বলিউড ২০১২- আলোচিত সাত নায়ক

হিটের খরায় ভুগছিলেন অভিষেক বচ্চন। বোল বচ্চন দীর্ঘদিন পর ‘সুপার হিট’ শব্দটির সঙ্গে অভিষেককে সাক্ষাৎ করিয়েছে। এমরান হাশমির ট্র্যাক রেকর্ড বরাবরই লোভনীয়। এ বছরও জান্নাত টু হিট এবং রাজ থ্রি সুপারহিট ব্যবসা করেছে। ‘সাংঘাই’, ‘রাশ’ যদিও বক্স অফিস আপন করে নেয়নি।
ইমরান খান হিট এক ম্যায় ঔর এক তু নিয়ে বছরের শুরুতে ছিলেন আলোচনায়। এজেন্ট বিনোদ ডাহা ফ্লপ হওয়ার কারণেই হোক কিংবা ককটেল সুপারহিট হওয়ার কারণে হোক, সাইফ আলী খান এ বছর খবরের শিরোনাম হয়েছিলেন। তবে সব খবরকে ছাপিয়ে যায় বছর শেষে কারিনার সঙ্গে তাঁর বিয়ের খবর। জন এব্রাহাম প্রথমবারের মতো ১০০ কোটি রুপির ছবি হাউসফুল ২ সাফল্যের ব্যাংকে বন্দী করেছেন। সেই সঙ্গে জন প্রযোজিত ভিকি ডোনার সুপারহিট ব্যবসা করেছে। তবে ২০১২ সালে মুষলধারে হিটের বৃষ্টি ঝরায় এরা কেউই স্থান করে নিতে পারেননি সেরা-৫ অবস্থানে। যোগ-বিয়োগের অঙ্কে আলোচিত-পাঁচ তালিকায় জায়গা করে নিয়েছেন তাঁরাই, যাঁরা সারা বছর পর্দা এবং পর্দার বাইরে তুমুল আলোচনার কেন্দ্রবিন্দু হয়েছিলেন; ঝুলিতে হিটের সংখ্যা, হিট ছবিতে অভিনেতার ভূমিকা, দর্শককে প্রেক্ষাগৃহে টেনে আনার ক্ষমতা, সমালোচকদের সমর্থন, পর্দার বাইরে আলোচনা—সব মিলিয়ে এবারের আলোচিত পাঁচটি অবস্থানে রয়েছেন সাতজন নায়ক। আসুন, জেনে নেওয়া যাক সেই নায়কদের...

১. সালমান খান
চ্যাম্পিয়নের খেতাব জেতাটা সালমান খানের অভ্যাসে পরিণত হয়েছে। এবার এক থা টাইগার এবং বছর শেষে দাবাং টু ‘চুলবুল’ সালমান পান্ডের সিংহাসন বাঁচিয়ে রেখেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত এ বছরের সবচেয়ে বড় হিট এক থা টাইগার্ল-এর ব্যবসাকে হুমকির মুখে ফেলেছে দাবাং টু। এক থা টাইগার ভারতে ১৯৮ কোটি রুপি এবং সব মিলিয়ে ৩১০ কোটি রুপি ঘরে তুলেছে। দাবাং টু প্রথম দুই দিনে শুধু ভারত থেকে গুনেছে ৪০ কোটি ১৭ লাখ। অঙ্ক কষে বিশ্লেষকেরা জানাচ্ছেন, দাবাং টু খুব সহজেই এ বছরের সবচেয়ে বড় ব্যবসাসফল ছবি এক থা টাইগার-এর আয়কেও ছুঁয়ে ফেলবে। বিগ বস ৬, অসুস্থতা এবং সন অব সর্দার ছবির পো পো গান—সব মিলিয়ে সালমান বছরজুড়েই রাজার বেশে ছিলেন বলিউডপাড়ায়। (২০১১-তে অবস্থান: ১)

২. শাহরুখ খান
স্টেডিয়ামে মারপিট, সঞ্জয় দত্তের পার্টিতে শিরিশ কুন্দরকে ঘুষি, আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের জয়, প্রিয়াঙ্কা চোপড়ার সঙ্গে প্রেমের গুঞ্জন, অতঃপর স্ত্রী গৌরীর প্রিয়াঙ্কার সঙ্গে কাজ করার ব্যাপারে নিষেধাজ্ঞা, ঘরোয়া সব পার্টি থেকে প্রিয়াঙ্কার নাম ছাঁটাই—সব মিলিয়ে বছরের প্রথম ভাগটা শাহরুখের জন্য ছিল টক-ঝাল-মিষ্টিতে ভরপুর। তবে বছর শেষে যশ চোপড়ার শেষ ছবি জাব তাক হ্যায় জান দিয়ে শাহরুখ ভক্তরা দীর্ঘদিন পর আবার চাঙা হয়েছেন। এ ছবির জন্য ইতিমধ্যেই শাহরুখ একটি পুরস্কার পেয়েছেন। ভারত থেকে ১২০ কোটি ৬৫ লাখ রুপি আয় করা জাব তাক হ্যায় জান অন্যান্য দেশ থেকে আয় করেছে ৭২ কোটি রুপি! ভারতের বাইরে এখন পর্যন্ত এ বছরের সবচেয়ে বড় হিট ছবি এটিই। (২০১১-তে অবস্থান: ২)

