নির্মিত হলো নাটক ‘সব চরিত্র কাল্পনিক নয়’

ভালবাসা দিবসকে সামনে রেখে নির্মাণ করা হয়েছে নাটক ‘সব চরিত্র কাল্পনিক নয়’। সুবোধ ঘোষের গল্প অবলম্বনে নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন খন্দকার মো. জাকির।
নাটকের প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন লাক্স তারকা রোশনীখ্যাত মৌসুমি হামিদ ও রওনক হাসান। নাটকটির গল্প গড়ে উঠেছে একজন লেখকের সৃষ্টি একটি চরিত্র নিয়ে। দৈনন্দিন জীবনে কাজের সূত্রে ভ্রমণের সময় লেখক মাহমুদের সঙ্গে তার স্বপ্নচারিণী মৌরিনের সাক্ষাৎ হয়। তরুণ বয়সে লেখক হতে চাওয়া মাহমুদ আর মৌরিনের পৃথিবী ছিল স্বপ্নময়, দিনগুলো কাটত গল্পের পাণ্ডুলিপি নির্মাণ নিয়ে। পরবর্তীতে জীবন বোধের পরিমিত দ্বন্দ্ব, দারিদ্র্য আর বাস্তবতার নিরিখে হঠাৎই আলাদা হতে হয়েছে দু’জনকে। অনেক বছর পর আবারও অমীমাংসিত বিষয়গুলো নিয়ে মুখোমুখি হন মাহমুদ আর মৌরিন। হিসাব মেলাতে থাকেন প্রাপ্তি আর অপ্রাপ্তি নিয়ে। অনেকটা অভিমান-অভিযোগ, স্বার্থপরতা, অতঃপর আবারও ভুল বোঝাবুঝি। লেখকের সাথে অভিমান করে বাস্তবের মৌরিন আবারও একটি চরিত্র হয়ে যায়। লেখক সেই চরিত্রের পেছনে ছুটতে থাকেন অবিরত। মৌরিন বাস্তব জীবনে হাজির হওয়া না নিয়ে দ্বন্দ্ব চলে যখন একটি গল্পের পরিণতিতে লেখক অতীতের সব গল্পই জেনে যান। তৈরি হয় নতুন গল্প, বাসায় স্ত্রী কোনভাবেই মেনে নিতে পারেন না মৌরিনের সঙ্গে লেখকের সাক্ষাৎ হয়নি। কারণ মৌরিন লেখকের স্ত্রীরও পরিচিত!
ইনফ্রারেড ইনকর্পোরেশন প্রযোজিত এ নাটকের অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন বীথি সরকার, সৈকত হাবিব, সিরাজুল ইসলাম, হেলেন গোমেজ, অন্ত আজাদ, জায়েদ জুলহাস, বৃষ্টি ও জাহিদ। চিত্রগ্রহণে ছিলেন মোহাম্মদ আরিফুজ্জামান, সম্পাদনায় সৈকত খন্দকার। প্রযোজনা প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, আসছে ভালবাসা দিবসে যে কোন একটি স্যাটেলাইট চ্যানেলে নাটকটি প্রচার হবে। আনন্দকণ্ঠ ডেস্ক

No comments

Powered by Blogger.