সেই ম্যাচে বাংলাদেশের ইনিংস সূচনা করেছিলেন নাফিস ইকবাল (২০০৬ সালে)। সময়ের স্রোতে দুজনই এখন জাতীয় দল থেকে অনেক দূরে। দুই বিভাগে বলে জাতীয় লিগেও একসঙ্গে খেলা হয় না। কিন্তু আজ অলক অধিনায়ক, নাফিস তাঁর ডেপুটি!
অনেক নতুনত্ব, সম্ভাবনা আর আশার প্রদীপ জ্বালিয়ে আজ যাত্রা শুরু করছে চার দিনের ম্যাচের ফ্র্যাঞ্চাইজি লিগ, যার কেতাবি নাম বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)। বাংলাদেশে দায়িত্বশীলদের কথা-কাজের মিল সাধারণত খুব কমই পাওয়া যায়। এবারের জাতীয় ক্রিকেট লিগ ‘সিঙ্গেল লিগ’ পদ্ধতিতে করার সময় যখন বলা হয়েছিল সম্ভাব্য ফ্র্যাঞ্চাইজি লিগের কথা, সেটাকে কথার কথা বলেই ধরে নেওয়া হয়েছিল। এবার দেখা গেল উজ্জ্বল ব্যতিক্রম। দুই দফা পিছিয়ে আজ মাঠে গড়াচ্ছে সেই লিগ। ঘরোয়া ক্রিকেটের দুর্বল অবকাঠামো, মান আর বড় দৈর্ঘ্যের ম্যাচের হাহাকারের মধ্যে এই টুর্নামেন্ট যেন সুড়ঙ্গের মাথায় আলোর রেখা। বাংলাদেশ ক্রিকেট বোর্ড এ জন্য সাধুবাদ পেতেই পারে।
গত কিছুদিনে টুর্নামেন্টের অনেক কিছুই প্রকাশ্য হয়েছে। তবু কাল আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে আরেকবার বিস্তারিত জানাল টুর্নামেন্ট কমিটি। জাতীয় লিগের দুই ঢাকাকে নিয়ে মধ্যাঞ্চল, চট্টগ্রাম ও সিলেটকে নিয়ে পূর্বাঞ্চল, খুলনা ও বরিশালকে নিয়ে দক্ষিণাঞ্চল এবং রাজশাহী ও রংপুরকে নিয়ে গড়া হয়েছে উত্তরাঞ্চল। ফ্র্যাঞ্চাইজির সঙ্গে মিলিয়ে দলগুলোর নাম ওয়ালটন মধ্যাঞ্চল, ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল, প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চল। উত্তরাঞ্চলের জন্য কোনো ফ্র্যাঞ্চাইজি না পাওয়ায় আপাতত দায়িত্ব নিয়েছে বিসিবিই। নাম বিসিবি উত্তরাঞ্চল। টুর্নামেন্ট কমিটির আশা, উত্তরাঞ্চলের ফ্র্যাঞ্চাইজিও পাওয়া যাবে শিগগিরই। দু-একটি প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনাও চলছে।
সম্ভাব্য পাকিস্তান সফর ও বিপিএল মাথায় রেখে প্রথম টুর্নামেন্ট সিঙ্গেল লিগ ভিত্তিতেই করা হচ্ছে। তবে টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান নাঈমুর রহমানের আশা, ক্রিকেটাররা যথেষ্ট ‘উৎসাহী ও সিরিয়াস’ হবে। ‘ফ্র্যাঞ্চাইজি লিগ’ নামটার মর্যাদা রাখছে প্রাইজমানি ও ক্রিকেটারদের ম্যাচ ফি। চ্যাম্পিয়ন দল পাবে ৩৫ লাখ টাকা, রানার্সআপ দল ১৫ লাখ। প্রতি ম্যাচের জয়ী দল পাবে ১ লাখ। ১ লাখ টাকা থাকছে টুর্নামেন্ট-সেরার জন্যও। প্রতি ম্যাচের ম্যাচসেরা ২৫ হাজার। দলের সেরা ১২ জনের ম্যাচ ফি ৪০ হাজার