মেলবোর্ন টেস্ট- অস্ট্রেলিয়ার দিনে সাঙ্গাকারার রেকর্ড

মেলবোর্নে টস করবেন কে সেটা নিয়েই সংশয়ে ছিল অস্ট্রেলিয়া। হ্যামস্ট্রিংয়ের চোটে ভোগা অধিনায়ক মাইকেল ক্লার্কের মেলবোর্ন টেস্ট খেলা নিয়ে অনিশ্চয়তার দোলাচাল ছিল একেবারে শেষ মুহূর্ত পর্যন্ত। ফিটনেস টেস্ট উতরে কাল বক্সিং ডে টেস্টে শেষ পর্যন্ত টস করলেন ক্লার্কই।
টসে হেরেছেন, কিন্তু দিন শেষে চওড়া হাসি ক্লার্কের মুখেই। ৭ উইকেট হাতে নিয়ে তাঁর দল যে শ্রীলঙ্কার প্রথম ইনিংসের চেয়ে মাত্র ৬ রানে পিছিয়ে! এর আগে স্বাগতিক বোলাররা শ্রীলঙ্কাকে অলআউট করেছে মাত্র ১৫৬ রানে। অস্ট্রেলীয় বোলাররা যেমন দুর্দান্ত বোলিং করেছেন, তেমনি শ্রীলঙ্কান ব্যাটসম্যানরা বাজে ব্যাটিংও করেছেন।
লঙ্কানদের এই ১৫৬ রানের এক-তৃতীয়াংশেরও বেশি করেছেন কুমার সাঙ্গাকারা। টেস্টে ১০ হাজার রানের মাইলফলক থেকে ৪০ রান দূরে দাঁড়িয়ে এই ম্যাচ শুরু করা সাবেক অধিনায়ক করেছেন ৫৮ রান। ১৯৫ ইনিংসে এই মাইলফলক ছুঁয়ে শচীন টেন্ডুলকার ও ব্রায়ান লারার রেকর্ডে ভাগ বসিয়েছেন সাঙ্গাকারা। টেন্ডুলকার ও লারারও লেগেছিল ১৯৫ ইনিংস। মিচেল জনসনের বলে উইকেটকিপার ম্যাথু ওয়েডের অসাধারণ ক্যাচ হয়ে সাঙ্গাকারা যখন ফেরেন, শ্রীলঙ্কার রান ৭ উইকেটে ১৪৭। উইকেটের পেছনে প্রায় ৫০ মিটার দৌড়ে ক্যাচটি নেন ওয়েড।
এই উইকেটটি নিয়েই টেস্টে ২০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন এই ম্যাচেই দলে ফেরা মিচেল জনসন। পার্থে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় টেস্টে দলে ফিরলেও শ্রীলঙ্কার বিপক্ষে হোবার্ট টেস্টে খেলেননি। সাঙ্গাকারার আগে দিলশান, প্রসন্ন জয়াবর্ধনে ও ধাম্মিকা প্রসাদকেও ফিরিয়েছেন জনসন। উইকেটকিপার প্রসন্নর আঙুল ভেঙে দিয়েছেন জনসন, প্রসন্নর বুড়ো আঙুলে ছোবল দেওয়া বলটি তৃতীয় স্লিপে জমে যায় ফিল হিউজের হাতে। এই ম্যাচটা প্রসন্ন আর খেলতে পারেন কি না সংশয় এখন সেটি নিয়েই। প্রসন্নকে আহত করার পরের বলেই ধাম্মিকা প্রসাদকে ফিরিয়ে হ্যাটট্রিকের সুযোগ পেয়ে যান জনসন। কিন্তু তৃতীয় বলটি হয় ‘নো’।
এই ম্যাচে অস্ট্রেলিয়ার ৪৩১তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষিক্ত জ্যাকসন বার্ডকে প্রথম উইকেটের জন্য অপেক্ষা করতে হয়েছে মাত্র ১০ বল। দিমুথ করুণারত্নের উইকেটটিসহ ফাস্ট বোলার বার্ড নিয়েছেন ২ উইকেট।
প্রায় ৬৭ হাজার দর্শকের সামনে অস্ট্রেলিয়াকে দুর্দান্ত সূচনা এনে দেন এড কাওয়ান ও ডেভিড ওয়ার্নার। ৩৪ বলেই ৫০ পেরোনো ওয়ার্নার প্রথম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ৪৬ বলে করেছেন ৬২ রান। ওয়ার্নার-কাওয়ান উদ্বোধনী জুটিতে অস্ট্রেলিয়া ১৭.৩ ওভারে তোলে ৯৫ রান। ১১৭ রানে ভুল-বোঝাবুঝিতে হিউজের রানআউট হওয়ার এক ওভার পরই আউট কাওয়ানও। এরপর ওয়াটসন-ক্লার্ক জুটি সময়টা পার করে দিলেও তা নির্বিঘ্ন ছিল না। জীবন ফিরে পেয়েছেন দুজনই। ক্লার্ক বেঁচেছেন ৩ রানে, হেরাথের বলে সিলি মিড অনে ক্যাচ ফেলেছেন দিলশান। ২ ওভার পরই ভেলেগেদারার বলে ওয়াটসনের ক্যাচ ফেলেছেন উইকেটকিপার সাঙ্গাকারা। ওয়াটসনের রান ছিল তখন ৫। এএফপি, রয়টার্স, ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.