৩. অক্ষয় কুমার, অজয় দেবগন
অক্ষয় কুমার-অজয় দেবগন দুজনই এ বছর জোড়া ১০০ কোটি রুপির ছবি বগলদাবা করেছেন। অজয় দেবগন মসলাদার বোল বচ্চন এবং সন অব সর্দার দিয়ে আমজনতার মন রাঙিয়েছেন। তবে মন পাননি সমালোচকদের। এদিকে অক্ষয় কুমারও রাউডি রাঠোড়, হাউসফুল টু দিয়ে মেহনতি জনতার হাততালি কুড়িয়েছেন আর গালমন্দ খেয়েছেন সমালোচকদের। যদিও বক্স অফিসে দীর্ঘদিন পর অক্ষয় ঘুরে দাঁড়িয়েছেন। তাঁর অভিনীত খিলাড়ি ৭৮৬ ৭০ কোটি রুপি এবং নিজের প্রযোজনা প্রতিষ্ঠানের ও মাই গড ৮১ কোটি ৫০ লাখ আয় করে সুপারহিটের মর্যাদা পেয়েছে। বিপরীতে অক্ষয় অভিনীত জোকার এ বছরের সবচেয়ে বড় ফ্লপ হিসেবে তাঁর ক্যারিয়ারে কলঙ্কের কালিমা লেপন করেছে। (২০১১-তে অক্ষয়ের অবস্থান: নেই, ২০১১-তে অজয়ের অবস্থান: ৩)

৪. আমির খান
অন্যান্য বছরের তুলনায় এ বছরটা আমিরের জন্য ব্যতিক্রম। তাঁর ছবি যে রকম মারমার কাটকাট ব্যবসা করে, তালাশ ঠিক সে রকম ব্যবসা করেনি। হিট হয়েছে, ৯০ কোটি রুপি ঘরেও তুলেছে, আমিরের অভিনয়ও প্রশংসিত হয়েছে; তার পরও আমির মানেই যেন রেকর্ড ভাঙচুরের খেলা—এই সূত্রটি এবার মিথ্যে প্রমাণিত হয়েছে। তুলনায় ছোট পর্দায় আমিরের অভিষেক সত্যমেভ জয়তে কাঁপিয়ে দিয়েছে ভারত। বস্তি থেকে মন্ত্রিসভা—সবখানে আলোচনার কেন্দ্রবিন্দু ছিলেন আমির এবং সত্যমেভ জয়তে। (২০১১-তে অবস্থান: নেই)

৫. হূতিক রোশন, রণবীর কাপুর
অমিতাভ বচ্চনের অগ্নিপথ নিয়ে হূতিক এসেছিলেন বছরের শুরুতে। ভারত থেকে ১২৩ কোটি এবং সব মিলিয়ে ১৯৩ কোটি আয় করে হূতিক তাঁর ক্যারিয়ারের সেরা হিট ছবিটি পেয়েছেন এ বছরই। অন্যদিকে মূক, বধির চরিত্রে কিছুটা চার্লি চ্যাপলিন, কিছুটা রাজ কাপুরের জোকার চরিত্রকে নিজের মাঝে ধারণ করে অন্য ধারার ছবি বরফি রণবীর কাপুরকে এনে দিয়েছে সমালোচকদের প্রশংসা এবং তাঁর ক্যারিয়ারের সবচেয়ে বড় হিট ছবি। বরফি শুধু ভারত থেকে আয় করেছে ১২০ কোটি। পুরস্কারের দৌড়ে শাহরুখ খানের প্রধান প্রতিদ্বন্দ্বী হূতিক ও রণবীর! রণবীর বছরের শুরুতে প্রতিটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রকস্টার ছবির জন্য পুরস্কার পেয়ে আলোচনার শীর্ষে ছিলেন। (২০১১-তে হূতিক, রণবীরের অবস্থান: নেই)
 রুম্মান রশীদ খান
সূত্র: বক্স অফিস ইন্ডিয়া, কোইমোই, বলিউড হাঙ্গামা

No comments

Powered by Blogger.