ঢাকা মহানগর আওয়ামী লীগ- নয় বছর পর আজ কাউন্সিল

দীর্ঘ নয় বছর পর আজ বৃহস্পতিবার ঢাকা মহানগর আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হচ্ছে। বেলা দুইটায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তন প্রাঙ্গণে কাউন্সিলের উদ্বোধন করবেন আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রায় নয় বছর পর হতে যাওয়া এই সম্মেলন ঘিরে মহানগরের নেতা-কর্মীদের মধ্যে প্রাণচাঞ্চল্য দেখা দিয়েছে। পদপ্রত্যাশী নেতাদের ব্যস্ততাও চোখে পড়ার মতো। নেতা-কর্মীদের ভিড়ে বঙ্গবন্ধু এভিনিউয়ের দলীয় কার্যালয় এখন উৎসবমুখর। সবার কৌতূহল—মহানগর আওয়ামী লীগের নেতৃত্বে কারা আসছেন? কে হচ্ছেন নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক?
ঢাকা মহানগর আওয়ামী লীগকে দুই ভাগ করা হচ্ছে কি না, তা নিয়েও কথাবার্তা হচ্ছে। তবে মহানগরের নেতা-কর্মীদের বেশির ভাগ সংগঠনকে বিভক্ত না করার পক্ষেই বলে জানা গেছে। আজ কাউন্সিল হলেও ২৯ ডিসেম্বর কেন্দ্রীয় কাউন্সিল শেষ হওয়ার পর একসঙ্গে কেন্দ্রীয় ও ঢাকা মহানগর আওয়ামী লীগের নতুন নেতৃত্বের নাম ঘোষণা করা হবে।
এদিকে কাউন্সিল সফল করতে এরই মধ্যে চারটি উপকমিটি গঠন করা হয়েছে। ওয়ার্ড ও ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের হাতে দলের সদস্য নবায়নের ফরম তুলে দেওয়া হয়েছে। কাউন্সিলর কার্ড সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। কাউন্সিল থেকে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার ওপর নতুন নেতৃত্ব নির্বাচনের দায়িত্ব দেওয়া হতে পারে।
কেন্দ্রীয় কমিটির সম্মেলনের দুই দিন আগে ২৭ ডিসেম্বর ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলন হচ্ছে এবার। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠেয় সম্মেলনের উদ্বোধন করবেন আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
ঢাকা মহানগরের সর্বশেষ কাউন্সিল হয় ২০০৩ সালের ১৮ জুন। ওই কাউন্সিলে ঢাকার সাবেক মেয়র প্রয়াত মোহাম্মদ হানিফ এবং সাধারণ সম্পাদক পদে মোফাজ্জল হোসেন চৌধুরী নির্বাচিত হন।

No comments

Powered by Blogger.