দাবাং টু এর বাজিমাত by নাজমুল আহমেদ তন্ময়

প্রবাদ আছে ‘শেষ ভালো যার সব ভালো তার’, ঠিক তেমনি ঘটনাই ঘটল বলিউডে। ২০১২ সালের অন্তিম লগ্নে মুক্তি পেল দাবাং এর সিক্যুয়াল দাবাং ২। যা বলিউড ইতিহাসে পঞ্চম সর্বোচ্চ ব্যবসা সফল ছবি।
কারণ ছবির ট্রেলার দেখেই বিশ্লেষকরা ভবিষ্যদ্বাণী করেছেন যে, এটি হবে এ বছরের শ্রেষ্ঠ ছবি যা দর্শক মনে আনন্দ দেয়ার পাশাপাশি একের পর এক রেকর্ড গড়ার কীর্তি গড়ে যাবে। অবশ্য ২১ ডিসেম্বর মুক্তির পর এটি যেন আরও বেশি কিছুর ইঙ্গিত দিচ্ছে। দাবাং ২ ছবিটি তৈরি করা হয়েছে মাত্র ৪০ কোটি রুপি বাজেটে। কিন্তু মুক্তির প্রথম দিনেই এটি আয় করে প্রায় ২০ কোটি রুপি যা বলিউডে ইতিহাসে আগে কখনো হয়নি এবং প্রথম তিন দিনেই এটি আয় করে ৫০ কোটির বেশি রুপি। তাই এটিকে বলা হয় কর্ম দিবসে মুক্তি পাওয়া ছবির মধ্য সর্বোচ্চ আয়কৃত ছবি। তাছাড়া এটি একযোগে ৩৭০০ (ভারত) এবং ৪৫০ (বিশ্ব) সিনেমা হলে মুক্তি পেয়েছে যা আগে কোন ছবির বেলায় এমন হয়নি। দাবাং ২ ছবিটির প্রধান চরিত্রে আছেন পুলিশ চুলবুল পান্ডে (সালমান) এবং তার স্ত্রী রাজ্জো (সোনাক্ষী সিনহা)। তাছাড়া আরও আছেন ছবির প্রযোজক এবং পরিচালক আরবাজ খান এবং ভিলেন চরিত্রে আছেন প্রকাশ রাজ। এটি আরবাজ খানের পরিচালনায় প্রথম ছবি যেখানে তিনি শুরুতেই বাজিমাত করে দিলেন। ২০১০ সালে দাবাং ছবি দিয়ে সালমান ও সোনাক্ষী প্রথমবারের মতো জুটিবদ্ধ হয়। তাছাড়া দাবাং ছিল সোনাক্ষী সিনহার প্রথম ছবি। তারপর তিনি আরও বেশকিছু ছবিতে অভিনয় করেন এবং সফলতা অর্জন করেন। বছর ঘুরতেই আবার তাঁরা দুজন এক হলেন এবং আবারও বাজিমাত করলেন। দাবাং ২ নিয়ে সোনাক্ষী বলেন, আমি অত্যন্ত আনন্দিত এই জন্য যে, এটি হলো আমার ক্যারিয়ারের চতুর্থ ব্লকবাস্টার ছবি যার আয় হবে ১০০ কোটির ওপর। তবে এটা বলতেই হয় যে দাবাং ২ প্রথম দিনে যে সাফল্য দিয়েছে, সে সাফল্য যদি বিরাজমান থাকে তাহলে দাবাং, বডিগার্ড, এক থা টাইগার, সন অব সর্দার, যব তক হ্যা জান, তালাশ এসব ছবির কোন মূল্যই থাকবে না। কারণ দাবাং ২ সামনে পেতে যাচ্ছে ২৫ এবং ৩১ ডিসেম্বর এর মতো বিশেষ দুটি দিন। ২১ ডিসেম্বর মূলত মুক্তির কথা ছিল আমির খানের ধুম থ্রি। কিন্তু সালমান একদিন আমিরকে অনুরোধ জানাল যে, তাঁর (আমির) ছবিটা যেন আগামী বছর মুক্তি দেয়া হয়। পরবর্তীতে আমির আদিত্য চোপড়ার সাথে কথা বলে ধুম থ্রি আগামী বছরের জন্য ঠিক করা হলো।
দাবাং ২-এর সবচেয়ে বড় আকর্ষণ হলো আইটেম গান ‘ফেবিকল’-এ পারফর্ম করা কারিনা কাপুর। বিয়ের এক সপ্তাহ পরই এমন একটা গানে পারফর্ম করেন তিনি যেন দর্শকদের চোখ কপালে তোলার উপক্রম সৃষ্টি করল।
কারণ এই একটা মাত্র গানে তিনি নিজেকে চারভাবে উপস্থাপন করেছেন যার কাছে ক্যাটরিনার ‘চিকনি চামেলি’ এবং ঐশ্বরিয়ার ‘কাজরা’ এখন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। পাশাপাশি সালমানও যেন ২০১২ সালকে একাদশে বৃহস্পতি হিসেবে পালন করল।
একই বছরে তাঁর মতো এমন সাফল্য বলিউডে এর আগে কারও ঘটেনি। তাই ছবির প্রথম শো শেষে সবার কথা যেন একটাই, আর তা হলো ‘সালু ইজ এ্যা রিয়েল বস।’

No comments

Powered by Blogger.