পানির জন্য শিল্পকর্ম

প্রখর রোদে পুড়ছে প্রকৃতি। তৃষ্ণার্ত কাক উড়ছে এক ফোঁটা পানির খোঁজে।
অবশেষে সে পেল একটি কলসি। পানি আছে সামান্য। একেবারে তলানিতে। কলসির পাশে পড়ে থাকা নুড়ি একটি একটি করে ঠোঁট দিয়ে তুলে সে ফেলতে লাগল কলসিতে। গল্পটি অনেকেরই জানা। সেই তৃষ্ণার্ত বায়সের তৃষ্ণা নিবারণচেষ্টার দৃশ্যটিই ক্যানভাসে মূর্ত করে তুলেছেন বরেণ্য শিল্পী কাইয়ুম চৌধুরী।
বিশ্বব্যাপী পানিসংকট দিন দিন তীব্রতর হচ্ছে। চলমান পানিসংকট মোকাবিলার জন্য জাতিসংঘ ২০১৩ সালকে ঘোষণা করেছে ‘ইন্টারন্যাশনাল ইয়ার অব ওয়াটার কো-অপারেশন’ হিসেবে। উদ্দেশ্য পারস্পরিক সহযোগিতার মাধ্যমে পানিসংকট নিরসন করা। জাতিসংঘের এ ঘোষণাকে প্রতিপাদ্য করেই দেশের বিশিষ্ট শিল্পীরা ছবি এঁকেছেন। গত অক্টোবর মাসে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো বাংলাদেশ ও বেঙ্গল গ্যালারি যৌথভাবে শ্রীলংকার কলম্বোতে চার দিনের আর্ট ক্যাম্পের আয়োজন করে। দেশের খ্যাতিমান ১২ জন শিল্পী এ আর্ট ক্যাম্পে অংশ নিয়েছিলেন। অতিথি শিল্পী ছিলেন দুজন। সেখানে আঁকা ছবিগুলো নিয়েই শুরু হলো চার দিনের প্রদর্শনী।
সন্ধ্যা সাতটায় ‘ওয়াটার কো-অপারেশন’ নামের এ প্রদর্শনীর উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিএটিবির চেয়ারম্যান গোলাম মঈনউদ্দীন, শিল্পী কাইয়ুম চৌধুরী এবং বেঙ্গল গ্যালারির পরিচালক সুবীর চৌধুরী। প্রদর্শনীতে ১৪ জন শিল্পীর মোট ২৮টি চিত্রকর্ম রয়েছে।
শিল্পীদের মধ্যে রয়েছেন কাইয়ুম চৌধুরী, হাশেম খান, রফিকুন নবী, মাহমুদুল হক, নাজলী লায়লা মনসুর, ফরিদা জামান, রণজিৎ দাস, মোহাম্মদ ইউনুস, রোকেয়া সুলতানা, কনক চাঁপা চাকমা, মাকসুদা ইকবাল ও বিশ্বজিৎ গোস্বামী। অতিথি শিল্পী ছিলেন তাহেরা খানম ও আবুল মনসুর।
শিল্পীরা তাঁদের ভাবনা ও চেতনায় পানি সংরক্ষণ বিষয়টি নানাভাবে প্রতিফলিত করেছেন কাজে। রফিকুন নবী এঁকেছেন বৃষ্টির পর গাছের পাতায় জমে থাকা পানি পানরত এক ছোট্ট পাখি। বাংলার গৃহবধূর কলসি কাঁখে পানি আনার দৃশ্যটি এঁকেছেন হাশেম খান। পানি সংরক্ষণের বিষয়টি নানাভাবে উঠে এসেছে শিল্পীদের কাজে। বিমূর্ত বা বিমূর্ত রীতিতে কাজ করছেন তাঁরা। প্রদর্শনী চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত।

চারুশিল্পী সংস্থার কমিটি গঠন
গতকাল বুধবার বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে দেশের তিন শতাধিক চারুশিল্পীর অংশগ্রহণে সর্বসম্মতিক্রমে বাংলাদেশ চারুশিল্পী সংসদের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন মুক্তিযোদ্ধা শিল্পী আবুল বারক আলভী এবং কামাল পাশা চৌধুরীকে সদস্যসচিব করে ১১ সদস্যবিশিষ্ট নতুন আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন: সুবীর চৌধুরী, মুস্তাফিজুল হক, খালিদ মাহমুদ, মাহবুবা করীম, আতিয়া ইসলাম, আবদুল মান্নান, আশরাফুল আলম, দেবাশীষ পাল ও মাসুম চিশতী।
নতুন কমিটির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশে চারুশিল্পী সংসদের সর্বশেষ কমিটির সভাপতি ছিলেন শিল্পী রফিকুন নবী ও সাধারণ সম্পাদক মুনীরুজ্জামান। এ কমিটির বিলুপ্তির পর গত ১০ বছর সংসদের কোনো কমিটি ছিল না।

No comments

Powered by Blogger.