টাকা, বাকি ৫ জনের ২০ হাজার। গ্রুপ পর্বের খেলা মিরপুর ও বগুড়ায় হলেও ফাইনাল খুলনায় হওয়ার একটা সম্ভাবনা আছে। ফাইনাল সরাসরি সম্প্রচার হতে পারে চ্যানেল নাইনে। গ্রুপ পর্বে সরাসরি জয়ী দল পাবে ৬ পয়েন্ট। ড্র ম্যাচে প্রথম ইনিংসে এগিয়ে থাকা দল ৩ পয়েন্ট, অন্য দল ১ পয়েন্ট। ইনিংস ব্যবধানে ও ১০ উইকেটে জয়ের জন্য বোনাস পয়েন্ট থাকছে ১।
চারটি মাত্র দল বলে দল নির্বাচনে গুরুত্ব দেওয়া হয়েছে সাম্প্রতিক পারফরম্যান্সকে, দারুণ প্রতিদ্বন্দ্বিতামূলক একটা টুর্নামেন্টের আশা সবার। নাঈমুরের ধারণা, নিকট ভবিষ্যতে বিসিএলই হবে দেশের প্রধান টুর্নামেন্ট। দেশের মূল টুর্নামেন্ট হওয়ার জন্য যেটা জরুরি, সেই প্রথম শ্রেণীর মর্যাদাও পেতে যাচ্ছে এটি। বোর্ড থেকে আইসিসিকে শুধু লিখিতভাবে জানালেই প্রথম শ্রেণীর টুর্নামেন্ট হিসেবে গণ্য হবে। সেই কাজটি হয়ে যাবে আজই।
অনেক ‘ভালো’র মধ্যে একটু-আধটু প্রশ্ন উঠছে দল নির্বাচন নিয়ে। টেস্ট দলের তিন নম্বর ব্যাটসম্যান হয়েও যেমন শাহরিয়ার নাফীসের জায়গা হয়নি দক্ষিণাঞ্চলে। ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে দল নির্বাচনের দায়িত্ব সংশ্লিষ্ট টিম ম্যানেজমেন্টের, মনে করিয়ে দিলেন নাঈমুর। আর প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চলের ম্যানেজার ও কোচ খালেদ মাহমুদের ব্যাখ্যা, ‘৪-৫ বছর আগে কে কী করেছে, সেটা আমরা বিবেচনা করিনি। সাম্প্রতিক পারফরম্যান্সকে গুরুত্ব দিয়েছি। তা ছাড়া শাহরিয়ারকে নিলেও আমরা সেরা একাদশে খেলাতে পারতাম না। ওকে বাইরে বসিয়ে রাখার চেয়ে সালমান, রাব্বিদের মতো সম্ভাবনাময় তরুণদের প্রমোট করাটাকেই ভালো মনে হয়েছে আমাদের। আগামী বছর জাতীয় লিগে ভালো করলে শাহরিয়ারকে অবশ্যই দলে নেব আমরা।’
প্রশ্ন উঠেছে নাজিমউদ্দিন ও আলাউদ্দিন বাবুর না-থাকা নিয়েও। তবে জাতীয় দলের প্রধান নির্বাচক আকরাম খান জানালেন, এই দুজনের না-থাকার কারণটা ক্রিকেটীয় নয়, ‘বিজয় দিবস ক্রিকেটে ওদের ডাকা হয়েছিল। কিন্তু দুজনের কেউই আসেনি, আসাদের ভালোভাবে জানায়ওনি। এ কথা আমরা বোর্ডকে জানিয়েছি। এরপর বোর্ড ব্যবস্থা নিয়েছে।’
দল নির্বাচন নিয়ে প্রশ্ন হয়তো সব সময়ই থাকবে। বড় আয়োজনের শুরুতে কিছু অসংগতি থাকাও অস্বাভাবিক নয়। ক্রিকেট বোর্ডের পালাবদলের মধ্যেও যে শেষ পর্যন্ত টুর্নামেন্টটা মাঠে গড়াচ্ছে, দেশের ক্রিকেটের জন্য এটাই বড় সুখবর।

বিসিএলে আজ
মধ্যাঞ্চল-দক্ষিণাঞ্চল, ঢাকা
পূর্বাঞ্চল-উত্তরাঞ্চল, বগুড়া
ম্যাচ শুরু সকাল ৯-১৫ মি.

No comments

Powered by Blogger.