আরো ৯৪২ বাড়ি নির্মাণের অনুমোদন দিল ইসরায়েল-নির্বাচনী প্রচারে নেতানিয়াহু

পূর্ব জেরুজালেমের অধিকৃত অঞ্চলে ৯৪২টি বাড়ি নির্মাণ পরিকল্পনা বাস্তবায়নের পথে আরো একধাপ এগিয়েছে ইসরায়েল। গত সোমবার ঠিকাদারদের কাছে বাড়ি নির্মাণের দরপত্র আহ্বান করা হয়েছে।
ফলে গত এক সপ্তাহের মধ্যে নতুন সাড়ে পাঁচ হাজার বাড়ি নির্মাণের অনুমোদন দিল প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকার। খুব শিগগির আরো ৩০০ বাড়ির অনুমোদন দেওয়া হবে।
ইসরায়েলের একটি পরিকল্পনা কমিটি পূর্ব জেরুজালেমের দক্ষিণে গিলো এলাকায় নতুন বাড়ি নির্মাণের কাজ একধাপ এগিয়ে নিয়েছে। গত সোমবার সীমান্ত লাগোয়া এ এলাকায় ৯৪২টি বাড়ি নির্মাণের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। বর্তমানে গিলোয় প্রায় ৪০ হাজার ইসরায়েলি বসবাস করছে। জমির মালিকানা-সংক্রান্ত বিরোধের মীমাংসা হলে অচিরেই আরো ৩০০ বাড়ি নির্মাণের অনুমোদন দেওয়া হবে। এর আগে গত সপ্তাহে গিভাত হামাতোস বসতিতে দুই হাজার ৬১২টি এবং রামাত স্লোমো এলাকায় এক হাজার ৬০০ বাড়ি নির্মাণের অনুমোদন দেওয়া হয়। গত এক সপ্তাহে প্রায় সাড়ে পাঁচ হাজার বাড়ি নির্মাণের অনুমোদন দিল ইসরায়েল সরকার। গত ২৯ নভেম্বর জাতিসংঘ ফিলিস্তিনকে পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা দেওয়ায় শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে ইসরায়েল এসব বাড়ি নির্মাণের ঘোষণা দেয়। আন্তর্জাতিক মহলের সমালোচনা সত্ত্বেও ইসরায়েল তার পরিকল্পনা বাস্তবায়নের পথে অনড়।
গত মঙ্গলবার নির্বাচনী প্রচারণার আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে দেওয়া ভাষণে নেতানিয়াহু বলেন, 'ঈশ্বরের অনুগ্রহে আমরা বেঁচে থাকব এবং জেরুজালেমে বাড়ি নির্মাণ অব্যাহত রাখব। আমরা বসতিগুলোকে আরো শক্তিশালী করব।' ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেনেহ বলেন, ইসরায়েলের নতুন বাড়ি নির্মাণের উদ্যোগ দ্বিরাষ্ট্রীয় সমাধানের পথ বন্ধ করে দিয়েছে। ফিলিস্তিনি কর্তৃপক্ষ বসতি সম্প্রসারণের বিরুদ্ধে সম্ভাব্য সব পদক্ষেপ নেবে।
এদিকে আগামী ২২ জানুয়ারি অনুষ্ঠেয় পার্লামেন্ট নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী প্রচার শুরু করেছেন নেতানিয়াহু। এবার দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী পদের জন্য লড়বেন তিনি। নেতানিয়াহুর দল লিকুদ পার্টি উগ্র জাতিয়তাবাদী দল ইসরায়েল বেইতেনুর সঙ্গে জোট বেঁধে আগামী নির্বাচনে লড়বে। ধারণা করা হচ্ছে, আগামী পার্লামেন্টে এ জোটই সবচেয়ে বেশি আসন পাবে। দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় এলে পররাণু অস্ত্র তৈরির ব্যাপারে ইরানকে বাধা দেবেন উল্লেখ করে নির্বাচনী প্রচারে নেতানিয়াহু বলেছেন, 'ইরানের হুমকি মোকাবিলার জন্য, তাদের ক্ষেপণাস্ত্র ও সন্ত্রাসের হুমকি মোকাবিলার জন্য আপনারা কাকে সবচেয়ে যোগ্য মনে করেন? পুনর্নির্বাচিত হলে আমরা ইরানের পরমাণু কর্মসূচি বন্ধ করাকেই প্রথম ও সর্বোচ্চ প্রাধান্য দেব। সময় দ্রুত ফুরিয়ে যাচ্ছে।' সূত্র : টেলিগ্রাফ, এএফপি।

No comments

Powered by Blogger.