জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল আজ প্রকাশ

দেশের সর্ববৃহৎ দুই পাবলিক পরীক্ষা পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষার ফল প্রকাশ হচ্ছে আজ। বেলা ১১টায় সচিবালয়ে প্রথমে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিভাবে প্রাথমিক ও এবতেদায়ী শিক্ষা সমাপনীর ফল প্রকাশ করবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ডা. আফছারুল আমীন।
এরপর দুপুর ১২টায় সংবাদ সম্মেলন করে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এর আগে সকালে রীতি মেনে দুই পরীক্ষার ফলাফলের কপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করবেন শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী, সচিব, শিক্ষা বোর্ড ও অধিদফতরের কর্মকর্তারা। ফল নিজ নিজ প্রতিষ্ঠান এবং শিক্ষাবোর্ড ও অধিদফতরের ওয়েবসাইট ছাড়াও মোবাইলে এসএমএস পাঠিয়ে জানা যাবে। এবারই প্রথমবারের মতো দুটি পাবলিক পরীক্ষার ফল প্রকই দিনে প্রকাশ হচ্ছে।
একই দিনে দুটি পাবলিক পরীক্ষার ফল প্রকাশে নীতিগত বাধা না থাকলেও এতে জটিলতার আশঙ্কা করেছিলেন সংশ্লিষ্টরা। দুটি স্তরের প্রায় ৪৪ লাখ শিক্ষার্থীর ফল অনলাইন ও মোবাইলে প্রকাশের সময় বড় ধরনের জটিলতা তৈরি হতে পারে বলেও আশঙ্কা করার পর টেলিটক কর্তৃপক্ষের সঙ্গে মন্ত্রণালয়ের বৈঠক হয়। আলাদা সময় ফল প্রকাশ হলে কোন সমস্যা হবে না-বৈঠকে টেলিটক কর্তৃপক্ষ এমন আশ্বাস দিলে একই দিনেই ফল প্রকাশের চূড়ান্ত সিদ্ধান্ত হয়। মন্ত্রণালয় জানিয়েছে, পূর্ব নির্ধারিত কাজে ব্যস্ত থাকায় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে একদিনেই ফল প্রকাশের জন্য সময় দেয়া হয়েছে। আবার ফল প্রকাশে দেরি হলে এসব শিক্ষার্থীর নতুন শ্রেণীর ভর্তি নিয়েও জটিলতা হতে পারে তাই দ্রুত শেষ করার উদ্যোগ নেয়া হয়েছে। প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল পরীক্ষা কেন্দ্র ও স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও যে কেউ পরীক্ষার প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট
(www.dpe.gov.bd) এবং http://dpe.teletalk.com.bd থেকে জানতে পারবেন। টেলিটক মোবাইলের মাধ্যমে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফল জানার জন্য প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে উচঊ লিখে স্পেস দিয়ে থানা বা উপজেলার কোড নম্বর একটি স্পেস দিয়ে রোল নম্বর লিখে পরীক্ষার বছর লিখে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে। এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল জানার জন্য মেসেজ অপশনে গিয়ে ঊইঞ লিখে স্পেস দিয়ে থানা বা উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।
এদিকে জেএসসি ও জেডিসির ফল নিজ নিজ প্রতিষ্ঠান এবং শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) পাওয়া যাবে। এছাড়া মোবাইলে এসএমএস পাঠিয়েও ফল জানা যাবে। এক্ষেত্রে JSC অথবা JDC লিখে স্পেস দিয়ে স্ব স্ব বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল লিখে পরীক্ষার বছর লিখে পাঠিয়ে দিতে হবে 16222 নম্বরে। এবার প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় সারাদেশে অংশ নেয় ২৭ লাখ ৬৯ হাজার ৩৯৩ জন শিশু শিক্ষার্থী । শিক্ষা বোর্ডগুলোর অধীনে এবার জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নিয়েছিল ১৮ লাখ আট হাজার ৩৬৫ জন। এবার এ পরীক্ষায় ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা ছিল এক লাখ ১৪ হাজার ৬৪১ জন বেশি। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সূত্রে জানা গেছে, পূর্ব নির্ধারিত কাজে ব্যস্ত থাকায় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে একদিনে সময় দেয়া হয়েছে। আবার ফল প্রকাশে দেরি হলে এসব শিক্ষার্থীর নতুন শ্রেণীর ভর্তি নিয়েও জটিলতা হতে পারে তাই দ্রুত শেষ করার চেষ্টা করা হয়েছে।

No comments

Powered by Blogger.